প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের IPEMIS সিস্টেম ব্যবহারের নির্দেশিকা ও শিক্ষক ব্যবস্থাপনা

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সকল তথ্য অনলাইনে আপডেট করার জন্য  প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক IPEMIS সিস্টেম নামক একটি ওয়েবসাইট ওপেন করা হয়েছে।  এই ওয়েবসাইটে শিক্ষকরা তাদের নিজেদের প্রোফাইল তৈরি, বিদ্যালয় ব্যবস্থাপনা, ছাত্র-ছাত্রীর তথ্য এন্ট্রি,  শিক্ষক ব্যবস্থাপনা, প্রাথমিক শিক্ষক বদলি, বইয়ের চাহিদা ও বিদ্যালয় সংশ্লিষ্ট সকল প্রকার তথ্য প্রদান করতে পারবেন।  আজকে আমরা জানবো কিভাবে  ই-প্রাইমারী স্কুল সিস্টেম বা IPEMIS  এ তথ্য প্রদান করতে হবে।

Table of Contents

IPEMIS সিস্টেম ব্যবহারের নির্দেশিকা  

IPEMIS এ আমার কোন ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করা উচিত?

সিস্টেমে আপনার যে কোনো মোবাইল নম্বর বা ই-মেইল ঠিকানা হল আপনার ব্যবহারকারীর নাম। সিস্টেমে প্রবেশ করতে বা আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট সক্রিয় করতে, প্রথমে পাসওয়ার্ড হিসাবে 6 শূন্য (000000) লিখুন। অনবোর্ডিং প্রক্রিয়ায়, আপনি আপনার পছন্দের পাসওয়ার্ড সেট করতে পারেন যা পরের বার থেকে আপনার স্থায়ী পাসওয়ার্ড হিসাবে বিবেচিত হবে।

কেন আমার মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা ব্যবহার করে IPEMIS এ কোনো ব্যবহারকারীর তথ্য পাওয়া যায় না?

অনুগ্রহ করে মোবাইল নম্বর বা ইমেল ঠিকানাটি ব্যবহার করুন যা ইতিমধ্যে পূর্ববর্তী সিস্টেমে (ই-প্রাইমারি) প্রদান করা হয়েছে। আপনার তথ্য পূর্ববর্তী সিস্টেমে উপলব্ধ না হলে, আপনার অ্যাকাউন্ট তৈরি করা মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা ব্যবহার করুন। অন্যথায় আপনার অ্যাকাউন্ট তৈরি করার সময় কোন মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা ব্যবহার করা হয়েছে তা জানতে আপনার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন বা এটি এখনও তৈরি না হলে আপনার অ্যাকাউন্ট তৈরি করার জন্য তাদের অনুরোধ করুন।

IPEMIS এ বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ইউজার অ্যাকাউন্ট কে তৈরি করবে?

সহকারী উপজেলা শিক্ষা অফিসার বা উপজেলা শিক্ষা অফিসাররা IPEMIS এ তাদের অধীনে থাকা বেসরকারী বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের জন্য ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন। তারপর, এই প্রধান শিক্ষকরা তাদের নিজস্ব বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকদের IPEMIS সিস্টেমে যুক্ত করবেন।

IPEMIS এ পাসওয়ার্ড ভুলে গেলে আমার কি করা উচিত?

সাইন-ইন পৃষ্ঠায় ‘পাসওয়ার্ড ভুলে গেছেন?’ লিঙ্কে ক্লিক করুন। এই ক্ষেত্রে, আপনাকে নিরাপত্তা প্রশ্নের উত্তর দিতে হবে যা আপনার অনবোর্ডিং প্রক্রিয়ায় সেট করা আছে। নিরাপত্তা প্রশ্নের উত্তর সঠিক হলে, IPEMIS সিস্টেম আপনাকে আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার অনুমতি দেবে। আপনি যদি আপনার নিরাপত্তা প্রশ্নের উত্তর মনে করতে না পারেন, তাহলে আপনার পাসওয়ার্ড রিসেট করতে আপনার উচ্চতর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

IPEMIS এ অন-বোর্ডিং প্রক্রিয়া চলাকালীন প্রদত্ত নিরাপত্তা প্রশ্নের উত্তর ভুলে গেলে আমার কী করা উচিত?

আপনার পাসওয়ার্ড রিসেট করতে আপনার AUEO বা UEO-এর সাথে যোগাযোগ করুন।

IPEMIS এ কিভাবে পাসওয়ার্ড রিসেট করতে পারি?

সাইন-ইন করার পর আপনি উপরের ডানদিকে আপনার নাম এবং পদবী দেখতে পাবেন। আপনার নামের উপর ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু প্রদর্শিত হবে। আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করতে সেখান থেকে ‘পাসওয়ার্ড পরিবর্তন করুন’ বিকল্পটি নির্বাচন করুন।

IPEMIS এ ফর্মের প্রয়োজনীয় ক্ষেত্র কোনটি?

প্রতিটি ফর্মের সমস্ত প্রয়োজনীয় ক্ষেত্র লাল তারা দিয়ে চিহ্নিত করা হয়েছে (*)

আমি কীভাবে IPEMIS সিস্টেমে আমার মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা পরিবর্তন করতে পারি?

সাইন-ইন করার পর আপনি উপরের ডানদিকে আপনার নাম এবং পদবী দেখতে পাবেন। আপনার নামের উপর ক্লিক করলে একটি ড্রপডাউন মেনু প্রদর্শিত হবে। সেখান থেকে ‘আপডেট মাই প্রোফাইল’ অপশনটি নির্বাচন করুন। আপনি প্রোফাইল আপডেট পৃষ্ঠা দেখতে সক্ষম হবেন। প্রোফাইল আপডেট পৃষ্ঠায় আপনার মোবাইল নম্বর বা ইমেল ঠিকানায় ক্লিক করলে আপনি সেই অনুযায়ী মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা আপডেট করতে পারবেন।

IPEMIS এ  কিভাবে একটি স্কুলের তথ্য আপডেট করতে পারি?

বাম মেনু থেকে ‘ভিউ স্কুল’ বিকল্পে ক্লিক করলে আপনাকে স্কুল মডিউলে নিয়ে যাওয়া হবে। স্কুলের তথ্য বিভিন্ন শ্রেণীতে শ্রেণীবদ্ধ করা হয়। স্কুলের বিভিন্ন ক্যাটাগরির তথ্যের জন্য আলাদা আলাদা কার্ড আছে। একটি নির্দিষ্ট বিভাগের তথ্য আপডেট করতে সংশ্লিষ্ট কার্ডে ক্লিক করুন। প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের জন্য ব্যবহারকারী নির্দেশিকায় এই বৈশিষ্ট্যটি ‘স্কুল তথ্য ব্যবস্থাপনা’ বিভাগে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

আমার কি কোনো বিরতি ছাড়াই আমার স্কুলের সমস্ত তথ্য একবারে পূরণ করতে হবে?

না, একবারে সব তথ্য পূরণ করার প্রয়োজন নেই। আপনি আংশিকভাবে আপডেট করা তথ্যের খসড়া তৈরি করতে পারেন এবং ধীরে ধীরে সম্পূর্ণ করতে পারেন। আপনার তথ্য আপডেট হয়ে গেলে আপনি অনুমোদনের জন্য আপনার আপডেট করা তথ্য জমা দিতে পারেন।

IPEMIS এ স্কুলের শিক্ষকদের কিভাবে দেখতে পারি?

বাম মেনু থেকে ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউলের অধীনে ‘শিক্ষক তালিকা’ বিকল্পটি নির্বাচন করলে আপনাকে আপনার স্কুলের শিক্ষকদের তালিকা দেখাবে।

আরও পড়ুন- 

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক মুল্যায়ন পদ্ধতি ২০২২ উদাহারণ সহ

সরকারি প্রাথমিক বিদ্যালয় গ্রেডিং নীতিমালা ও গ্রেডিং ছক পূরণের নির্দেশনা

IPEMIS এ কিভাবে নতুন শিক্ষকের তথ্য এন্ট্রি করতে পারি?

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (DPEO) সমস্ত নিয়োগ নীতি অনুসরণ করে নতুন নিয়োগপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের তথ্য সিস্টেমে প্রবেশ করাবেন। বেসরকারী স্কুলগুলির জন্য সংশ্লিষ্ট প্রধান শিক্ষক বাম মেনু থেকে ‘শিক্ষক ব্যবস্থাপনা’ মডিউলের অধীনে ‘শিক্ষক যোগ করুন’ বিকল্প থেকে তাদের শিক্ষকদের তথ্য লিখবেন।

আমি কিভাবে একজন শিক্ষকের তথ্য আপডেট করতে পারি?

বাম মেনু থেকে ‘শিক্ষক মডিউল’-এর অধীনে ‘শিক্ষক তালিকা’ বিকল্পে ক্লিক করে তালিকা থেকে পছন্দসই শিক্ষক খুঁজুন। নির্বাচিত শিক্ষকের পাশে ‘ম্যানেজ’ ড্রপডাউন মেনু থেকে ‘শিক্ষকের তথ্য আপডেট করুন’ নির্বাচন করুন। প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের জন্য ব্যবহারকারী নির্দেশিকায় এই বৈশিষ্ট্যটি ‘শিক্ষক তথ্য ব্যবস্থাপনা’ বিভাগে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

IPEMIS এ কিভাবে স্কুলের ছাত্র সম্পর্কিত তথ্য আপডেট করতে পারি?

আপনার ছাত্র সম্পর্কিত তথ্য আপডেট করতে বাম মেনু থেকে ‘আমার ছাত্রের সারাংশ দেখুন’ বিকল্পটি নির্বাচন করুন। প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের জন্য ব্যবহারকারী নির্দেশিকায় এই বৈশিষ্ট্যটি ‘ছাত্র তথ্য ব্যবস্থাপনা’ বিভাগে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

কখন এবং কিভাবে আমি একটি স্কুলের বিদ্যালয় শুমারি জমা দিতে পারি?

বিদ্যালয় শুমারি শুরু হলে আপনার ড্যাশবোর্ডের বিজ্ঞপ্তি ব্যানারে একটি বার্তা দেখানো হবে। সেখানে আপনি বিদ্যালয় শুমারি জমা দেওয়ার জন্য একটি লিঙ্ক পাবেন। এছাড়াও আপনি বাম মেনু থেকে ‘সেনসাস ম্যানেজমেন্ট’ মডিউলের অধীনে ‘বার্ষিক বিদ্যালয় শুমারি জমা দিন’ লিঙ্ক থেকে বিদ্যালয় শুমারি জমা দিতে সক্ষম হবেন। প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকদের জন্য ব্যবহারকারী নির্দেশিকায় এই বৈশিষ্ট্যটি ‘শুমারি ব্যবস্থাপনা’ বিভাগের অধীনে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

ইতিমধ্যে জমা দেওয়া বিদ্যালয় শুমারিতে কিছু তথ্য পরিবর্তন করতে হলে আমার কী করা উচিত?

একবার আপনার বার্ষিক বিদ্যালয় শুমারি জমা দেওয়া হলে, এটি পরিবর্তন করা যাবে না। যাইহোক, যদি আপনার বিদ্যালয় শুমারির অনুমোদনের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়, আপনি তথ্য সংশোধন করে আবার জমা দিতে পারেন। এর জন্য আপনাকে আপনার সংশ্লিষ্ট সহকারী উপজেলা শিক্ষা অফিসার বা উপজেলা শিক্ষা অফিসারের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে হবে।

IPEMIS এ কিভাবে একটি প্রত্যাখ্যাত বিদ্যালয় শুমারি পুনরায় জমা দিতে পারি?

একবার আপনার জমা দেওয়া বার্ষিক বিদ্যালয় শুমারি প্রত্যাখ্যান হয়ে গেলে আপনি এটি আপনার ড্যাশবোর্ডে বিজ্ঞপ্তি ব্যানারে দেখতে পাবেন। সেখান থেকে আপনি প্রত্যাখ্যানের কারণগুলিও দেখতে পাবেন। এই ক্ষেত্রে আপনাকে দুটি বিকল্প দেওয়া হবে, আপনি হয় সম্পূর্ণ আদমশুমারী ফর্মটি পুনরায় পূরণ করতে পারেন অথবা আপনি বাতিল হওয়া বিদ্যালয় শুমারির কিছু তথ্য সংশোধন করে পুনরায় জমা দিতে পারেন। 

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আপডেট সকল খবর জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। এছাড়াও প্রাথমিক শিক্ষক নিয়োগ, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল, NTRCA Update, চতুর্থ গণবিজ্ঞপ্তির আপডেট জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং শেয়ার করুন।

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *