৪৫ তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট সম্ভাব্য তারিখ ও পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য

৪৫ তম বিসিএস প্রিলি, লিখিত ও মৌখিক পরিক্ষার সম্ভাব্য তারিখ, প্রিলিমিনারি পরীক্ষার মানবণ্টন, বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস ও পরীক্ষা পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজ। যারা ৪৫ তম বিসিএস এ আবেদন করবেন তাদের অবশ্যই বিসিএস প্রস্তুতির জন্য এই নিবন্ধ খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই বিসিএস প্রিলি, লিখিত ও মৌখিক পরীক্ষার বিস্তারিত। 

Table of Contents

৪৫ তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ

  • ৪৫তম বি-সি.এস. পরীক্ষা-২০২২ এর প্রিলিমিনারি টেস্ট ২০২৩ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে।
  • পরীক্ষাসমূহের সুনির্দিষ্ট তারিখ, সময় ও নির্দেশনা যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদ মাধ্যমে প্রকাশ করা হবে।

৪৫ তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাদি

  • প্রার্থীদের ২০০ নম্বরের একটি প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। 
  • পরীক্ষার সময় ২ ঘণ্টা;
  • এই পরীক্ষায় মোট ২০০ (দুইশত) টি প্রশ্ন থাকবে। 
  • প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১(এক) নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে;
  • প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র একটি গোপনীয় দলিল। এটি কোন প্রার্থী বা তার প্রতিনিধিকে কোনভাবেই প্রদর্শন করা হবে না এবং উক্ত টেস্টের নম্বর কোন প্রার্থী বা তার প্রতিনিধিকে প্রদর্শন বা প্রদান করা হবে না;
  • প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র পুনঃনিরীক্ষণ বা পুনঃপরীক্ষণের সুযোগ থাকবে না।

প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টন

৪৫ তম বিসিএস প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর বণ্টননিচে প্রদান করা হলোঃ

১. বাংলা ভাষা ও সাহিত্য ৩৫

২. ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫

৩. বাংলাদেশ বিষয়াবলি ৩৩

৪. আন্তর্জাতিক বিষয়াবলি ২০

৫. ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০

৬. সাধারণ বিজ্ঞান ১৫

৭. কম্পিউটার ও তথ্য প্রযুক্তি ১৫

৮. গাণিতিক যুক্তি ১৫

৯. মানসিক দক্ষতা ১৫

১০, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন ১০

মোট – ২০০

৪৫ তম বিসিএস পরীক্ষা কেন্দ্র

  • প্রিলিমিনারি টেস্ট এবং লিখিত পরীক্ষা ঢাকা , চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। 
  • তবে প্রার্থীর পছন্দের কোন কেন্দ্র প্রিলিমিনারি টেস্ট /লিখিত পরীক্ষা অনুষ্ঠান সম্ভব না হলে কমিশন কর্তৃক নির্ধারিত অন্য কোন কেন্দ্রে প্রার্থীকে প্রিলিমিনারি টেস্ট /লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে| 
  • উল্লেখ্য, মৌখিক পরীক্ষা কমিশনের প্রধান কার্যালয়, ঢাকায় অনুষ্ঠিত হবে। কেন্দ্র পরিবর্তনের কোন আবেদন গ্রহণ করা হবে না।

প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতিলেখক নিয়োগ

প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যাদের শুতিলেখক প্রয়োজন তাদের আবেদনের ভিত্তিতে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন হতে নির্ধারিত যোগ্যতা সম্পন্ন প্রশিক্ষণপ্রাপ্ত শ্রতিলেখক নিয়োগ করা হবে। যে সকল প্রতিবন্ধী প্রার্থীর শুতিলেখক প্রয়োজন হবে তাদের কর্ম কমিশন কর্তৃক নির্দেশিত সময়ের মধ্যে কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক [ক্যাডার] বরাবর শ্রুতিলেখকের প্রয়োজনীয়তা সম্পর্কে ডাক্তারি প্রত্যয়নপত্র, ছবি এবং প্রতিবন্ধী পরিচয়পত্রের কপিসহ শ্রুতিলেখক প্রাপ্তির আবেদন করতে হবে।

প্রিলিমিনারি টেস্টে প্রশ্নপত্রের ইংরেজি ভার্সন ব্যবহার

প্রিলিমিনারি টেস্টে যে সকল প্রার্থী ইংরেজি ভার্সনের প্রশ্নপত্রে পরীক্ষা দিতে আগ্রহী তাদের অনলাইন ফরমে ইংরেজি ভার্সন এর বক্সে টিক চিহ্ন দিতে হবে। ইংরেজি ভার্সনের প্রার্থীদের পরীক্ষা পৃথক পরীক্ষা হলে /কক্ষে অনুষ্ঠিত হবে।

ইংরেজি ভার্সনের প্রার্থীরা বাংলা ভার্সনের পরীক্ষায় অংশগ্রহণ করলে পরীক্ষার উত্তরপত্র বাতিলসহ প্রার্থিতা বাতিল হবে।

প্রিলিমিনারি টেস্টের উপযুক্ততা ও কৃতকার্যতা

  • প্রিলিমিনারি টেস্টের পাস নম্বর বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত হবে , এ ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। 
  • উত্তরপত্রে রেজিস্ট্রেশন নম্বর ঠিকভাবে না লিখলে এবং ঠিকভাবে বৃত্ত পূরণ না করলে বা কোনরুপ কাটাকাটি করলে প্রার্থীতা বাতিল হবে।

৪৫ তম বিসিএস লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর

এবং মৌখিক পরীক্ষার নম্বর বন্টন

সাধারণ ক্যাডারের জন্য

ক.  বাংলা ২০০

খ.  ইংরেজি ২০০

গ.  বাংলাদেশ বিষয়াবলি ২০০

ঘ.  আন্তর্জাতিক বিষয়াবলি ১০০

ও.  গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০

[মানসিক দক্ষতা পরীক্ষার ৫০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ (এক) নম্বর পাবেন, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে

চ.  সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০

ছ.  মৌখিক পরীক্ষা ২০০

মোট-  ১১০০

প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারের জন্য

ক. বাংলা ১০০

খ. ইংরেজি ২০০

গ. বাংলাদেশ বিষয়াবলি ২০০

ঘ. আন্তর্জাতিক বিষয়াবলি ১০০

ও. গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০

 [মানসিক দক্ষতা পরীক্ষার 14003 [9 ৫০টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ (এক) নম্বর পাবেন, প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা যাবে]

চ. সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসঙিক বিষয় ২০০

ছ. মৌখিক পরীক্ষা ২০০

যে সকল প্রার্থী সাধারণ ও প্রফেশনাল /টেকনিক্যাল উভয় ক্যাডারের পদের জন্য পছন্দক্রম দিতে ইচ্ছুক তাদেরকে সাধারণ ক্যাডারের ৯০০ নম্বরের সাথে অতিরিক্ত ওপরের বর্ণিত “সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসঙ্গিক” একক বিষয়ের ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক।

বিসিএস লিখিত পরীক্ষায় উত্তরদানের ভাষা

বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষা সম্পর্কিত বিষয়ের প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট ভাষাতেই লিখতে হবে। অন্যান্য বিষয়ে র প্রশ্নের উত্তর  বাংলা বা ইংরেজি যে কোন একটি ভাষায় লেখা যাবে। একটি বিষয়ের উত্তরে উদ্ধৃতি বা অনিবার্য টেক্সট ব্যতীত একাধিক ভাষা ব্যবহার করা যাবে না। কোন বিষয়ের প্রশ্নপত্রে অন্য কোনরুপ নির্দেশনা থাকলে উক্ত বিষয়ের ক্ষেত্রে নির্দেশনা অনুযায়ী প্রশ্নোত্তর লিখতে হবে।

READ MORE: ৪৫ তম বিসিএস এর আবেদন পদ্ধতি ও আবেদনের যোগ্যতা

লিখিত পরীক্ষার উত্তরপত্র পুনঃপরীক্ষা এবং মৌখিক পরীক্ষা সংক্রান্ত গোপনীয়তা

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা ) বিধিমালা, ২০১৪ এর বিধান অনুযায়ী লিখিত পরীক্ষার সকল উত্তরপত্র গোপনীয় দলিল। কোন অবস্থাতেই কোন প্রার্থী বা তার প্রতিনিধিকে উত্তরপত্র প্রদর্শন করা হবে না। উত্তরপত্র পুনঃপরীক্ষণ বা পুনঃ নিরীক্ষণের আবেদন বিবেচনা করা হবে না। 

মৌখিক পরীক্ষার নম্বর গোপন থাকবে এবং উক্ত পরীক্ষার নম্বর বা সংশ্লিষ্ট তথ্য প্রার্থী বা তার প্রতিনিধিকে প্রদর্শন বা প্রদান করা হবে না।

প্রিলিমিনারি টেস্ট ও লিখিত পরীক্ষার সিলেবাস

প্রিলিমিনারি টেন্ট ও লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট থেকে তাদের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করতে পারবেন।

অনলাইনে সাক্ষাৎকারপত্র প্রাপ্তি

  • মৌখিক পরীক্ষার জন্য কমিশন হতে ডাকযোগে কোন সাক্ষাৎকারপত্র প্রেরণ করা হবে না। কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক [ক্যাডার] স্বাক্ষরিত ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর সাক্ষাৎকার পত্রটি কমিশনের ওয়েবসাইটে যথাসময়ে আপলোড করা হবে। 
  • কমিশন কর্তৃক মৌখিক পরীক্ষার সূচি ঘোষণার পর ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর সাক্ষাৎকারপত্রটি কমিশনের ওয়েবসাইট হতে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ডাউনলোড করে সংগ্রহ করবেন। 
  • কমিশন কর্তৃক ঘোষিত ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর মৌখিক পরীক্ষার সময়সূচি অনুযায়ী প্রার্থীর জন্য নির্ধারিত মৌখিক পরীক্ষার তারিখ , রেজিস্ট্রেশন নম্বর এবং নাম সাক্ষাৎকারপত্রের ০১ নম্বর অনুচ্ছেদের নির্ধারিত স্থানে প্রার্থী স্বহস্তে লিখবেন। 
  • মৌখিক পরীক্ষার নির্ধারিত তারিখ ও সময়ে সাক্ষাৎকারপত্রে বর্ণিত কাগজপত্র এবং সাক্ষাৎকারপত্রসহ প্রার্থী বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের আগারগীও , শেরেবাংলা নগর, ঢাকাস্থ প্রধান কার্যালয়ে মৌখিক পরীক্ষার বোর্ডে উপস্থিত হবেন। 

নির্ধারিত তারিখ ও সময়ে মৌখিক পরীক্ষার বোর্ডে উপস্থিত না হলে উক্ত প্রার্থীর মৌখিক পরীক্ষা গ্রহণকরা হবে না।

স্বাস্থ্য পরীক্ষা

কমিশন কর্তৃক সাময়িকভাবে সুপারিশ্রাপ্ত প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল বোর্ডের সম্মুখে হাজির হতে হবে।

মেডিকেল বোর্ডে স্বাস্থ্য পরীন্মার সময় প্রার্থীদের নিয়োক্ত দৈহিক যোগ্যতা থাকতে হবে:

৪৫ তম বিসিএস ক্যাডার প্রার্থী ন্যুনতম উচ্চতা ন্যুনতম ওজন

ক. বিসিএস (পুলিশ) এবং বিসিএস (আনসার) ক্যাডারের জন্য

পুরুষ ১৬২.৫৬ সে. মি. | ৫৪ কে.জি

মহিলা ১৫২.৪০ সে. মি. .৪৫ কে.জি.

খ. অন্যান্য ক্যাডারের জন্য 

পুরুষ ১৫২.৪০ সে. মি. | ৪৫.০০ কে-জি.

মহিলা ১৪৭.৩২ সে. মি. | ৪০.০০ কে.জি.

  • উল্লিখিত উচ্চতা না থাকলে কোন প্রার্থী নিয়োগের জন্য যোগ্য বিবেচিত হবেন না। কোন প্রার্থীর বর্ণিত ওজন না থাকলে তিনি সাময়িকভাবে অযোগ্য বলে বিবেচিত হবেন। 
  • প্রার্থীকে বিধি অনুযায়ী দৃষ্টিশক্তিসম্পন্ন হতে হবে। 
  • অন্যান্য স্বাস্থ্যগত যোগ্যতা সম্পর্কিত বিস্তারিত তথ্যাবলি যথাসময়ে জানানো হবে। 

উল্লেখ্য , প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষার বিধানসমূহ সরকারি সিদ্ধান্ত অনুসরণপূর্বক সম্পন্ন করা হবে।

বুকের মাপ, ওজন ও উচ্চতা

প্রার্থীকে অনলাইন ফরমের নির্ধারিত স্থানে বুকের মাপ সেন্টিমিটারে উল্লেখ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার দিন অনলাইন ফরমের মুদ্রিত কপির সাথে উচ্চতা সেন্টিমিটারে , ওজন কে.জি. তে এবং বুকের মাপ সেন্টিমিটারে উল্লেখ সংবলিত বি.এম.ডি.সি. রেজিন্টার্ড মেডিকেল প্র্যাকটিশনার কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের কপি জমা দিতে হবে। প্রত্যয়নপত্রে মেডিকেল প্র্যাকটিশনারের রেজিস্ট্রেশন নম্বর অবশ্যই উল্লেখ থাকতে হবে।

বিজ্ঞপ্তির শর্তের প্রাধান্য ও যোগাযোগের ক্ষেত্রসমূহ

  • ৪৫ তম বিসিএস বিজ্ঞপ্তিতে যে সকল শর্ত আরোপ করা হয়েছে তা এর কোন শর্তের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে এই বিজ্ঞপ্তির শর্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে, তবে কোন বিষয় উল্লেখ করা না থাকলে অথবা ব্যাখ্যার প্রয়োজন হলর কমিশন এ বিষয়ে প্রয়োজনীয় ব্যাখ্যা দিবে।
  • পরীক্ষা সংক্রান্ত কোন প্রয়োজনীয় চিঠিপত্র কমিশনের “পরীক্ষণ নিয়ন্ত্রক [ক্যাডার], বাংলাদেশ সরকারী কর্ম কমিশন , আগারগীও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭” এই ঠিকানায় পাঠাতে হবে;
  • প্রার্থীর ঠিকানায় কোন পরিবর্তন হলে প্রার্থীর রেজি্ট্রেশন নম্বর উল্লেখপূর্বক কমিশনের পরীক্ষা নিয়নত্রককে [ক্যাডার] যথাসময়ে লিখিতভাবে জানাতে হবে।

মিথ্যা তথ্য প্রদান ও অসদুপায় অবলম্বনের শাস্তি

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা ) বিধিমালা, ২০১৪ এর বিধান এবং বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের পরীক্ষায় অপরাধমূলক আচরণের জন্য শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা -২০০০ অনুযায়ী তাকে ৪৫ তম বিসিএস পরীক্ষাসহ কমিশন কর্তৃক পরিচালিত পরবর্তী যে কোন পরীক্ষার জন্য অযোগ্য ঘোষণা করা হবে;

  • কোন প্রার্থী আবেদনপত্রে জ্ঞাতসারে কোন ভুল বা মিথ্যা তথ্য প্রদান করলে বা 
  • প্রয়োজনীয় তথ্য গোপন করলে বা টেম্পারিং করলে বা 
  • কোন জাল সার্টিফিকেট দাখিল করলে বা বয়স ও শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত সার্টিফিকেটের কোন অংশ বা প্রবেশপত্র টেম্পারিং বা পরিবর্তন করলে বা 
  • পরীক্ষার হলে মোবাইল ফোন , হাতঘড়ি, কমিশন কর্তৃক ঘোষিত নিষিদ্ধ সামশ্রী/ডিভাইস বা কোন ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্রসহ প্রবেশ এবং উক্ত প্রযুক্তির মাধ্যমে অসদুপায়ের আশ্রয় গ্রহণ করলে বা 
  • পরীক্ষার হলে কোনরুপ দুর্ব্যাবহার করলে বা অসদুপায় অবলম্বন করলে বা প্রতারণার আশ্রয় নিলে।

বর্ণিত অপরাধে জড়িত সংশ্লিষ্ট প্রার্থীকে ক্ষেত্র বিশেষে ফৌজদারি আইনে সোপর্দ করা যাবে। এমনকি প্রার্থীকে চাকরিতে নিয়োগের পর এরুপ কোন তথ্য প্রকাশ ও তা প্রমাণ হলে তাকে চাকরি হতে বরখাস্ত করা ছাড়াও প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ যে কোন উপধুক্ত ব্যবস্থা গ্রহণ করা যাবে।

৪৫ তম বিসিএস নন-ক্যাডার পদে সুপারিশ

লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সন্তেও পদস্বল্পতার কারণে ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর বিজ্ঞাপিত ক্যাডার পদে যে সকল প্রার্থী সুপারিশপ্রাপ্ত হবেন না সে সকল প্রার্থীকে সরকার কর্তৃক জারীকৃত নন -ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০১০ এবং সংশোধিত বিধিমালা , ২০১৪ এর বিধানাবলি অনুসরণপূর্বক ৯ম থেকে ১২তম গ্রেডের প্রারম্ভিক পদে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী এ সকল পদে নিয়োগে র যোগ্যতা রয়েছে এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাইপূর্বক নিয়োগের লক্ষ্যে কমিশন কর্তৃক সুপারিশ প্রদানের কার্যক্রম গ্রহণ করা হবে।

তবে এ ধরনের কার্যক্রম সুপারিশ প্রাপ্তির চুড়ান্ত কোন নিশ্চয়তা প্রদান করবে না। ৪৫ তম বিসিএস নন-ক্যাডার পদে সুপারিশ পেতে ইচ্ছুক প্রার্থীদের পছন্দক্রম অনলাইন আবেদনের প্রযোজ্য অংশে উল্লেখ করতে হবে।

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের আপডেট সকল খবর জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

About admin

Check Also

এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান ২০২৩ সকল বোর্ড | SSC English 1st paper Question Solution 2023

এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান ২০২৩ সকল বোর্ড | SSC English 1st paper Question Solution 2023

এসএসসি ইংরেজি ১ম পত্র বহুনির্বাচনী সমাধান সকল বোর্ডঃ এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *