প্রাথমিক পর্যায়ের শিক্ষকদের জাতীয় শিক্ষাক্রম ২০২১ অনলাইন প্রশিক্ষণ কোর্স সংক্রান্ত বিভিন্ন সমস্যা ও সমাধান

প্রাথমিক পর্যায়ের শিক্ষকদের ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স সংক্রান্ত বিভিন্ন প্রশ্নসমূহ নিয়ে আজ আলোচনা করা হবে। মুক্তপাঠ এ প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকের জন্য অনলাইন প্রশিক্ষণ গ্রহন করা বাধ্যতামূলক। আগামী ৩ মার্চ ২০২১ তারিখের মধ্যেই মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ গ্রহন করার জন্য কঠোর নির্দেশনা প্রদান করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অনেকেই কোর্স টি সম্পন্ন করতে গিয়ে নানান রকম সমস্যার সম্মুখীন হন। মুক্ত পাঠ অনলাইন প্রশিক্ষণের নানান সমস্যার সমাধান নিয়ে আলোচনা করবো আজ। আসুন শুরু করি-  

জাতীয় শিক্ষাক্রম অনলাইন প্রশিক্ষণ কোর্স সমস্যা ও সমাধান

প্রশ্ন- আমার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি (পিন নম্বর) নেই আমি কি কোর্সে অংশগ্রহণ করতে পারবো?

উত্তর- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি (পিন নম্বর) না থাকলে এই কোর্সে যুক্ত হওয়া যাবে না।

প্রশ্ন- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি (পিন নম্বর) আছে কিন্তু ভুলে গিয়েছি। আইডি (পিন নম্বর) কোথায় খুঁজে পাবো?

উত্তর- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি (পিন নম্বর) খুঁজে পেতে এই লিংকে ভিজিট করুন। 

প্রশ্ন- ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক যাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি(পিন নম্বর) আছে তাঁরা কি প্রাথমিকের এই কোর্সে কীভাবে যুক্ত হবে?

উত্তর- ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক যাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি(পিন নম্বর) আছে তাঁরা তাঁদের শিক্ষক আইডি (পিন নম্বর) ব্যবহার করে কোর্সে যুক্ত হতে পারবেন।  

প্রশ্ন- ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক যাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত শিক্ষক আইডি(পিন নম্বর) নেই তাঁরা প্রাথমিকের এই কোর্সে কীভাবে যুক্ত হবে?

উত্তর- ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকগণ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে প্রদত্ত ইনডেক্স আইডি ব্যবহার  করে এই কোর্সে যুক্ত হতে পারবেন।

প্রশ্ন- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাপ্ত সঠিক পিন নম্বর (শিক্ষক আইডি) ও জন্মতারিখ দেয়ার পরেও ভুল দেখায় কী করবো?

উত্তর- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের পিন নম্বর ও জন্মতারিখ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ই-লার্নিং প্ল্যাটফর্ম dpe.muktopaath.gov.bd এর সাথে যুক্ত করা হয়েছে। যাদের তথ্য যুক্ত করা হয়েছে তাঁরা কোর্সে যুক্ত হতে পারবেন। তবে যাদের তথ্য এখনো যুক্ত করা হয়নি এবং একই পিন নম্বর একাধিক শিক্ষকের বিদ্যমান রয়েছে তাঁদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করতে হবে। এছাড়া মুক্তপাঠের সাপোর্টটিমের সাথে যোগাযোগ করতে এই লিংকটি পূরণ করে সাবমিট করলে সাপোর্টটিম থেকে মেইলের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করবে।

প্রশ্ন- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাপ্ত পিন নম্বর (শিক্ষক আইডি), মুক্তপাঠের কতটি ইউজার আডির বিপরীতে ব্যবহার করা যাবে?

উত্তর- প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাপ্ত পিন নম্বর (শিক্ষক আইডি), মুক্তপাঠের ১টি মাত্র ইউজার আডির বিপরীতে ব্যবহার করা যাবে।

প্রশ্ন- প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স’এ কুইজ/ স্ব-মূল্যায়নে অকৃতকার্য হয়েছি। কোর্স সম্পন্ন করার জন্য আমার অতিরিক্ত সুযোগ প্রয়োজন এখন আমি কী করতে পারি?

উত্তর- প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স’ কুইজ/ স্ব-মূল্যায়নে অতিরিক্ত অ্যাটেমট প্রয়োজন হলে এই লিংকটি পূরণ করুন। 

আরো পড়ুন- প্রাথমিক শিক্ষকদের অনলাইন প্রশিক্ষণ কোর্স মুক্তপাঠ প্ল্যাটফর্ম ব্যবহার ও প্রয়োজনীয় কারিগরী সহায়তা

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

2 comments

  1. অতিরিক্ত আ্যটেমট দরকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *