বিসিএস মৌখিক পরীক্ষার বোর্ড এবং সংশ্লিষ্ট সনদ ডকুমেন্টস জমাদান| BCS Viva Board

বিসিএস মৌখিক পরীক্ষার বোর্ড এবং সংশ্লিষ্ট সনদ/ ডকুমেন্টস জমাদান সহ বিসিএস ভাইভা পরীক্ষা নিয়ে বিস্তারিত পড়ুনঃ লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের পর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা কমিশনের bpsc.gov.bd ওয়েবসাইট অথবা টেলিটক বাংলাদেশ লিমিটেড এর bpsc.teletalk.gov.bd ওয়েবসাইট থেকে 8৫ তম বিসিএস পরীক্ষা- ২০২২ এর জন্য অনলাইনে পূরণকৃত Application Form কমিশন কর্তৃক নির্ধারিত সময়ে ডাউনলোড করে সংগ্রহ করবেন। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের নির্দেশনা অনুসরণ করে আবেদনের কপি সহ নিম্নোক্ত প্রয়োজনীয়  সনদ/ডকুমেন্টস এর ২ (দই) কপি মৌখিক পরীক্ষার বোর্ডে আবশ্যিকভাবে জমা দিতে হবে:

বিসিএস মৌখিক পরীক্ষার বোর্ড এ  যেসব কাগজ জমা দিতে হবে

  • প্রার্থীর স্বাক্ষরযুক্ত এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্ম কর্তা কর্তৃক সত্যায়িত তিন (০৩) কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি আবেদনপত্রের এর বাম পাশে স্টাপলারের সাহায্যে সংযুক্ত করতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতার প্রমাণস্বরূপ বোর্ড এবং বিশ্ববিদ্যালয়ের সকল মূল /সাময়িক সনদের সত্যায়িত ফটোকপি।
  • অবতীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষা শুরু ও শেষ হওয়ার তারিখসহ পরীক্ষা নিয়ন্ত্রক /শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক স্বাক্ষরিত অবতীর্ণ প্রত্যয়নপত্রের সত্যায়িত কপি। পরীক্ষা শুরু ও শেষ হওয়ার তারিখ ব্যতীত কোন অবতীর্ণ প্রত্যয়নপত্র গ্রহণযোগ্য হবে না।এরুপ ক্ষেত্র প্রার্থীর মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না এবং প্রার্থিতা বাতিল হবে। 
  • চার বছর মেয়াদি স্নাতক /স্নাতক (সম্মান) ডিগ্রিধারী প্রার্থীদের প্রদত্ত সনদ/মার্কশিট/টেস্টিমোনিয়ালে যদি ৪ বছর মেয়াদি স্নাতক/স্নাতক সম্মান) উল্লেখ না থাকে তবে অর্জিত ডিগ্রি ৪ বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) মর্মে বিভাগীয় প্রধান/পরীক্ষা নিয়ন্ত্রক/রেজিস্ট্রার কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের সত্যায়িত কপি আবেদনপত্রের সঙ্গে অবশ্যই জমা দিতে হবে। অন্যথায়, অর্জিত ডিগ্রি ৩ বছর মেয়াদি হিসেবে গণ্য করা হবে। 
  • বয়স প্রমাণের জন্য এস .এস.সি./সমমানের পরীক্ষার মূল/সাময়িক সনদের সত্যায়িত কপি। 
  • উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে জন্ম তারিখ সংবলিত দালিলিক প্রমাণ [যেমন- পাসপোর্টের কপি, জন্ম সনদ]

উল্লেখ্য, বয়স প্রমাণের জন্য এফিডেভিট গ্রহণযোগ্য হবে না;

  • বিদেশ থেকে অর্জিত ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিজ্ঞপ্তির ১.২ অনুচ্ছেদ অনুযায়ী ইকুইভ্যালেন্সত সনদের সত্যায়িত  কপি;
  • মেডিকেল, ডেন্টাল ও ভেটেরিনারি সার্জন পদের জন্য প্রযোজ্য কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত হালনাগাদ চুড়ান্ত রেজিস্ট্রেশন সনদের সত্যায়িত কপি;
  • মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা হিসেবে আবেদনকারী প্রার্থীর জন্য ৩২ বছর পর্যন্ত বয়স শিথিলযোগ্য। মুক্তিযোদ্ধার পুত্র – কন্যা হিসেবে আবেদনকারী প্রার্থীকে পিতার/মাতার মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত ২৬.০২.২০০২ তারিখের মুঃবিঃমঃ/সনদ-১/প্র-১/২০০২/০২ নং প্রজ্ঞাপন অনুযায়ী মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ইস্যুকৃত পিতা/মাতার মুক্তিযোদ্ধা সনদের সত্যায়িত কপি; 

অথবা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ০১.০২.২০০৯ তারিখের মুবিম/সনদ-১/প্র-৩/৩১/০২/১৪০নং প্রজ্ঞাপন অনুযায়ী ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিম্বাক্ষরিত এবং মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক ইস্যুকৃত পিতা/মাতার মুক্তিযোদ্ধা সনদপত্রের ২টি সত্যায়িত কপি;

  • প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তরের অধীন জেলা সমাজসেবা অফিসের উপপরিচালক/সমপদমর্যাদা সম্পন্ন/দায়িতপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদের সত্যায়িত কপি। 
  • তৃতীয় লিংগভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে সিভিল সার্জন কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত কপি;
  • প্রার্থী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ভুক্ত হলে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের নিকট হতে প্রাপ্ত সনদের সত্যায়িত ফটোকপি;
  • জাতীয় পরিচয়পত্র (ব[1)) নম্বর রয়েছে এমন প্রার্থী অনলাইন আবেদনপত্রের নির্ধারিত স্থানে বা) নম্বর উল্লেখ করবেন এবং কমিশন কর্তৃক নির্দেশিত সময়ে তা প্রদর্শন করবেন;

ছাড়পত্র: 

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা সরকারি /আধা-সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থা অথবা স্থানীয় কর্তৃপক্ষের অধীনে কর্মরত তাদের কমিশনের ওয়েবসাইটে আপলোডেড অনাপত্তি /ছাড়পত্র ফরম ডাউনলোড করে যথাসময়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিল-স্বাক্ষর গ্রহণপূর্বক মৌখিক পরীক্ষার বোর্ডে ছাড়পত্রের কপি জমা দিবেন। 

সংশ্লিষ্ট পদের নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক স্থাক্ষরিত ছাড়পত্রের কপি জমা দিতে ব্যর্থ হলে মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না;

অপসারণ আদেশ/ইস্তফাপত্র: চাকরি হতে অপসারিত (২০০৮৭) হয়েছেন অথবা চাকরিতে ইস্তফা দিয়েছেন এমন প্রার্থীরাও পরীক্ষায় অংশগ্রহণ ক রতে পারবেন। 

তবে এ সব ক্ষেত্রে প্রার্থীকে চাকরি হতে অপসারণ আদেশের বা ইন্তফাপত্র গৃহীত হয়েছে মর্মে নিয়োগকারী কর্তৃপক্ষের আদেশের সত্যায়িত কপি জমা দিতে হবে;

কোন প্রার্থী অনলাইন আবেদনপত্র – জমাদানের পর মৌখিক পরীক্ষার পূর্বে কোন চাকরিতে যোগদান করলে বা চাকরি থেকে ইস্তফাদান করলে বা চাকরি থেকে অপসারিত হলে মৌখিক পরীক্ষার বোর্ডে প্রার্থীকে অবশ্যই নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি/ছাড়পত্র/ইস্তফাপত্র গ্রহণ/অপসারণ আদেশের কপি জমা দিতে হবে। অন্যথায়, মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না। 

প্রার্থী কর্তৃক আবেদনপত্রে বর্ণিত স্থায়ী ঠিকানা ইতপূর্বে কোন সাটিফিকেটে বা অন্যত্র বর্ণিত স্থায়ী ঠিকানা হতে ভিন্নতর হয় কিংবা মহিলা প্রার্থীদের ক্ষেত্রে যদি স্বামীর ঠিকানা ব্যবহার করা হয় তবে সে ক্ষেত্রে প্রার্থী কে পরিবর্তিত স্থায়ী ঠিকানার স্বপক্ষে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের মেয়র  /ওয়ার্ড কমিশনার/পৌরসভার মেয়র/কাউন্সিলর/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক স্বান্ম রিত সনদপত্রের কপি জমা দিতে হবে।

প্রাক চাকরি -বৃত্তান্ত যাচাই ফরম [পুলিশ ভেরিফিকেশন ফরম ]: 

  • প্রাক চাকরি -বৃত্তান্ত যাচাই ফরম কমিশনের ওয়েবসাইটে যথাসময়ে আপলোভ করা হবে। ওয়েবসাইট থেকে প্রাক চাকরি-বৃত্তান্ত যাচাই ফরম ডাউনলোড করে যথাযথভাবে পূরণ ও স্বাক্ষর করে মৌখিক পরীক্ষার সময় উক্ত পরীক্ষার বোর্ডে ৩ (তিন) কপি জমা দিতে হবে।
  • মৌখিক পরীক্ষার বোর্ডে প্রার্থীকে পূরণকৃত আবেদন আবশ্যিকভাবে জমা দিতে হবে;
  • বিদেশী নাগরিককে বিবাহ করলে বা বিবাহ করতে প্রতিজ্ঞাবদ্ধ হলে সরকারের অনুমতিপত্র জমা দিতে হবে;
  • মৌখিক পরীক্ষার দিন অনলাইন ফরমের মুদ্রিত কপির সাথে উচ্চতা সেন্টিমিটারে, ওজন কে.জি. তে এবং বুকের মাপ সেন্টিমিটারে উল্লেখ সংবলিত বি .এম.ডি.সি. রেজিস্টার্ড মেডিকেল প্র্যাকটিশনার কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের কপি জমা দিতে হবে। প্রত্যয়নপত্রে মেডিকেল প্র্যাকটিশনারের রেজিস্ট্রেশন নম্বর অবশ্যই উল্লেখ থাকতে হবে;
  • সকল ডকুমেন্টস অনুপুঙ্খ যাচাইয়ের পর শুধু ত্রুটিমুক্ত আবেদনের বিপরীতে সংশ্লিষ্ট প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া হবে। 

কেবল লিখিত পরীক্ষায় কৃতকার্য হলেই মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা অর্জিত হবে না। লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়া যে সকল প্রার্থী সংশ্লিষ্ট সকল ডকুমেন্টের কপিসহ আবেদনপত্র এর মুদ্রিত কপি জমা দিতে ব্যর্থ হবেন তাদের প্রার্থিতা বাতিল হবে।

বিসিএস পরীক্ষা সংক্রান্ত আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়

  • পূরণকৃত BPSC Form 1 এর তথ্যের ভিত্তিতে প্রার্থীর আবেদন প্রক্রিয়ার যাবতীয় কার্যক্রম সম্পাদিত হবে;
  • পুরণকৃত এবং ২.৪ অনুচ্ছেদমতে যথাযথভাবে যাচাইপূর্বক দাখিলকৃত BPSC Form-1 এ নাম, রেজিস্ট্রেশন নম্বর, জন্ম তারিখ বা অন্য কোন গুরুতর ভুটি থাকলে পরবর্তীতে সংশোধনের কোন সুযোগ থাকবে না এবং এরুপ ত্রুটির কারণে প্রার্থিতা বাতিল হবে।
  • অনলাইনে ফরম পূরণের সময় নাম , জন্ম তারিখসহ প্রতিটি তথ্য যাচাইপূর্বক অত্যন্ত সতর্কতার সাথে পুরণ করতে হবে। 
  • প্রার্থীর নাম ও পিতার নাম এস .এস.সি. অথবা সমমানের সনদে যে ভাবে লেখা আছে অনলাইন আবেদনপত্রে হুবহু সেভাবে লিখতে হবে। প্রার্থীর নাম এবং পিতার নাম ঠিকভাবে না লিখলে প্রার্থিতা বাতিল হবে;
  • যে কোন পর্যায়ে গুরুতর অসম্পূর্ণতা ধরা পড়লে প্রার্থিতা বাতিল হবে | গুরুতর ত্রুটি সম্পর্কিত গেজেট নোটিফিকেশন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে।
  • বিজ্ঞপ্তিতে বর্ণিত পদের চুড়ান্ত সুপারিশ প্রণয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে সরকারের সর্বশেষ আইন বিধি-বিধান ও নির্দেশনা অনুসরণ করা হবে।

বিসিএস সহ সকল প্রকার চাকরির পরীক্ষার প্রস্তুতি ও শিক্ষা নিউজ পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন। এছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগ ফলাফল, প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা ও মাধ্যমিক শিক্ষা বোর্ড এর খবর জানতে পারবেন সবার আগে।

About admin

Check Also

এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান ২০২৩ সকল বোর্ড | SSC English 1st paper Question Solution 2023

এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান ২০২৩ সকল বোর্ড | SSC English 1st paper Question Solution 2023

এসএসসি ইংরেজি ১ম পত্র বহুনির্বাচনী সমাধান সকল বোর্ডঃ এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *