মাধ্যমিকের ১২৮ স্কুলে টোটাল ফিটনেস প্রোগ্রাম বাস্তবায়ন 2023

১২৮টি স্কুলের শিক্ষার্থীদের মধ্যে টোটাল ফিটনেস প্রোগ্রাম (TFP) বাস্তবায়ন বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর আওতাধীন সকল শিক্ষক/শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি ও মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে পাইলটিং ভিত্তিতে ১২৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষকের অংশগ্রহণে টোটাল ফিটনেস প্রোগ্রাম (TFP) এর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় এই কাধক্রমটি নিম্নোক্ত নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট ১২৮টি প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের মধ্যে বাস্তবায়নের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

টোটাল ফিটনেস প্রোগ্রাম ২০২৩

এ পর্যায়ে আগামী ২০ মার্চ ২০২৩ তারিখ হতে সংশ্লিষ্ট ১২৮টি স্কুলে, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সকল শ্রেণির সকল শাখায় দিবসের ১ম ক্লাস শুরুর অব্যবহিত পূর্বে ১৫ মিনিটের জন্য টোটাল ফিটনেস প্রোগ্রাম (TFP) অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী শ্রেণি শিক্ষকের পরিচালনায় শিক্ষার্থীগণ শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে টোটাল ফিটনেস প্রোগ্রামে অংশগ্রহণ করবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ কাষক্রম চলমান থাকবে। যদি কোনো শিক্ষক, ইতিপূর্বে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ না করে থাকেন, তবে তিনি অবশ্যই এ পত্র জারির ৩ কর্মদিবসের মধ্যে প্রধান শিক্ষক/অধ্যক্ষের মাধ্যমে তালিকাভুক্ত স্থানীয় স্বেচ্ছাসেবী প্রশিক্ষকদের টিম লিডার এর সাথে যোগাযোগ করে ১ দিনের প্রশিক্ষণ গ্রহণ করবেন। এ ব্যাপারে স্থানীয় প্রশিক্ষকগণ পুর্ণ সহযোগিতা প্রদান করবেন। শিক্ষার্থীদের মধ্যে টোটাল ফিটনেস প্রোগ্রাম এর কার্যকারিতা মূল্যায়নের জন্য শিক্ষার্থীদের উপর ২টি সমীক্ষা পরিচালনা করা হবে যা নিচের নির্দেশনা অনুযায়ী বান্তবায়িত হবে।

সমীক্ষা-১ (প্রাক-পাইলটিং মূল্যায়ন): সময়কাল – ১৬ মার্চ হতে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত

ক) শ্রেণি শিক্ষকগণ মূল্যায়ন ফর্ম-১ ও মূল্যায়ন ফর্ম-২ শীর্ষক ২টি ফর্ম প্রধান শিক্ষক এর নিকট হতে সংগ্রহ করে নেবেন এবং প্রয়োজনীয় সংখ্যক ফটোকপি করবেন (মূল্যায়ন ফর্সসমূহ নির্দেশনার সাথে সংযুক্ত রয়েছে)।

(খ) মূল্যায়ন ১ ফর্মটি শ্রেণি শিক্ষক প্রতি শিক্ষার্থীর জন্য ১টি করে নিজে পূরণ করবেন এবং মূল্যায়ন ২ ফর্সটি শিক্ষার্থীর অভিভাবক কতৃক পূরণের জন্য বিতরণ করবেন।

(গ) শ্রেণি শিক্ষকগণ আগামী ১৬ মার্চ ২০২৩ তারিখের মধ্যে মূল্যায়ন ফর্ম সমূহ বিতরণ সম্পন্ন করবেন।

(ঘ) শ্রেণি শিক্ষকগণ ফর্ম পূরণের কাজ অবশ্যই ২০ মার্চ তারিখের মধ্যে শেষ করবেন এবং বিতরণকৃত ফরম ফেরত নেবেন।

ঙ) শিক্ষকগণ প্রতি শিক্ষার্থীর জন্য ১ সেট ফর্ম (মূল্যায়ন ১ ও ২) একত্রে সংযুক্ত করে নেবেন এবং মূল ফর্ম সমূহ নিজের কাছে সংরক্ষণ করবেন।

চ) শিক্ষকগণ আগামী ২৫ মার্চ ২০২৩ তারিখে প্রতি ক্লাসের প্রতি শাখার, ৫, ১০, ১৫, ২০, ২৫, ৩০, ৩৫, ৪০, ৪৫.. সিরিয়ালের রোল নম্বরধারী প্রয়োজনে সিরিয়ালের বিন্যাস পরিবর্তন করা যেতে পারে) শিক্ষার্থীর (মোট ১০ জন) ২টি ফর্মের (শিক্ষক কর্তৃক পূরণকৃত ও অভিভাবক কর্তৃক পূরণকৃত) অনুলিপি প্রধান শিক্ষকের নিকট প্রেরণ করবেন।

ছ) প্রধান শিক্ষক আগামী ৩০ মার্চ এর মধ্যে  https://cutt.ly/TFP-DSHE লিংকে প্রবেশ করে অথবা নিচে দেওয়া QR কোড স্ক্যান করে নির্ধারিত পেইজে প্রবেশ করে Click Here অংশে ক্লিক করে নির্ধারিত রোল নম্বরধারী শিক্ষার্থীদের মূল্যায়ন ফর্ম সমূহ হতে প্রাপ্ত প্রয়োজনীয় তথ্যাদি আপলোড করবেন।

(জ) প্রধান শিক্ষক উল্লেখিত রোল নম্বরধারীদের মূল্যায়ন ফর্ম সমূহের অনুলিপি শ্রেণিভিত্তিক আলাদা খামে ভরে একটি প্যাকেটে ৩০ মার্চের মধ্যে উপপরিচালক (বিশেষ শিক্ষা) শাখা, মাধ্যমিক ও উদ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা বরাবর প্রেরণ করবেন। প্রতিটি খামের উপর শ্রেণি/ সংখ্যা! প্রতিষ্ঠানের নাম ঠিকানা লিখে দিতে হবে এবং প্যাকেটের উপর ৭” সমীক্ষা-১ ও প্রতিষ্ঠানের নাম/ঠিকানা লিখে দিতে হবে।

সমীক্ষা-২ (পাইলটিং-উত্তর মূল্যায়ন): সময়কাল – ১৬ জুলাই হতে ৩১ জুলাই ২০২৩ পর্যন্ত

(ক) শ্রেণি শিক্ষকগণ মূল্যায়ন ফর্স-১ ও মূল্যায়ন ফর্ম-২ শীর্ষক ২টি ফর্ম প্রধান শিক্ষক এর নিকট হতে সংগ্রহ করে নেবেন এবং প্রয়োজনীয় সংখ্যক ফটোকপি করবেন (মূল্যায়ন ফর্সসমূহ নির্দেশনার সাথে সংযুক্ত রয়েছে)।

খ) মূল্যায়ন ১ ফরমটি  শিক্ষক প্রতি শিক্ষার্থীর জন্য 3টি করে নিজে পূরণ করবেন এবং মূল্যায়ন ২ ফর্ম টি শিক্ষার্থীর অভিভাবক কর্তৃক পূরণের জন্য বিতরণ করবেন।ত

(গ) শ্রেণি শিক্ষকগণ আগামী ১৬ জুলাই ২০২৩ তারিখের মধ্যে মূল্যায়ন ফর্ম সমূহ বিতরণ সম্পন্ন করবেন।

(ঘ) শ্রেণি শিক্ষকগণ ফর্ম পূরণের কাজ অবশ্যই ২০ জুলাই তারিখের মধ্যে শেষ করবেন এবং বিতরণকৃত ফর্ম ফেরত নেবেন।

ঙ) শিক্ষকগণ প্রতি শিক্ষার্থীর জন্য ১ সেট ফর্ম (মূল্যায়ন ১ ও ২) একত্রে সংযুক্ত করে নেবেন এবং শিক্ষকগণ মুল ফর্স সমূহ নিজের কাছে সংরক্ষণ করবেন।

চ) শিক্ষকগণ আগামী ২৫ জুলাই ২০২৩ তারিখে প্রতি ক্লাসের প্রতি শাখার ১, ৫, ১০, ১৫, ২০, ২৫, ৩০, ৩৫, ৪০, ৪৫.. সিরিয়ালের পূর্বের সমীক্ষায় অংশগ্রহণকারী একই রোল নম্বরধারী শিক্ষার্থীর (মোট ১০ জন) ২টি ফর্মের (শিক্ষক কর্তৃক পূরণকৃত ও অভিভাবক কর্তৃক পূরণকৃত) অনুলিপি প্রধান শিক্ষকের নিকট প্রেরণ করবেন।

ছ) প্রধান শিক্ষক আগামী ৩০ জুলাই এর মধ্যে https://cutt.ly/TFP-DSHE লিংকে প্রবেশ করে অথবা নিচে দেওয়া 3২ কোড স্ক্যান করে নিধারিত পেইজে প্রবেশ করে Click Here অংশে ক্লিক করে নিধারিত রোল নম্বরধারী শিক্ষার্থীদের মূল্যায়ন ফর্স সমূহ হতে প্রাপ্ত প্রয়োজনীয় তথ্যাদি আপলোড করবেন।

জ) প্রধান শিক্ষক উল্লেখিত রোল নম্বরধারীদের মূল্যায়ন ফর্ম সমূহের অনুলিপি শ্রেণিভিভ্তিক আলাদা খামে ভরে একটি প্যাকেটে ৩০ জুলাইয়ের মধ্যে উপপরিচালক (বিশেষ শিক্ষা) শাখা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা বরাবর প্রেরণ করবেন। প্রতিটি খামের উপর শ্রেণি/ সংখ্যা! প্রতিষ্ঠানের নাম/ ঠিকানা লিখে দিতে হবে এবং প্যাকেটের উপর ‘[7৮/সসীক্ষা-২ ও প্রতিষ্ঠানের নাম/ঠিকানা লিখে দিতে হবে।

টোটাল ফিটনেস প্রোগ্রাম বাস্তবায়ন 2023

  • প্রতিষ্ঠান প্রধানগণ এ প্রোগ্রামের প্রতিষ্ঠান সমন্বয়ক হিসেবে কাধক্রমটি বাস্তবায়ন করবেন।
  • জেলা শিক্ষা অফিসার এ প্রোগ্রামের স্থানীয় সমন্বয়ক এবং সংশ্লিষ্ট উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার এ প্রোগ্রামের সহকারী স্থানীয় সমন্বয়ক এর দায়িত্ব পালন করবেন। তারা স্বীয় আওতাভুক্ত উপজেলা ও শিক্ষা প্রতিষ্ঠানে সংশ্লিষ্টদের অবহিতকরন ও কাধক্রম বাস্তবায়ন নিশ্চিত করবেন।
  • প্রতি অঞ্চলের পরিচালক মহোদয়, ভিডি (মাধ্যমিক) নিয়মিতভাবে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের মাধ্যমে কার্যক্রমের তদারকি করবেন।

যোগাযোগ

তথ্য প্রেরণ সংক্রান্ত কিংবা জরুরি প্রয়োজনে জনাব মো: শওকত ইকবাল, সংযুক্ত কর্মকর্তা (মোবাইল নং- ০১৭৬২১৬৩০৭২) এবং জনাব ফজিলাতুন্নেছা, সংযুক্ত কর্মকর্তা (মোবাইল নং- ০১৭৩৭৪২১৯০১), বিশেষ শিক্ষা শাখা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাথে যোগাযোগ করা যেতে পারে।

টোটাল ফিটনেস প্রোগ্রাম মূল্যায়ন ফর্ম -১

টোটাল ফিটনেস প্রোগ্রাম বাস্তবায়ন 2023
TFP Form

টোটাল ফিটনেস প্রোগ্রাম মূল্যায়ন ফর্ম-২

টোটাল ফিটনেস প্রোগ্রাম মূল্যায়ন ফর্ম-২
টোটাল ফিটনেস প্রোগ্রাম মূল্যায়ন ফর্ম-২

১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা

টোটাল ফিটনেস প্রোগ্রাম
১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা
টোটাল ফিটনেস প্রোগ্রাম মূল্যায়ন
১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা
১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা
১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা

About admin

Check Also

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ‘ সকল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *