NTRCA কর্তৃক সুপারিশ প্রাপ্তদের করণীয় ও ভি রোল ফরম পূরন

শিক্ষক নিয়োগের জন্য ৪র্থ বিজ্ঞপ্তির ফলাফল প্রকাশিত হয়েছে। শিক্ষক পদে ৩২ হাজারের বেশি প্রার্থী প্রাথমিক সুপারিশ পেয়েছেন। প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন হবে। পুলিশ ভেরিফিকেশনের পর চূড়ান্ত সুপারিশ করা হবে। তবে ভি রোল ফর্ম পূরণ প্রক্রিয়ায় কিছু পরিবর্তন করা হয়েছে।  চতুর্থ বিজ্ঞপ্তিতে নির্বাচিত প্রার্থীরা অনলাইনে ভিরোল ফর্ম পূরণ করার সুযোগ পাবেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একজন কর্মকর্তা বলেন, প্রার্থীদের এসএমএস পাঠানো হচ্ছে। প্রাথমিক সুপারিশ পেয়েছেন ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থী।

তবে নারী ও কারিগরি কোটার প্রার্থী না পাওয়ায় ৬৮ হাজারের বেশি শিক্ষক পদে প্রার্থীদের সুপারিশ করা হয়নি।

রাত 11 টায় প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে যে নির্বাচিত প্রার্থীরা এসএমএস পাচ্ছেন। এছাড়া প্রার্থীরা ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে NTRCA ওয়েবসাইট (www.ntrca.gov.bd) এবং শিক্ষক নিয়োগের ওয়েবসাইট (http://ngi.teletalk.com.bd) লগইন করে ফলাফল দেখতে পারবেন। প্রযুক্তিগত কারণে কেউ এসএমএস না পেলে, NTRCA ওয়েবসাইট প্রাথমিক নির্বাচনের ফলাফল দেখাবে।

এনটিআরসিএ আরও জানিয়েছে যে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করে অনলাইনে জমা দিতে হবে। ভি রোল ফর্ম পূরণ এবং জমা দেওয়ার নির্দেশাবলী পরে NTRCA ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে এবং প্রার্থীদের মোবাইল ফোনে SMS এর মাধ্যমে জানানো হবে।

NTRCA কর্তৃক শিক্ষক নিয়োগে সুপারিশ প্রাপ্তদের পরবর্তী করণীয়:

১.  NTRCA কয়েক দিনের মধ্যে প্রত্যেক সুপারিশ প্রাপ্ত ব্যক্তিকে অনলাইনে একটি Recommendation Letter (সুপারিশ পত্র) প্রদান করতে হবে। 

২. উক্ত Recommendation Letter (সুপারিশ পত্র) ডাউনলোড করে প্রিন্ট করতে হবে। 

৩. অত:পর Recommendation Letter (সুপারিশ পত্র), শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি, জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি ও সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের সত্যয়িত ছবি সংযুক্ত করে নিয়োগপত্র প্রাপ্তির জন্য সুপারিশ প্রাপ্ত প্রতিষ্ঠানের প্রধান বরাবর আবেদন (সংযুক্ত নমুনা অনুযায়ী) করতে হবে। 

৪. অত:পর নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রতিষ্ঠান প্রধান নিয়োগ পত্র প্রদান করবেন। 

৫. নিয়োগ পত্র প্রাপ্তির পর নিয়োগ পত্রে উল্লেখিত সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগদান (যোগদান পত্রের নমুনা সংযুক্ত) করতে হবে।

৬. যোগদান করার পর প্রতিষ্ঠান প্রধানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার EMES (স্কুল/কলেজের জন্য) অথবা MEMIS (মাদরাসার জন্য) সেলে অনলাইন এমপিওভূক্তির জন্য আবেদন করতে হবে।

ভি রোল ফরম পূরন – NTRCA V Roll Form Fillup

NTRCA কর্তৃক শিক্ষক নিয়োগের জন্য সদ্য সুপারিশ প্রাপ্তদের ভি রোল ফরম এ যে সকল তথ্য প্রদান করতে হবেঃ 

“প্রাক চাকুরি বৃত্তান্ত যাচাই ফরম” 

প্রার্থী যে পদে নিযুক্ত হইবেন সেই পদের নাম :

প্রথম ভাগ: প্রার্থী নিজে পুরণ করিবেন)

১। প্রার্থীর পুরা নাম (ডাক নামসহ স্পষ্টাক্ষরে) নিবন্ধন পরীক্ষার- ব্যাচ: রোল: মোবাইল নম্বর:

২। জাতীয়তা

৩। পিতার পুরা নাম ও চাকুরীরত থাকিলে পদের নাম ও জাতীয়তা

8। স্থায়ী ঠিকানা তর্থাৎ গ্রাম, ডাকঘর, থানা ও জেলা)

৫। বর্তমান বাসস্থানের ঠিকানা

৬। প্রার্থী যেসব স্থানে বিগত ৫ বছরে ছয় মাসের অধিক অবস্থান করেছেন সেই সব স্থানের ঠিকানা 

৭। জন্ম তারিখ প্রার্থীর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকিলে উক্ত সার্টিফিকেট উল্লেখিত সময় লিখিতে হইবে)

৮। জন্ম স্থান ডাকঘর, থানা/উপজেলা, জেলা ইত্যাদি উল্লেখ করিতে হইবে):

৯। প্রার্থী ১৫ পেনের) বৎসর বয়স হইতে যে সব বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ও বিশ্ববিদ্যালয় অধ্যায়ন করিয়াছেন সেই সব শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও বৎসর উল্লেখ পূর্বক শিক্ষাগত যোগ্যতা:

১০। কোন সরকারি/আধা-সরকারী/স্বায়ত্তশাসিত/আধা-শ্বায়িত্বশাসিত্যস্থানীয় সরকারের সংস্থাসহ বেসরকারী প্রতিষ্ঠানে প্রার্থী পূর্বে চাকুরী করে থাকলে/বর্তমানে কর্মরত থাকিলে উহার পূর্ণ বিবরণ ও ঠিকানা এবং সেইগুলি পরিত্যাগের কারণঃ

বাংলাদেশ সেনাবাহিনীর অধ্বীনে কোন প্রার্থী পূর্বে চাকুরী করে থাকলে অব্যাহতির সার্টিফিকেট, লিপিবদ্ধ চাকুরী মেয়াদ, কি কি দ্বায়িত্ব পালন করিয়াছেন এবং চরিত্র ও আচার ব্যবহার সম্পর্কিত সংশ্রিষ্ট বিবরণীর উল্লেখ করিতে হইবে।

১১। প্রার্থী মুক্তিযোদ্ধার পুন্র/কন্যা/পুত্র কন্যার পুত্র কিনা (হ্যা/না)

প্রার্থী মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধার পুত্র কন্যা/পুত্র কন্যার পুত্র কন্যা হইলে সেই মর্মে উপর্যুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত পিতা/মাতা/পিতামহের মুক্তিযোদ্ধার সার্টিফিকেট এর সত্যায়িত কপি এবং নিয়োগ বিজ্ঞপ্তির ৭ নং অনুচ্ছেদের নির্দেশনামতে প্রত্যয়নপত্রসমূহ সংগে দিতে হইবে।

১২। প্রার্থী প্রতিবন্ধী কিনা (হ্যা/না)………………… ]

প্রতিবন্ধী কোটার প্রার্থী হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত প্রতিবন্ধী সনদের সত্যায়িত কপি সংগে দিতে হইবে।

টীকাঃ যথাযথ পদ্ধতিতে তদন্তের মাধ্যমে সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষকে সন্তুষ্ট হইতে হইবে যে, উল্লিখিত ভূতপূর্ব সামরিক কর্মচারীদের অব্যাহতি সার্টিফিকেট এবং মুক্তিযোদ্ধার ও প্রতিবন্ধী প্রার্থী কর্তৃক দাখিলকৃত সার্টিফিকেট যথাযথ এবং সন্তোষজনক!

১৩। ফৌজদারী, রাজনৈতিক বা অন্য কোন মামলায় গ্রেফতার, অভিযুক্ত বা দন্ডিত এবং নজর বন্দী বা বহিষ্কৃত হইয়াছেন কিনা; হইয়া থাকিলে তারিখসহ পূর্ণ বিবরণ দিতে হইবে।

১৪। নিকট আত্মীয় স্বজনের কেহ অর্থাৎ ভাই, আপন চাচা, শ্বশুরের দিকের নিকট আত্মীয় স্বজন বাংলাদেশ সরকারের চাকুরীতে নিযুক্ত থাকিলে পদের নাম ও কর্মস্থল উল্লেখ পূর্বক পূর্ণ বিবরণ:

১৫। প্রার্থী যে শিক্ষা প্রতিষ্ঠানে সর্বশেষ অধ্যায়ন করিয়াছেন উহার প্রধানের নিকট হইতে একটি চরিব্রগত সার্টিফিকেট দিতে হইবে:

১৬। প্রার্থীর চরিত্র ও পূর্ব পরিচয় সম্পর্কে সাক্ষ্য দিতে পারেন কিন্তু প্রার্থীর সহিত আত্মীয়তার সূত্রে আবদ্ধ নহেন এমন দুই ব্যক্তির ঠিকানাসহ নাম (সংসদ সদস্য, প্রথম শ্রেণীর গেজেটেড অফিসার, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, রিডার, সিনিয়র লেকচারার ও বেসরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ):

১৭। বিবাহিত বা অবিবাহিত (বিবাহিত হইলে বা বিবাহের প্রস্তাব থাকিলে, যাহাকে বিবাহ করা হইয়াছে বা বিবাহ করার প্রস্তাব রয়েছে তীর জাতীয়তা উল্লেখ করতে হইবে):

আমি শপথপূর্বক বলিতেছি যে, উপরে প্রদত্ত বিবরণ সমূহ আমার জানামতে সঠিক। মিথ্যা তথ্যের জন্য প্রার্থীতা/পরীক্ষা বাতিলসহ আমার বিরুদ্ধ ব্যবস্থা নেওয়া যাইতে পারে।

টিকাঃ প্রত্যায়নে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে কোন কিছু না পাওয়া গেলে জেলা স্পেশাল ব্রাঞ্চের পুলিশ সুপারিটেনডেন্ট বাংলাদেশ স্পেশাল ব্রাঞ্চের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ জবাবসহ এই ফরমটি প্রেরণকারী কর্তৃপক্ষের নিকট সরসরি ফেরত পাঠাবেন।

কিন্তু যদি সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে রেকর্ড এ কোন তথ্য পাওয়া যায় তাহা হইলে জেলা স্পেশাল ব্রাঞ্চের পুলিশ সুপারিটেনডেন্ট বাংলাদেশ স্পেশাল ব্রাঞ্চের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ এর মাধ্যমে জবাবসহ এই ফরমটি প্রেরণকারী কর্তৃপক্ষের নিকট ফেরত পাঠাইবেন।

ভি রোল ফরম ডাউনলোড – NTRCA V Roll Form PDF

Download Now

ভি রোল ফর্ম

ভি রোল ফর্ম

ভি রোল ফর্ম

ভি রোল ফর্ম

About admin

Check Also

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ‘ সকল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *