২০২৪ সালের বইয়ের চাহিদা প্রেরন করার নির্দেশনা textbook gov bd

২০২৪ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকের চাহিদা অনলাইনে দাখিল প্রসঙ্গে নির্দেশনা প্রদান করেছে এনসিটিবি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনলাইন বইয়ের চাহিদা প্রদান করার জন্য মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছে। মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সেই নির্দেশনার আলোকে অনলাইনে বইয়ের চাহিদা প্রদানের জন্য নিম্নোক্ত নির্দেশনা প্রদান করেছেঃ 

২০২৪ সালের বইয়ের চাহিদা প্রেরন

উপর্যুক্ত বিষয় ও সূত্রের আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর স্মারক নং-   37.06.0000.303.07.০০১.২৩ / ৩৫৫; তারিখ: ০২/০৩/২০২৩ খ্রি. দ্বারা সকল জেলা/ উপজেলা/ থানা  মাধ্যমিক শিক্ষা অফিসকে অনলাইন এপ্লিকেশন সফটওয়্যারের (www textbook gov bd brs) মাধ্যমে চাহিদা প্রেরণ করার জন্য পত্র প্রেরণ করা হয়েছে। পাঠ্যপুস্তকের চাহিদা নির্ধারিত তারিখের    মধ্যে অনলাইনে ইনপুট দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড nctb gov bd

২০২৪ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকের অনলাইনে চাহিদা দাখিল প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে আপনাকে অবগত করা যাচ্ছে যে দেশের সকল শিক্ষার্থীর জন্য ২০২৪    শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ পূর্বক ১ জানুয়ারি ২০২৪ এর মধ্যে সরবরাহের বিষয়টি  সরকারের একটি অগ্রাধিকার মূলক ও  জন গুরুত্বপূর্ণ কার্যক্রম। উক্ত কার্যক্রম বাস্তবায়নের জন্য  প্রতি শিক্ষাবর্ষে পাঠ্যপুস্তকের চাহিদা প্রদান থেকে শুরু করে পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের হাতে পৌঁছানো   পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর আওতাধীন সকল জেলা/ উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস নিরলসভাবে সহযোগীতা প্রদান করে থাকে। অন্যান্য বছরের ন্যায় ২০২৪    শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের পাঠ্যপুস্তকের চাহিদা সকল শিক্ষা প্রতিষ্ঠান হতে সংগ্রহপূর্বক নিচে বর্ণিত   সময়সীমার মধ্যে অনলাইনে দাখিল / অনুমোদন পূর্বক পরবর্তী উর্ধ্বতন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার   অফিসে প্রেরণের জন্য সকল জেলা / উপজেলা/ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণকে অনুরোধ    করা হলো  । 

অনলাইনে বইয়ের চাহিদা দাখিল ও অনুমোদনের সময়সীমা 

বইয়ের চাহিদা দাখিলের লিংক

  • মাধ্যমিক শিক্ষা অফিস জেলা/ উপজেলা/ থানাঃ www.textbook.gov.bd/brs 
  • চাহিদা প্রেরণের সময়সীমাঃ ০৫/০৩/২০২৩ হতে ০৯/০৩/২০২৩

 

  • জেলা / উপজেলা /থানা মাধ্যমিক শিক্ষা অফিস (মাধ্যমিক)www.textbook.gov.bd/brs
  • চাহিদা প্রেরণের সময়সীমাঃ ০৭/০৩/২০২৩ তারিখ

 

  • উপ- পরিচালক মাধ্যমিক শিক্ষা অফিস: www.textbook.gov.bd/ddsec
  • চাহিদা প্রেরণের সময়সীমাঃ ১২/০৩/২০২৩ তারিখ 

আরো পড়ুনঃ BODMAS নিয়মটা কি সঠিক? আগে ‘ভাগ ‘,পরে ‘ গুণ’ এমন কোনো নিয়ম নেই

অনলাইনে পাঠ্যপুস্তকের চাহিদা ২০২৪

চাহিদা দাখিলের জন্য নিচের বিষয়গুলো বিশেষ গুরুত্বের সাথে বিবেচনার জন্য অনুরোধ করা হলোঃ

  • মাধ্যমিক শিক্ষা অফিস ব্যতীত (জেলা /উপজেলা / থানা মাধ্যমিক শিক্ষা  অফিস) অন্য কোন অফিসে বা  এনসিটিবিতে হার্ড কপি অথবা অনলাইনে বা ইমেইলে চাহিদার সফটকপি প্রেরণের প্রয়োজন নেই ।
  •  চাহিদা সংক্রান্ত এনসিটিবি কর্তৃক যে কোন নোটিশ/ অফিস আদেশ/ পত্র এনসিটিবি’র ওয়েবসাইটে (www.nctb.gov.bd ) অবশ্যই যাচাই করে নেওয়ার অনুরোধ করা  হলো। 
  • কোন অবস্থায় প্রয়োজনের অতিরিক্ত চাহিদা প্রেরণ করা যাবে না। ২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা ও শিক্ষা প্রতিষ্ঠানে উদ্বৃত্ত পাঠ্যপুস্তকের হিসাব খুব দ্রুত অনলাইনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে প্রেরণ করতে   হবে  । 
  • এনসিটিবি’র স্মারক নং -৩৭.০৬.0000.303.07.001.23/ 355 তারিখ  :০২/03/২০২৩ দ্বারা সকল জেলা / উপজেলা/থানা  শিক্ষা  অফিসকে অনলাইন এপ্লিকেশন সফটওয়ারের (www.textbook.gov.bd/brs ) মাধ্যমে চাহিদা প্রেরণ করার জন্য পত্র প্রেরণ করা হয়েছে । পাঠ্যপুস্তকের চাহিদা নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে ইনপুট দেওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক জেলা/ উপজেলা/থানা শিক্ষা অফিসকে নির্দেশ প্রদান করার জন্য অনুরোধ    করা। 

About admin

Check Also

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ‘ সকল …

2 comments

  1. Abdur Rahim khan

    I sent my demand at 6-3-23 but is not grant it by useo so whatcan I do?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *