শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস ২০২৩ উদ্‌যাপন প্রসঙ্গে নির্দেশনা

শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস ২০২৩ উদ্‌যাপন প্রসঙ্গে নির্দেশনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ভাষণের তাৎপর্য তুলে ধরে “ঐতিহাসিক ৭ই মার্চ দিবস” ২০২৩ এ দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানকে (ইংলিশ মিডিয়াম স্কুলসহ) জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে বিভিন্ন কর্মসূচি পালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

৭ই মার্চ শিক্ষা প্রতিষ্ঠানে যে সকল কর্মসূচি পালন করতে হবে

  • ৭ই মার্চ দিবস ২০২৩ প্রভাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন।
  • জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর এতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের ব্যবস্থা।
  • জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠান (ইংলিশ মিডিয়াম স্কুলসহ) স্ব-স্ব কর্মসূচি প্রণয়নপূর্বক উক্ত দিবসে অথবা সুবিধাজনক দিনে “ঐতিহাসিক ৭ই মার্চ দিবস’ উদযাপন।
  • শিক্ষার্থীদের নিয়ে উক্ত দিবসে অথবা সুবিধাজনক দিনে চিত্রাংকন প্রতিযোগিতা, ববন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চ.এর ভাষণ প্রতিযোগিতা, ছড়া পাঠ, কবিতা পাঠ ও কুইজ প্রতিযোগিতা ইত্যাদির মধ্যে যেটি সুবিধাজনক তা আয়োজন।
  • স্কুল পর্যায়ে “অসমাপ্ত আত্মজীবনী” বইয়ের উপর কুইজ এবং কলেজ পর্যায়ে “কারাগারের রোজনামচা’, “আমার দেখা নয়া চীন’ বইয়ের উপর কুইজ আয়োজন)।
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আয়োজনে শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য “ঐতিহাসিক ৭ই মার্চ এর ভাষণ” এর স্ব স্ব উপস্থাপনা ভিডিও ধারণ করে পাঠাবে। প্রেরিত ভিডিওগুলো থেকে নির্বাচিতদের পুরস্কার প্রদান করা হবে।

ভিডিও প্রেরণের প্রক্রিয়া:

ভিডিও ধারনের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের সহায়তায় স্মার্ট ফোন অথবা ভিডিও ক্যামেরা ব্যবহার করে ভিডিও ধারণ করতে হবে। ভিডিও ধারণ করে শিক্ষা প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেল অথবা গুগল ড্রাইভে আপলোড করে ই-মেইলে ([email protected]) লিংক প্রেরণ করতে হবে। প্রেরিত ভিডিও গুলো যাচাই বাছাই করে জাতীয় পর্যায়ে পুরস্কার প্রদান করা হবে। ইমেইলে ভিডিও পাঠানোর শেষ তারিখ ১৪/০৩/২০২৩ খ্রি.।

আরো পডুনঃ এমপিওভুক্ত শিক্ষকদের জন্য কিস্তিতে ল্যাপটপ কেনার সুযোগ

৭ই মার্চ দিবস ২০২৩ উদ্‌যাপন প্রসঙ্গে নির্দেশনা

৭ মার্চ এর কুইজ

প্রশ্নঃ ৭ মার্চ কি হয়েছিল?

উত্তরঃ ১৯৭১ সালের এই দিনে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহারাওয়ার্দী উদ্যান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন। 

প্রশ্নঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণ কোথায় দেন?

উত্তরঃ ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জাতির উদ্দেশে ঐতিহাসিক ভাষণ দেন বঙ্গবন্ধু।

প্রশ্নঃ ৭ই মার্চের ভাষণের উপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্রের নাম কি?

উত্তরঃ ৭ ই মার্চের ভাষণের উপর ভিত্তি করে চলচ্চিত্রের নাম ওরা ১১ জন। পরিচালক: চাষী নজরুল ইসলাম।

প্রশ্নঃ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সংবিধানের কত নম্বর তফসিলে অন্তর্ভুক্ত?

উত্তরঃ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ সংবিধানের ৫ম তফসিলের অন্তর্ভুক্ত।

প্রশ্নঃ ৭ই মার্চের ভাষণ কত মিনিট?

উত্তরঃ ৭ ই মার্চের ভাষণ ১৮ মিনিট। উক্ত ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু করে বিকেল ৩টা ৩ মিনিটে শেষ করেন।

প্রশ্নঃ ৭ই মার্চের ভাষণকে ইউনেস্কো কবে স্বীকৃতি দেয়?

উত্তরঃ ৩০ অক্টোবর ২০১৭ খিস্টাব্দে। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো কর্তৃক মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে অন্তর্ভুক্তিকরণে ওয়ার্ল্ড ডেমোক্রেসি হেরিটেজের অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *