বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড 2023 ও প্রশিক্ষণ সূচি

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি পিইডিপি – ৪ এর আওতায় ২০২২-২৩ অর্থবছরে ইউআরসি/ টিআরসিতে ছয় দিন ব্যাপী বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ আগামী ১১ এপ্রিল ২০২৩ তারিখ থেকে আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং এ লক্ষ্যে ইতোমধ্যে তার অনুকূলে প্রয়োজনীয় অর্থ ছাড় করা হয়েছে। বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড ও প্রশিক্ষনের সময়সূচি দেখুন আজকের পোস্ট এ।

বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ

বিষয় ভিত্তিক (বাংলা) প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের নিমিত্ত নিম্ন বর্ণিত নির্দেশনাবলী অনুসরণপূর্বক যথাযথভাবে প্রশিক্ষণ পরিচালনার জন্য অনুরোধ করা হলো। 

বর্ণিত প্রশিক্ষণ টি আগামী ১১ এপ্রিল ২০২৩ তারিখ থেকে শুরু করতে হবে। কোন বিশেষ কারণে সময় পরিবর্তন করতে হলে তা প্রশিক্ষণ বিভাগকে অবহিত করে পূর্বানুমতী গ্রহণ করতে হবে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার প্রশিক্ষণ চলমান থাকবে। শুধুমাত্র সরকার কর্তৃক নির্ধারিত ছুটির দিন সমূহে প্রশিক্ষণ বন্ধ থাকবে।

নতুন বাংলা শিক্ষক প্রশিক্ষণ ম্যানুয়াল 2023

২০২২- ২৩ সনে নতুন ভাবে প্রণীত বিষয় ভিত্তিক বাংলা শিক্ষক প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার করে প্রশিক্ষণ পরিচালনা করতে হবে। এ সহায়িকার উপর প্রশিক্ষণ প্রাপ্ত মাস্টার ট্রেনার গণই প্রশিক্ষণ পরিচালনা করবেন। প্রশিক্ষণ বিভাগ কর্তৃক সরবরাহকৃত বিষয়ভিত্তিক বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ও শিক্ষক প্রশিক্ষণ সহায়ক তথ্য পুস্তিকার প্রশিক্ষণ সূচির আলোকে প্রশিক্ষণ পরিচালনা করবেন। ইউ আর সি/ টি আর সি ইন্সট্রাক্টর/ দায়িত্বপ্রাপ্ত ইনস্ট্রাকটরগণ প্রশিক্ষণ শুরু পূর্বেই প্রশিক্ষণ পরিচালনার প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে নির্ধারিত দিনে সরবরাহ করবেন। 

প্রশিক্ষণসূচি

প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পাঁচটা পর্যন্ত প্রশিক্ষণ পরিচালিত হবে। প্রশিক্ষনার্থীদের সকাল ৮:৩০ ঘটিকায় প্রশিক্ষণ ভেন্যুতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে উপস্থিত নিশ্চিত করতে হবে। 

শিক্ষক মনোনয়ন

  • উপজেলা/ থানা শিক্ষা অফিসার শিক্ষকের নাম, পদবী ও অন্যান্য তথ্যটি উল্লেখপূর্বক বর্ণিত প্রশিক্ষণ অংশগ্রহণের জন্য ইউআরসি/টিআরসি ইনস্ট্রাক্টর দায়িত্বপ্রাপ্ত ইন্সট্রাক্টর  সাথে সমন্বয়পূর্বক ব্যাচওয়ারি শিক্ষক মনোনয়ন প্রদান করবেন। 
  • উপজেলা শিক্ষা অফিসার ও ইউআরসি ইন্সট্রাক্টর যথা নিয়মে PEMIS সফটওয়্যার বিষয়ভিত্তিক বাংলা প্রশিক্ষণ সংক্রান্ত শিক্ষক ও প্রশিক্ষকদের তথ্যাদি এন্ট্রি নিষেধ করবেন। 
  • তথ্য এন্ট্রি জনিত কোন সমস্যা হলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এমআইডি বিভাগের সাথে ইমেইল khelpimddpe@gmail.com)  যোগাযোগ করা যেতে পারে। 
  • বাংলা প্রশিক্ষণ টি সম্পূর্ণ নতুন ম্যানুয়াল দ্বারা পরিচালিত হবে। তাই প্রশিক্ষণার্থী মনোনয়ন প্রদানের ক্ষেত্রে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকগণ এ প্রশিক্ষণ গ্রহণের আওতায় থাকবেন। 
  • প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে দুজন করে শিক্ষক বাংলা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করবেন। 
  • প্রথম শিক্ষক নির্বাচনে ক্ষেত্রে প্রথম/ দ্বিতীয় শ্রেণীতে বাংলা পড়ান এমন শিক্ষককে উপজেলা/ থানা শিক্ষা অফিসার আবশ্যিকভাবে মনোনয়ন প্রদান করবেন। প্রতিটি বিদ্যালয় একজন করে কোটা পূরণ হলে দ্বিতীয় শিক্ষক মনোনয়নের ক্ষেত্রে তৃতীয়/ পঞ্চম শ্রেণীতে বাংলা বিষয়ে পাঠদান করেন এমন শিক্ষকের মনোনয়ন দেয়া যেতে পারে। 
  • কোনক্রমেই একটি বিদ্যালয়ের হতে একই ব্যাচে একাধিক শিক্ষকের মনোনয়ন দেয়া যাবে না। তবে উপজেলার প্রতিটি স্কুল থেকে একজন করে শিক্ষকের বাংলা বিষয় ভিত্তিক প্রশিক্ষণ শেষ হলে দ্বিতীয় শিক্ষককে মনোনয়ন দিতে হবে। 

Read More:

মাইগ্রেটকৃত উপবৃত্তির ডাটা প্রকল্পের সফটওয়্যারে হালনাগাদকরণ 2023

বয়স

প্রশিক্ষণার্থির বয়স অনূর্ধ্ব ৫৫ বছর হতে হবে। প্রশিক্ষণে প্রতি ব্যাচে ৩০ জন শিক্ষক প্রশিক্ষণ হিসেবে অংশগ্রহণ করবেন। কোন অবস্থাতেই একজন শিক্ষক একাধিকবার উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না। 

বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ২০২৩

বিষয় ভিত্তিক নতুন বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড করতে নিচে দেয়া লিংক এ প্রবেশ করুন-

ডাউনলোড

বাংলা প্রশিক্ষণ সুচি 

বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড 2023 বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড 2023 বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড 2023

Primary Bangla Training 2023

বিষয়ভিত্তিক বাংলা প্রশিক্ষণ 2 বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড 2023 

Read More: প্রাথমিক শিক্ষকদের আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড PDF 2023

বাংলা বিষয় ভিত্তিক প্রশিক্ষণ বাজেট বিভাজন

বিষয়ভিত্তিক বাংলা প্রশিক্ষণ 4 বিষয়ভিত্তিক বাংলা প্রশিক্ষণ 5

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *