মুক্তপাঠ রেজিস্ট্রেশন, অ্যাকাউন্ট অ্যাক্টিভেশন ও পাসওয়ার্ড রিসেট সংক্রান্ত করবেন যেভাবে

মুক্তপাঠ রেজিস্ট্রেশন, অ্যাকাউন্ট অ্যাক্টিভেশন ও পাসওয়ার্ড রিসেট সংক্রান্ত করবেন যেভাবে: মুক্তপাঠে কিভাবে জাতীয় শিক্ষাক্রম 2021 অনলাইন বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন করবেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই নিবন্ধে। ইতিমধ্যেই প্রাথমিক বিদ্যালয় সকল শিক্ষকগণ ইতিমধ্যে জেনে গেছেন যে নতুন যোগদান কৃত সহকারী শিক্ষক ও পুরাতন সকল শিক্ষকবৃন্দ কে মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করতে হবে।  আগামী ৩ মার্চ এর মধ্যে আপনাকে কোর্সটি সফলভাবে সম্পন্ন করে সার্টিফিকেট ডাউনলোড করতে হবে। 

মুক্তপাঠ অনলাইন কোর্স করতে গিয়ে অনেকেই  বিভিন্ন ধরনের সমস্যায় পড়ে থাকেন।  আজকে আমরা আলোচনা করব কিভাবে আপনি কোর্সে লগইন করবেন,  কিভাবে ভিডিও দেখবেন,  সেই সাথে মুক্তপাঠ অনলাইন কুইজ এর সমাধান নিয়েও আমরা আলোচনা করব।  

প্রাথমিক স্তরের জাতীয় শিক্ষাক্রম মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ 

কোর্সটি শুরু করার জন্য আপনাকে প্রথমেই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক নির্ধারিত মুক্তপাঠ এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।  মুক্তপাঠ ওয়েবসাইট লিংক https://dpe.muktopaath.gov.bd/

এই ঠিকানা প্রবেশ করার পর আপনি হোমপেজে দেখতে পারবেন জাতীয় শিক্ষা ক্রম ২০২১ প্রাথমিক স্তর এর বিস্তরণ কোর্স।  কোর্সটি তিন ঘন্টা ৩৫ মিনিটের। আসন প্রথমেই জেনে নেই কোর্সের বিবরণঃ

জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্সে আপনাকে স্বাগত।

প্রাথমিক পর্যায়ের জন্য প্রণীত জাতীয় শিক্ষাক্রম ২০২১ বিগত ২৩ মার্চ, ২০২২ তারিখে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (NCCC) কর্তৃক অনুমোদিত হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (NCTB), জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর ভিত্তিতে জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) প্রণয়ন করেছে। এই রূপরেখা ও তার ভিত্তিতে প্রণীত শিক্ষাক্রম দেশের প্রাথমিক শিক্ষাব্যবস্থায় বেশকিছু গুরুত্বপূর্ণ গুণগত পরিবর্তন আনতে যাচ্ছে।

জাতীয় শিক্ষাক্রম ২০২১ পরিমার্জনের সময় “টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG), এনসিটিবি কর্তৃক পরিচালিত সমীক্ষা “পরিস্থিতি বিশ্লেষণ ও কার্যকারিতা (Effectiveness & Situation analysis)” এর প্রতিবেদন এবং বিধৃত “জাতীয় শিক্ষা নীতির আলোকে ১০টি মূল যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।  তাছাড়া এ শিক্ষাক্রমে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ এবং একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় শিশুকে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিশ্ব নাগরিকতার (Global Citizenship) গুণাবলীর ধারণাসমূহ ও অন্তর্ভুক্তিকরণের (Inclusiveness) ধারণাসমূহ সমন্বিত করা হয়েছে।

READ MORE: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণে রেজিস্ট্রেশন করার পদ্ধতি

কাজেই বিষয়টির গুরুত্ব বিবেচনায়  শিক্ষাক্রমের ধারণার ব্যাপক বিস্তরণের জন্য ব্লেন্ডেড পদ্ধতিতে (অনলাইন ও অফলাইন) প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে মূল ভূমিকা পালন করবেন শিক্ষক সমাজ। প্রস্তাবিত শিক্ষাক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়নের পূর্বেই সকল শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ নিশ্চিত করা হবে। এরই ধারাবাহিকতায় প্রথমে অনলাইন কোর্স-এর মাধ্যমে শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করে সার্টিফিকেট পাওয়া সাপেক্ষে অফলাইন প্রশিক্ষণ গ্রহণ করা যাবে। এর মাধ্যমে শিক্ষক সমাজ ও মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ দ্রুততম সময়ে শিক্ষাক্রমের ধারণা নিয়ে শ্রেণি কার্যক্রম ও পর্যবেক্ষণ কার্যক্রম পরিচালনা করতে পারবেন।

মুক্তপাঠ কোর্সের উদ্দেশ্য

১) জাতীয় শিক্ষাক্রম ২০২১  (প্রাথমিক স্তর) সম্পর্কে সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের অবগত করা; 

২) জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর কার্যকর বাস্তবায়নের জন্য সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের উপযোগী করা;

৩) অনলাইন প্রশিক্ষণের আলোকে সকল শিক্ষক, প্রশিক্ষক এবং কর্মকর্তাদের শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক মুখোমুখি প্রশিক্ষণের জন্য প্রস্তুত করা।

মুক্তপাঠ রেজিস্ট্রেশন, অ্যাকাউন্ট অ্যাক্টিভেশন ও পাসওয়ার্ড রিসেট

প্রশ্নঃ মুক্তপাঠে রেজিষ্ট্রেশন / লগইন করবো কিভাবে?

উত্তরঃ  এই ম্যানুয়াল এর প্রশ্ন সেকশন থেকে আপনি মুক্তপাঠে নিবন্ধন এবং লগইন  করার স্টেপ গুলো দেখতে এখানে ক্লিক করুন। 

প্রশ্ন- রেজিস্ট্রেশন সফল হয়নি, কীভাবে করবো?

উত্তর- রেজিস্ট্রেশন সফল না হলে প্রয়োজনীয় সকল তথ্য দিয়েছেন কিনা এবং আপনার মোবাইল নম্বর বা ইমেইল আইডিটি দিয়ে ইতোমধ্যে কোন একাউন্ট খোলা হয়েছে কিনা দেখুন।

প্রশ্ন- একাউন্ট এক্টিভেশন/সচল কীভাবে করবো?

উত্তর- আপনি যদি ইমেইল দিয়ে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে ইমেইলে অ্যাকাউন্ট ভেরিফিকেশন লিঙ্ক পাঠানো হবে। আর যদি মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে মোবাইলে ভেরিফিকেশন ওটিপি পাঠানো হবে। পাঠানো  লিঙ্ক বা ওটিপি ব্যবহার করে ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করুন। ২৪ ঘণ্টা পার হলে লিঙ্ক/ কোড অসক্রিয় হয়ে যাবে, সেক্ষেত্রে সহায়তা পেতে info.muktopaath@gmail.com এই ঠিকানায় যোগাযোগ করুন।

প্রশ্ন- ভেরিফিকেশন ইমেইল/কোড পাচ্ছি নাঃ

উত্তর- ভেরিফিকেশন সাধারণত আপনি ইমেইল ইনবক্সে পাবেন। অনেক সময় ইমেইলটি স্প্যাম (SPAM) ইনবক্সে চলে যেতে পারে। সেক্ষেত্রে আপনার স্প্যাম ইমেইল চেক করুন। কোন কারিগরী ত্রুটির জন্য ইমেইল/কোড আসতে দেরি হলে অনেক ক্ষেত্রে  ৭২ ঘণ্টা বা সর্বোচ্চ ৩ দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। সেক্ষেত্রে সাপোর্ট পেতে info.muktopaath@gmail.com এই ঠিকানায় যোগাযোগ করুন।

প্রশ্ন- ভেরিফিকেশন লিংক কাজ করছে না।

উত্তর- info.muktopaath@gmail.com এই ঠিকানায় ইমেইল করুন।

ইমেইল করার নিয়মাবলী:

  • মেইলের সাবজেক্টে “Account Verification” বা “অ্যাকাউন্ট ভেরিফিকেশন” লিখুন 
  • মেইলের বডিতে- আপনার রেজিস্ট্রেশনের/ইউজার আইডি (মোবাইল নাম্বার/মেইল) যেটি দিয়ে রেজিস্ট্রেশন করেছেন) উল্লেখ করে আপনার সমস্যার বিস্তারিত উল্লেখ করুন।

প্রশ্ন- মুক্তপাঠে আমার অ্যাকাউন্ট/ ইউজার আইডি/ রেজিস্ট্রেশন আছে কিন্তু পাসওয়ার্ড ভুলে গিয়েছি, কি করতে পারি?

উত্তর- পাসওয়ার্ড রিসেট করুন বাটনে ক্লিক করে আপনার ইউজার আইডি (যে ইমেইল আইডি বা মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেছেন) সেটি উল্লেখ করে সাবমিট করুন বাটনে ক্লিক করুন। ইমেইলের ক্ষেত্রে আপনার মেইলে একটি রিসেট মাই পাসওয়ার্ড নামে একটি লিংক (ইনবক্স/স্প্যামে )যাবে। মোবাইলের ক্ষেত্রে মোবাইলে একটি ওটিপি যাবে। এখন পাসওয়ার্ড রিসেট করে নিন। 

মুক্তপাঠ রেজিস্ট্রেশন, অ্যাকাউন্ট অ্যাক্টিভেশন ও পাসওয়ার্ড রিসেট সংক্রান্ত করবেন যেভাবে

প্রশ্ন- শিক্ষক আইডি যেমন – পিন নম্বর, পিডিএস আইডি, ইনডেক্স আইডি, HRMIS আইডি কী? শিক্ষক হিসেবে রেজিস্ট্রেশিন করতে এই আইডি লাগবে কি?

  • পিন নম্বর- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের জন্য প্রদত্ত ইউনিক আইডি। সরকারি, বেসরকারি, কিন্ডারগার্ডেন, ইবতেদায়ীসহ প্রাথমিক পর্যায়ের সকল প্রতিষ্ঠানের শিক্ষকদের এই আইডি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদান করা হয়।
  • পিডিএস আইডি- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের জন্য প্রদত্ত ইউনিক আইডি। সরকারি, বেসরকারি, এমপিও, ননএমপিওসহ মাধ্যমিক স্তরের সকল প্রতিষ্ঠানের শিক্ষকদের এই আইডি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সরবরাহ করা হয়।
  • ইনডেক্স আইডি- মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের জন্য প্রদত্ত ইউনিক আইডি। 
  • HRMIS আইডি- কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের জন্য প্রদত্ত ইউনিক আইডি।

শিক্ষক হিসেবে রেজিস্ট্রেশনের সময় আপনার শিক্ষক আইডি থাকলে মুক্তপাঠে ভেরিফাই করতে পারেন। ভেরিফাই না করলে সমস্যা নেই তবে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর কোর্সগুলোতে অংশগ্রহণ করতে  আপনাকে শিক্ষক আইডি ভেরিফাই  করতে হবে।  

মুক্তপাঠে কোর্স করতে/ রেজিস্ট্রেশন সম্পন্ন করতে শিক্ষক আইডি (পিন নম্বর, পিডিএস আইডি, ইনডেক্স আইডি, HRMIS) প্রয়োজন হবে কি?

উত্তর- জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কোর্সগুলোতে যুক্ত হতে শিক্ষক আইডি  ভেরিফিকেশনের প্রয়োজন হয়। তবে মুক্তপাঠে অন্যান্য কোর্সের জন্য এই আইডিগুলো প্রয়োজন হয় না।

About admin

Check Also

প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীর তথ্য PEMIS Portal এ আপডেট করার পদ্ধতি ২০২৩

প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীর তথ্য PEMIS Portal এ আপডেট করার পদ্ধতি ২০২৩

দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর তথ্য আপডেট করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি নোটিশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *