প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিং শুরু আগামী ০৪ এপ্রিল। Primary ICT Training 2023

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিং শুরুর তারিখ, আইসিটি ট্রনিং কতজন করতে পারবেন, আইসিটি ট্রেনিং এ শিক্ষক মনোনয়ন এর নিয়ম, আইসিটি প্রশিক্ষণ কতদিন, আইসিটি প্রশিক্ষণ কোথায় হবে এসব বিষয়ে বিস্তারিত তুলে ধরব আজ।

প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিং নিয়ে অধিদপ্তরের নির্দেশনা

উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় ২০২২-২৩ অর্থবছরে পিটিআইসমূহে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য ১৪ দিনব্যাপী আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ আগামী ০৪ এপ্রিল ২০২৩ তারিখ থেকে নিম্নরূপ সময়সূচী অনুযায়ী আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নিম্নোক্ত নির্দেশনা অনুসরণপূর্বক বণিত প্রশিক্ষণ বাস্তবায়নের জন্য অনুরোধ করা হলো। 

আইসিটি প্রশিক্ষনের সময়সূচী ২০২৩

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের জন্য আইসিটি প্রশিক্ষণ আয়োজন করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।  আসুন জেনে নেই আইসিটি প্রশিক্ষণের সময়সূচিঃ

প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিং শুরু আগামী ০৪ এপ্রিল। Primary Ict Training 2023

আইসিটি ট্রেনিং এ শিক্ষক মনোনয়ন

  • সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার/উপজেলা/ধানা শিক্ষা অফিসার আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য নির্দেশনার আলোকে সংশ্লিষ্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের নাম ও প্রয়োজনীয় তথ্য ব্যাচওয়ারী pemis software এ অন্তর্ভুক্ত করে মনোনয়ন প্রদান করবেন। 
  • সংশ্লিষ্ট পিটিআই সুপানিটেনডেন্ট pemis software এ অন্তর্ভূক্ত ব্যাচওয়ারী মনোনীত শিক্ষক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে মনোনীত প্রশিক্ষকের নাম ও প্রয়োজনীয় তথ্য pemis software এ অন্তর্ভুক্ত করে ব্যাচওয়ারী প্রশিক্ষণ আয়োজন করবেন।

আইসিটি প্রশিক্ষনে শিক্ষক মনোনয়ন এ যে সকল বিষয় অগ্রাধিকার পাবে 

  • প্রতি ব্যাচে প্রশিক্ষণার্থীর সংখ্যা হবে ২৫ (পঁচিশ) জন এবং প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বয়সসীমা অনুধ্ব ৫০ (পঞ্চাশ) বছর। 
  • কম্পিউটার চালনায় অভিজ্ঞতাসম্পন্ন/আগ্রহী এবং ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার/ ল্যাপটপ আছে এমন অপেক্ষাকৃত নবীন শিক্ষক এবং ইতোমধ্যে যে সমস্ত প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করা হয়েছে কিন্তু কোন শিক্ষক প্রশিক্ষণ পাননি এমন বিদ্যালয়ের শিক্ষককে আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণে অগ্রাধিকার দিতে হবে। 
  • যেসব শিক্ষকদের ল্যাপটপ নাই তারা নিজ বিদ্যালয়ে সরবরাহকৃত ল্যাপটপ ব্যবহার করবেন।  
  • প্রতি বিদ্যালয় থেকে ০১ (এক) জনের বেশি শিক্ষককে মনোনয়ন প্রদান করা যাবে না। 
  • কোন শিক্ষক ইতোপূর্বে আইসিটি ইন এডুকেশন বিষয়ে প্রশিক্ষণ পেয়ে থাকলে পুনরায় তাঁকে প্রশিক্ষণ প্রদান করা যাবে না। 
  • তবে পিটিআই এর ক্যাচমেনট এলাকায় যদি সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন করে শিক্ষক প্রশিক্ষণ পেয়ে থাকেন, সেক্ষেত্রে যে সমস্ত বিদ্যালয়ে অপেক্ষাকৃত শিক্ষক এবং ছাত্র সংখ্যা বেশি বা যে সকল বিদ্যালয় হতে একজন শিক্ষক প্রশিক্ষণ গ্রহণের পর অন্য বিদ্যালয়ে বদলী হয়েছেন অথবা পিআরএল এ গেছেন সে সমস্ত বিদ্যালয় থেকে পুনরায় একজন শিক্ষককে মনোনয়ন/প্রশিক্ষণ প্রদান করা যাবে।

আরো পড়ুনঃ  প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা নিয়ে সর্বশেষ আদেশ

আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল ২০২৩

  • পিটিআই সুপারিনটেনডেন্টগণ আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল ও সহায়িকার হার্ডকপি প্রশিক্ষকগণকে এবং প্রশিক্ষণ সহায়িকার হার্ডকপি প্রশিক্ষণার্থীগণকে প্রশিক্ষণ শুরুর প্রথম দিনই অত্যাবশ্যকীয়ভাবে সরবরাহ করবেন।  
  • প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে সরবরাহকৃত সর্বশেষ প্রশিক্ষণ ম্যানুয়াল ও প্রশিক্ষণ সহায়িকার আলোকে প্রশিক্ষকগণ প্রশিক্ষণ পরিচালনা করবেন। 

আইসিটি ট্রেনিং ম্যানুয়াল ডাউনলোড PDF

প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিংয়ে  প্রশিক্ষকদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক সরবরাহকৃত সর্বশেষ আইসিটি ট্রেনিং ম্যানুয়াল বা আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল ব্যবহার করতে হবে। আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়ালিটি ডাউনলোড করতে নিচে দেয়া লিংকে ক্লিক করুনঃ

আইসিটি প্রশিক্ষণ ম্যানুয়াল (প্রাথমিক শিক্ষকগণের আইসিটি ইন এডুকেশন) পিডিএফ

প্রাথমিক শিক্ষকদের আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ ২০২৩

  • ইতোমধ্যে অধিকাংশ বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করা হয়েছে তাই নির্বাচিত প্রশিক্ষনার্থীগণকে ল্যাপটপসহ প্রশিক্ষণে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।
  • প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকগণকে যথাযথভাবে মূল্যায়ন পূর্বক গ্রেডিং করতে হবে। ২০১১-১২ অর্থবছর থেকে অদ্যাবধি আইসিটি ইন এডুকেশন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত সকল শিক্ষকের গ্রেডিংসহ তথ্য পিটিআই এর ডাটাবেজে সংরক্ষণ করতে হবে। 
  • প্রশিক্ষণ শেষে সফলভাবে কোর্স সমাপ্তকারী প্রশিক্ষণার্থীগণকে সনদ প্রদান করতে হবে। 
  • সাধারণ ছুটিনির্বাহী আদেশের ছুটির দিনে বা জাতীয় গুরুত্বপূর্ণ দিবসসমূহে প্রশিক্ষণ আয়োজন করা যাবেনা। সাপ্তাহিক ছুটির দিন প্রশিক্ষণ চলমান থাকবে। 

আইসিটি ট্রেনিং প্রশিক্ষক ও কোর্স কো-অর্ডিনেটর 

  • সংশ্লিষ্ট পিটিআই সুপারিনটেনডেন্টগণ বর্ণিত প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করবেন। তবে একই ভেন্যুতে একই সময়ে একাধিক প্রশিক্ষণ/কোর্স পরিচালিত হলে সেক্ষেত্রে অনা প্রশিক্ষণ/ কোর্সে সহকারী সুপারিনটেনডেন্টসিনিয়র ইন্সট্রাক্টর কোর্সে কো-অর্ডিনেটর হিসাবে দায়িত্ব পালন করবেন। 
  • কোন কর্মকর্তা একাধিক কার্যক্রমে নিয়োজিত থাকলে একই দিনে একাধিক ভাতা গ্রহণ করতে পারবেন না। 
  • প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে মনোনীত প্রশিক্ষকগণ তাঁদের নামের পার্স্বে বর্ণিত পিটিআইতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।
  • প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন কালে কোনক্রমেই অন্য কোন প্রশিক্ষণে/ কার্যক্রমে সম্পৃষ্ত হতেদায়িত্ব পালন করতে পারবেন না। 
  • প্রশিক্ষণ শুরুর পুর্বেই মনোনীত প্রশিক্ষকদের তালিকা সংশ্লিষ্ট পিটিআইসমূহে প্রেরণ করা হবে। 
  • কোন প্রশিক্ষক নির্ধারিত প্রশিক্ষণ চলাকালীন বদলী অথবা পিআরএল-এ গমন করলে সেক্ষেত্রে অবশ্যই প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রশিক্ষণ বিভাগে অবহিত করতে হবে। 
  • প্রাথমিক শিক্ষা অধিদপ্তর হতে মনোনীত প্রশিক্ষক ব্যতিত অন্য কোন কর্মকর্তা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না এবং অফিস আদেশ ব্যতিত কোন প্রকার টিএডিএ ও সম্মানী প্রদান করা যাবে না। 

আরো পড়ুনঃ ট্রেনিং ট্যাকিং সফটওয়্যারের পরিবর্তে PEMIS সফটওয়্যার প্রশিক্ষণ সংক্রান্ত তথ্যাদি এন্ট্রি

Primary ICT Training 2023

যে কোনো প্রকার আর্থিক অনিয়মের জন্য আয়ন-ব্যয়ন কর্মকর্তা ব্যড্তিগতভাবে দায়ী থাকবেন। 

নির্ধারিত সময়ে প্রশিক্ষণ সম্পন্ন করার লক্ষ্যে এক জেলার অংশগ্রহণকারী ও প্রশিক্ষকগণকে অন্য জেলার পিটিআই এ অংশগ্রহন ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনের প্রয়োজন হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যড়ির টিএডিএ বিধিমতে প্রাপ্যতা অনুসারে প্রদান করতে হবে। 

মানিকগঞ্জ পিটিআইতে ২০২২-২৩ অর্থবছরের শুরুতে বরাদ্দকৃত ১ ব্যাচ আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ উল্লেখিত একই নির্দেশনার আলোকে ২৫ এপ্রিল ২০২৩ তারিখ থেকে শুরু করতে হবে। সেক্ষেত্রে মানিকগঞ্জ পিটিআই.এ ২৫ এপ্রিল ২০২৩ তারিখে ২টি ব্যাচ প্রশিক্ষণ পরিচালনায় উপযোগী প্রয়োজনীয় আইসিটি ইকুইপমেন্ট সুবিধাসমৃদ্ধ পৃথক ২টি কক্ষে আয়োজন করতে হবে। 

উল্লেখ্য, প্রশিক্ষণ সমাপ্তির ৩ (তিন) কার্যদিবসের মধ্যে প্রশিক্ষণার্থীর গ্রেডিংসহ তথ্য, প্রশিক্ষকদের নাম ও ব্যায়িতও উদ্বৃত্ত অর্থের হিসাব বিবরনীসহ একটি প্রতিবেদন প্রশিক্ষণ বিভাগে প্রেরণ করতে হবে। 

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার (সকল) সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসারগণ কর্তৃক প্রশিক্ষণার্থীদের মনোনয়ন প্রদান ও প্রশিক্ষণে তাদের অংশগ্রহণ নিশ্চিতকরণের অনুরোধসহ। 

প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিং ২০২৩

প্রাথমিক শিক্ষকদের আইসিটি ট্রেনিং ২০২৩

আইসিটি প্রশিক্ষণে যে সকল বিষয় শেখানো হবেঃ 

১. আইসিটি বেসিক প্রশিক্ষণ

২. আইসিটি ইন এডুকেশন

৩. ডিজিটাল কন্টেন্ট ডেভেলপমেন্ট ট্রেনিং

৪. ই-অফিস এবং ই- প্রাইমারী এডুকেশন ব্যবস্থাপনা

৫. ই-লার্নিং কন্টেন্ট ডেভেলপমেন্ট ট্রেনিং 

Primary Teacher ICT Training 2023- FAQ

১) প্রাথমিকের আইসিটি ট্রেনিং কত দিন? 

উত্তরঃ আইসিটি প্রশিক্ষন ১৪ দিন।

২) আইসিটি ট্রেনিং কোথায় হবে?

উত্তরঃ সংশ্লিষ্ট পিটিআই এ আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। 

৩) আইসিটি ট্রেনিং এ একই বিদ্যালয়ের কয়জন অংশগ্রহন করতে পারবে?

উত্তরঃ প্রতিটি বিদ্যালয়ের সর্বোচ্চ ১ জন শিক্ষক অংশগ্রহন করতে পারবে।

৪) আইসিটি ট্রেনিং কবে শুরু হবে? 

উত্তরঃ আগামী ৪ এপ্রিল আইসিটি ইন এডুকেশন বিষয়ক প্রশিক্ষণ শুরু হবে।

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *