বার্ষিক গোপনীয় অনুবেদন লিখন বিষয়ে কতিপয় জিজ্ঞাসা | Acr form 2023

বার্ষিক গোপনীয় অনুবেদন(এ. সি. আর) হ‌চ্ছে কো‌নো সরকারি কর্মচারীর কর্মদক্ষতা মূল্যায়ন ক‌রে তার অব্যবহিত ঊর্ধ্বতন কর্মকর্তার প্রদত্ত প্রতিবেদন। শুধু কর্মদক্ষতা মূল্যায়নই নয়, এতে তার আচরণ, চ‌রিত্র এবং সততা সম্পর্কেও সুনির্দিষ্ট পর্যবেক্ষণ উ‌ল্লেখ করা হয়।

Table of Contents

বার্ষিক গোপনীয় অনুবেদন লিখন বিষয়ে কতিপয় জিজ্ঞাসা

CR বা গোপনীয় অনুবেদন কি  ? 

CR ( Confidential Report) বা গোপনীয় অনুবেদন – কোনো পঞ্জিকা বর্ষে কোনো কর্মস্থলে কোনো     নির্দিষ্ট মেয়াদে একজন অনুবেদনকারী ( RIO ) এর  অধীনে অনুবেদনাধীন ( ORU) কর্মচারীর কর্মকালীন সার্বিক কর্ম মূল্যায়নের নামই গোপনীয় অনুবেদন ।(২.১ )

এসিআর কেন প্রয়োজন?

চাকরি স্থায়ীকরণ ,পদোন্নতি, পদায়ন, বৈদেশিক নিয়োগ, বৈদেশিক প্রশিক্ষণ, প্রেষণ, ফিট  লিস্ট ইত্যাদির জন্য।

পদোন্নতির জন্য এসিআর এ  কত নম্বর থাকতে হবে?

শেষ ৫ বছরের গড় নম্বর নূন্যতম ৮০ হতে হবে।

ডিএস বা তদুর্ধ্ব পর্যায়ে প্রমোশনের ক্ষেত্রে মূল্যায়ন কিভাবে করা হয় ?

মোট ১০০ নম্বরে মূল্যায়ন করা হয় ( Academic Records 25 Discipline 10    + ACR 65  ) I ACR 65 (Last  5year ACR – 30 + Rest of Service – 25+ No adverse Comment – 10 )

অনুবেদনাধীন কর্মচারী বা ORU কে ?

যে কর্মচারীর কাজের মূল্যায়ন করা হয় তিনিই হচ্ছেন অনুবেদনাধীন কর্মচারী বা ORU Officer Reported Upon ( * ১.৪.১২  ) ।অনুবেদনাধীন কর্মচারীকে সরকার কর্তৃক নির্ধারিত ফর্মে ( বাংলাদেশ ফর্ম নং ২৯০ –ঘ) তাঁর ব্যক্তিগত তথ্যাদি লিপিবদ্ধ করে স্বাস্থ্য পরীক্ষা সহ (প্রযোজ্য ক্ষেত্রে)নির্ধারিত সময়ে অনুবেদনকারীর নিকট ০২ ( দুই) প্রস্থ গোপনীয় অনুবেদন দাখিল করতে হয় (*২.১ )।

অনুবেদনকারী কর্মচারী বা RIO কে?

অনুবেদনাধীন কর্মচারীর ঊর্ধ্বতন সরাসরি নিয়ন্ত্রণকারী বা তত্বাবধানকারী কর্মচারী ( RIO-Report Initiating Officer ) । অর্থাৎ ctivate Go to যিনি অনুবেদনাধীন কর্মচারীকে মূল্যায়ন করবেন।

প্রতি স্বাক্ষরকারী কর্মচারী বা CSO কে  ?

অনুবেদনকারী কর্মচারীর ঊর্ধ্বতন সরাসরি নিয়ন্ত্রণকারী বা তত্বাবধানকারী কর্মচারী (CSO Counter Signing Officer)। অর্থাৎ যিনি অনুবেদনকারী কর্মচারীকে মূল্যায়ন পূর্বক নম্বর প্রদান করবেন।

কখন গোপনীয় অনুবেদন ( CR- Confidential Report ) দাখিল করতে হবে? কোন বছর / সময়ে অনুবেদনকারী বা প্রতিস্বাক্ষরকারী কারো অধীনেই ৩ মাস   পূর্ননাহলে গোপনীয় অনুবেদন লাগবে কিনা?

কোন পঞ্জিকাবর্ষে কোন অনুবেদনকারীর অধীনে একটানা নূন্যতম ৩ মাস চাকরি করার পরে যদি ORU কিংবা RIO বদলি হন তবে ORU কে RIO এর নিকট হতে অবশ্যই আংশিক গোপনীয় অনুবেদন নিতে হবে। তবে যদি কোন কর্মস্থলে ORU ৩ মাস বা ততোধিক সময় চাকরি করে বদলি হন কিন্তু কোন RIO এর অধীনে একাধিক্রমে ৩ মাস না হয় কিন্তু CSO এর অধীনে হয় তবে ORU সরাসরি তাঁর  নিকট CR দাখিল করবেন। CSO নিজেই এটি অনুস্বাক্ষর ও  প্রতি স্বাক্ষর করবেন এবং ৬ষ্ঠ অংশের (গ ) এ কারন লিখবেন।

অপরদিকে কোন RIO /CSO এর  অধীনেই মেয়াদ পূর্ণ না হয় তবে একটি ACR ফর্ম পূরন করে ২ অংশের ৩ নং ক্রমিকে কারন লিখে তথ্য প্রমাণসহ ডোসিয়ার সংরক্ষনকারী কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। ৩ মাসের কম সময়ের   চাকরির জন্য কোন CR কিংবা ব্যাখ্যাও প্রয়োজন।

একজন অনুবেদনাধীন কর্মচারী তার অনুবেদনকারী বা প্রতি স্বাক্ষরকারী এর অধীনে ১ মার্চ হতে ২৯ মে পর্যন্ত কর্মরত ছিলেন। এখানে ৩ মাস পূর্ণহয় নাই  কিন্তু ৯০ দিন অতিবাহিত হয়েছে। এক্ষেত্রে ঐ সময়কালের গোপনীয় অনুবেদন   লাগবে কিনা?

না । ৩ মাস পূর্ণহতে হবে । যদি কোন মাসের ১ তারিখে যোগদান করেন তবে  ৩য় মাসের ৩০/৩১ তারিখ পর্যন্ত কর্মকাল হবে। আর মাসের মাঝে যে কোন দিন  যেমন ১১ তারিখে যোগদান করা হলে ৪র্থ মাসের ১০ তারিখ পর্যন্ত কর্মরত থাকলে গোপনীয় অনুবেদন প্রযোজ্য।

কোন বছর/ সময়ে প্রতিস্বাক্ষরকারী একাধিক হলে করণীয় কি?

যাঁর তত্বাবধানে কর্মকাল বেশী তিনি প্রতিস্বাক্ষর করবেন। যদি একাধিক প্রতিস্বাক্ষরকারীর অধীনে কর্মকাল সমান হয় তবে কর্মকালের শেষাংশে যার    অধীনে কর্মরত ছিলেন তিনি প্রতিস্বাক্ষর করবেন।

একজন কর্মচারীর একই বছরে যদি ৩ জন RIO থাকেন এবং তিনি “ ক ” এর  অধীনে ৪ মাস , “ খ” এর  অধীনে ২ মাস ২০ দিন , “ গ ”এর অধীনে ৩ মাস এবং   পুনরায়  “ খ” এর অধীনে ২ মাস ১০ দিন কর্মরত ছিলেন। এখানে দেখা যাচ্ছে “ খ ”এর তত্বাবধানে দুইবারে মোট ৫ মাস কর্মরত ছিলেন যা অন্যদের তুলনায় বেশী কিন্তু নিরবচ্ছিন্ন কর্মকাল নয়।

এ ক্ষেত্রে প্রতি স্বাক্ষরকারী কে হবেন  ?

উত্তর : “খ ” । যার তত্বাবধানে সমগ্র বছরে বেশী দিন কর্মরত ছিলেন তিনিই প্রতি স্বাক্ষরকারী হবেন।

১২ ) অনুবেদনকারী বা প্রতিস্বাক্ষরকারীর অবর্তমানে করণীয় কি?

উত্তর : অনুশাসনমালা এর ২.৫.১ ধারা অনুসারে অনুবেদনকারী অনুপস্থিত বা তার পদ  শূন্য থাকলে প্রতিস্বাক্ষরকারী অনুবেদনাধীন কর্মচারীর সিআর অনুস্বাক্ষর করবেন এবং ‘প্রতি স্বাক্ষর প্রয়োজন নেই ’ উল্লেখ করে প্রতিস্বাক্ষরের অংশে ( ফর্মের  ৬ ষ্ঠঅংশের ‘গ ’তে )কারণটি অবশ্যই লিপিবদ্ধ করবেন। একইভাবে কারণগুলো প্রতিস্বাক্ষরকারীর ক্ষেত্রে প্রযোজ্য হলে অনুবেদনকারী      কর্মচারী যথারীতি অনুস্বাক্ষর করবেন এবং ‘প্রতিস্বাক্ষর প্রয়োজন নেই ’ উল্লেখ করে প্রতিস্বাক্ষরের অংশে (ফর্মের ৬ষ্ঠ অংশের ‘গ ’ তে ) কারণটি লিপিবদ্ধ করবেন। বিষয়টি তথ্য প্রমানসহ উপস্থাপন করতে হবে।

১৩ ) অনুবেদনকারী কর্মচারীর পদ ( ৬ষ্ঠ গ্রেড) যদি  শূন্য থাকে এবং অনুবেদনাধীন কর্মচারী ( ৯ ম গ্রেড) ভারপ্রাপ্ত হিসেবে উক্ত পদে দায়িত্বরত থাকেন সেক্ষেত্রে অনুবেদনকারী এবং প্রতিস্বাক্ষর কারী কে হবেন?

উত্তর : প্রশ্ন ১২  এর  উত্তর  প্রযোজ্য হবে। প্রতিস্বাক্ষরকারী কর্মচারি অনুবেদনকারী হিসেবে মূল্যায়ন করবেন এবং “ প্রতিস্বাক্ষর নেই” মর্মে ( ফর্মের   ৬ষ্ঠ অংশের ‘গ’ তে ) কারণসহ উল্লেখ করবেন। উদাহরণ: “গোপনীয় অনুবেদন অনুশাসনমালা–২০২০” এর ( ঝ ) অনুচ্ছেদ অনুসারে অনুবেদনকারীর পদ শূন্য থাকায়  প্রতিস্বাক্ষরকারী  কর্তৃক অনুস্বাক্ষর করা হয়েছে  এবং “ প্রতি স্বাক্ষর প্রয়োজন নেই”

৪ ) অনুবেদনাধীন বা অনুবেদনকারী কর্মচারী বদলী হলে খন্ডকালীন সিআর কি ঐ সময়েই দাখিল করতে হবে নাকি বছর শেষে প্রতিটি খন্ড একত্রিত ভাবে প্রতিস্বাক্ষরকারীর দপ্তরে জমা দিতে হবে ? প্রতিস্বাক্ষরকারী কি সেটা বছর শেষ না হওয়া পর্যন্ত নিজ দপ্তরে জমা রাখবেন নাকি ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণ করবেন?

উত্তর : আংশিক গোপনীয় অনুবেদন প্রাপ্য হওয়ার সাথে সাথে জমা দেয়াই  বুদ্ধিমানের কাজ । একইভাবে RIO সাথে  সাথে মূল্যায়ন করার পর CSO এর       কাছে পাঠাবেন এবং CSO নিজ কাজ শেষ করে Dossier সংরক্ষণকারীর নিকট    পাঠিয়ে  দিবেন । তবে ৩ জনই বছর শেষে নির্ধারিত সময়ের মধ্যে তাদের স্ব স্ব দায়িত্ব পালন করতে পারেন যদিও এটি মোটেও ভাল প্র্যাকটিস নয়। 

১৫ ) খন্ডকালীন এসিআর এর ক্ষেত্রে অনুবেদনকারী ১ ম জন ৫ মাস এবং ২য় জন পরের ৩ মাস দায়িত্বে ছিলেন । ঐ একই সময়ে প্রতিস্বাক্ষরকারী ছিলেন ১ম  জন প্রথম ৩ মাস ২য় জন পরবর্তী ৮ মাস। বছর শেষে সিআর সাবমিট করা হলে খন্ডকালীন এসিআর এ প্রতিস্বাক্ষরকারী কি তাহলে ২ জন হবেন নাকি ১ জন হবেন যিনি শেষ সময় ছিলেন?

উত্তর : অবশ্যই ২ জন হবেন । এ ক্ষেত্রে প্রশ্ন ১৪ এর উত্তর অনুসরণ যথার্থ হবে। 

Acr form 2023

বার্ষিক গোপনীয় প্রতিবেদন (ACR) ফরম ২০২৩ । কর্মচারীদের ACR Form ওয়ার্ড ও পিডিএফ ফরমেট। প্রাথমিক শিক্ষকদের এসিআর ফরম বা Primary Teacher Acr Form 2023 Download :

বার্ষিক গোপনীয় অনুবেদন লিখন বিষয়ে কতিপয় জিজ্ঞাসা | Acr form 2023

DOWNLOAD NOW

 

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *