প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ |

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | DPE Job Circular 2023

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর | শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করবো আজ। আসুন জেনে নিই কিভাবে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করবেন। 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত“ সহকারী শিক্ষক ” এর শূন্যপদে এবং জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিইডিপি -৪ এর আওতায় প্রাক- প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট“ সহকারী শিক্ষক ” পদে জাতীয় বেতনস্কেল ২০১৫ – এর ১৩ তম গ্রেডে অস্থায়ীভাবে নিয়োগের জন্য রংপুর , বরিশাল ও সিলেট বিভাগের সকল জেলার সকল উপজেলা / শিক্ষা থানার স্থায়ী নাগরিকদের নিকট থেকে নিম্নে উল্লিখিত নির্দেশনা/ শর্ত অনুযায়ী দরখাস্ত আহবান করা যাচ্ছে

একনজরে প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩

  • প্রতিষ্ঠানের নাম: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ
  • পদের নাম: সহকারী শিক্ষক
  • পদের সংখ্যাঃ শূন্য পদের বিপরিতে
  • বেতনক্রমঃ বেতনস্কেল, ২০১৫ গ্রেড-১৩
  • বেতনস্কেল : ১১০০০-২৬৫৯০ টাকা
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি (৪ স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২.৮) বা সমমানের সিজিপিএ সহ স্নাতক বা স্নাতক ( সম্মান) বা সমমানের ডিগ্রী। 
  • আবেদনের সময়সীমা: ২৪.০৩.২০২৩
  • সূত্র: www.dpe.gov.bd

আবেদনকারীর বয়সসীমা 

২৪.০৩.২০২৩ তারিখে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ২১-৩০ বৎসর। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি -১ শাখার  ০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৯ নং স্মারক মোতাবেক ২৫.০৩.২০২০ তারিখে যে সকল প্রার্থীর বয়স সর্বোচ্চ বয়স সীমার মধ্যে ছিল  সে সকল প্রার্থীও আবেদন করতে পারবেন।

  • তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে ন্যূনতমও সর্বোচ্চ বয়সঃ ২১-৩২ বৎসর।
  • বয়স নিরূপণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

অনলাইন আবেদনের সময়সীমাঃ 

অনলাইনে আবেদন গ্রহণ শুরুঃ ১০.০৩.২০২৩ (সকাল ১০:৩০ মি 🙂 এবং 

অনলাইনে আবেদন গ্রহণ শেষঃ ২৪.০৩.২০২৩ (রাত   :৫৯ মিঃ)। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন প্রক্রিয়া

  • আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে আবেদন করতে হবে।
  • http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে আনলাইনে Application Form পূরণের   নির্দেশনা পাওয়া যাবে।
  • উক্ত  নির্দেশনা অনুসরণপূর্বক অনলাইনে Application Form পূরণ করে Submit করা হলে ওয়েবসাইট হতে প্রার্থীর User ID সহ  Unpaid স্ট্যাটাস সম্পন্ন Draft Applicant’s Copy তৈরি  হবে যা প্রিন্ট করে আবেদনে প্রদত্ত তথ্য যাচাই করতে হবে ।
  • আবেদন ফি  জমা  দানের পূর্বে Draft  Applicant’s Copy একাধিক বার পড়ে প্রার্থী তার প্রদত্ত তথ্যের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হবেন। 
  • কোন ভুল পরিলক্ষিত হলে তার বিপরীতে আবেদন ফি জমা দেয়া যাবে না এবং এই বিজ্ঞপ্তির ৩ নং অনুচ্ছেদ অনুসরণ করে নতুন করে  Application  Form সঠিক তথ্য দিয়ে পূরণপূর্বক নতুন User ID সংবলিত Unpaid স্ট্যাটাস সম্পন্ন Draft Applicant’s Copy প্রিন্ট নিয়ে পুনরায় প্রদত্ত তথ্য যাচাই করতে হবে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ আবেদনের লিংক/ Primary job apply Link 2023

আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে আবেদন করতে পারবেন নিচের লিংক থেকে- http://dpe.teletalk.com.bd

আবেদন ফি পরিশোধ

নির্ভুলভাবে পূরণকৃত Application Form- এর বিপরীতে প্রদত্ত User ID ব্যবহার করে পরবর্তী  ৭২ ঘন্টার মধ্যে Draft Applicant’s Copy- তে প্রদত্ত নির্দেশনা অনুসরণ পূর্বক যে কোন টেলিটক    প্রি-প্রেইড মোবাইল নম্বর হতে SMS- এর মাধ্যমে অফেরতযোগ্য ২০০.০০ ( দুইশত ) টাকা আবেদন     ফি এবং টেলিটকের সার্ভিস চার্জ ২০:০০ (বিশ ) টাকাসহ একত্রে মোট ২২০ :০০ ( দুইশত  বিশ )টাকা  পরিশোধ করতে হবে । 

Applicant’s Copy ডাউনলোড 

আবেদন ফি পরিশোধের পর আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে SMS –এর মাধ্যমে  আবেদনকারীকে User ID-  সহ একটি Password দেয়া হবে । 

এরপরে http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটের “ Download Applicant’s Copy ” ট্যাবে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত User ID ও Password Submit করে Paid স্ট্যাটাস সম্পন্ন Final Applicant’s Copy পাওয়া যাবে । Final Applicant’s- এর রঙিন প্রিন্ট কপি নিয়োগ প্রক্রিয়ার শেষাবধি আবশ্যিক ভাবে সংরক্ষণ করতে হবে ।

কেবলমাত্র আবেদন ফি পরিশোধের পরেই আবেদনটি চূড়ান্তভাবে গৃহীত হয়েছে বলে গণ্য হবে এবং আবেদনে আর কোন তথ্য সংশোধন , সংযোজন , পরিমার্জন বা একই প্রার্থীর নতুনভাবে Application Form পূরণের সুযোগ থাকবে না ।

সহকারী শিক্ষক নিয়োগ এর প্রবেশপত্র ডাউনলোড

প্রাথমিক শিক্ষক নিয়োগ এর লিখিত পরীক্ষার ব্যবস্থাদি চূড়ান্ত করার পর প্রত্যেক যোগ্য আবেদনকারীকে SMS- এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোডের লিংক প্রদান করা হবে যা ব্যবহার করে আবেদনকারী পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন । User ID এবং Password পুনরুদ্ধারের প্রয়োজন হলে উক্ত লিংকে প্রার্থীর ব্যক্তিগত তথ্য দিয়ে পুনরুদ্ধার করা যাবে।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোন নম্বরে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা , SMS পড়া  এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্জনীয় ।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া

  1. আবেদনকারী যে উপজেলা / থানার স্থায়ী বাসিন্দা তার প্রার্থি তা উক্ত উপজেলা / থানার অনুকূলে নির্ধারিত থাকবে এবং তার নিয়োগ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম তদনুযায়ী নিয়ন্ত্রিত হবে । 
  2. সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা , ২০১৯ এ বর্ণিত প্রক্রিয়া অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে নিজ উপজেলা / থানায় নিয়োগ দেয়া  হবে । 
  3. সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা , ২০১৯ অনুযায়ী মেধাক্রমানুসারে নির্বাচিত প্রার্থীদের দ্বারা প্রথমে (উপজেলা / থানা ভিত্তিক ) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত ‘সহকারী শিক্ষক’ এর শূন্য পদসমূহ পূরণ করা হবে। 
  4. মেধা তালিকার অবশিষ্ট প্রার্থী দ্বারা জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক- প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ এর পদসমূহ পূরণ করা হবে।

স্থায়ী ঠিকানা কিভাবে দিবেন? 

বিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদনে তাদের স্বামী অথবা পিতার স্থায়ী ঠিকানার যে কোন একটিতে আবেদন করতে পারবেন । তবে এ দুটি স্থায়ী ঠিকানার মধ্যে তিনি যেটি আবেদনে উল্লেখ করবেন  তার প্রার্থীতা সেই উপজেলা / থানার  কোটায় বিবেচিত । 

যে সকল কারণে প্রার্থীতা বাতিল হতে পারে

  • অসত্য / ভুয়া তথ্য সংবলিত ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদনপত্র কোন কারণ দর্শানো ব্যতিরেকে বাতিল বলে গণ্য হবে । প্রার্থী কর্তৃক দাখিলকৃত / প্রদত্ত কোন তথ্য বা কাগজপত্র নিয়োগ কার্যক্রম চলাকালে যে কোন পর্যায়ে বা নিয়োগ প্রাপ্তির পরেও অসত্য / ভুয়া প্রমাণিত হলে তার দরখাস্ত /নির্বাচন /নিয়োগ বাতিল করা হবে এবং মিথ্যা/ ভুয়া তথ্য সরবরাহ করার জন্য তার বিরুদ্ধে আইনগত / প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া আবেদনে নিজ জেলা , থানা / উপজেলা ভুল করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। 
  • আবেদনপত্রে পোষ্য কোটা উল্লেখ না করলে মৌখিক পরীক্ষার সময় পোষ্য কোটার স্বপক্ষে সনদ দাখিল করলেও তাকে পোষ্য কোটায় অন্তর্ভূক্ত করা হবে না। 
  • আবেদনপত্রে পোষ্য কোটা দাবী করা সত্বেও পোষ্য কোটার স্বপক্ষে প্রয়োজনীয় প্রমাণাদি দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। 
  • আবেদনপত্রে পুরুষ প্রার্থী মহিলা কিংবা মহিলা প্রার্থী পুরুষ উল্লেখ করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২৩ পোষ্য কোটা 

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ – এর   ব্যাখ্যা অনুযায়ী “পোষ্য ”  অর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বা ছিলেন এমন শিক্ষকের অবিবাহিত সন্তান ,যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল আছেন বা তিনি জীবিত থাকলে বা চাকরিতে থাকলে সম্পূর্ণরূপে নির্ভরশীল থাকতেন এবং উক্ত শিক্ষকের বিধবা স্ত্রীবা বিপত্নীক স্বামী বা তালাক প্রাপ্ত কন্যা যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল ছিলেন বা ক্ষেত্রমত, তিনি জীবিত থাকলে অনুরূপ ভাবে নির্ভরশীল থাকতেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগ মৌখিক পরীক্ষার সময় পোষ্য প্রার্থীদেরকে ২৪.০৩.২০২৩ তারিখ পর্যন্ত তিনি পোষ্য ছিলেন মর্মে সংশ্লিষ্ট উপজেলা /থানা  শিক্ষা  অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে । কোন প্রার্থী উল্লিখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

Primary Job Circular 2023

প্রয়োজনীয় কাগজপ্ত্র

প্রাথমিক শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত / মনোনীত প্রার্থীকে নিম্নবর্ণিত সত্যায়নকৃত কাগজপত্রাদি সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে দাখিল করতে হবে : 

( ক ) অনলাইনে দাখিলকৃত আবেদনের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের ২ ( দুই) কপি ছবি; 

( খ ) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল প্রকার মূল / সাময়িক সনদপত্র ;

( গ ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান /পৌরসভার মেয়র /সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র ;

( ঘ ) জাতীয় পরিচয়পত্র / জন্ম নিবন্ধনের কপি ;

( ঙ ) পোষ্য প্রার্থীদের  ক্ষেত্রেসংশ্লিষ্ট উপজেলা / থানা শিক্ষা অফিসার কর্তৃক (২৪.০৩.২০২৩ তারিখের পূর্বে স্বাক্ষরিত নয় ) প্রদত্ত পোষ্য সনদপত্র ; 

( চ ) সর্বোচ্চ  বয়সসীমা প্রমাণের ক্ষেত্রে

  • মুক্তিযোদ্ধার সন্তান প্রার্থীদের জন্য সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে মুক্তিযোদ্ধার প্রয়োজনীয় সনদ ও কাগজপত্র , এবং 
  • শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের অনুকূলে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র ;

( ছ ) লিখিত পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি ; 

প্রার্থীর সনদপত্র ও ছবি সত্যায়নকারী কর্মকর্তার ( ৯ম বা তদুর্ধ্ব গ্রেডের গেজেটেড কর্মকর্তা ) স্বাক্ষরের নীচে নামসহ সীল থাকতে হবে । 

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ পিডিএফ

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | DPE Job Circular 2023

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | DPE Job Circular 2023 প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | DPE Job Circular 2023

যোগাযোগ

Online- এ আবেদন দাখিলের বিষয়ে সহযোগিতার প্রয়োজন হলে [email protected] ই – মেইল  ঠিকানায় অথবা যে কোন টেলিটক নম্বর  হতে টেলিটকের কাস্টমার কেয়ার 121 নম্বরে যোগাযোগ করা যাবে । এছাড়া http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটের ‘Help ‘ ট্যাবে টেলিটকের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের ঠিকানা পাওয়া যাবে। 

শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তির এর অন্যান্য শর্তাবলীঃ

  • টিএ  /ডিএঃ লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য  কোন প্রকার টিএ  /ডিএ প্রদান করা হবে না। 
  • কোন কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগকারী কর্তৃপক্ষ এ  বিজ্ঞপ্তির শর্তাবলী পরিবর্তন , সংযোজন , বিয়োজন বা বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।  
  • আবেদনপত্র গ্রহণ/ বাতিল ও নিয়োগের বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্তবলে গণ্য হবে। এ বিষয়ে কোন আপত্তি উত্থাপন করা যাবে না ।
  • এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণ কিংবা প্রার্থিতপদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না । কর্তৃপক্ষ এ  বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *