প্রাথমিকের মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ কোর্স নিয়ে নতুন যে নির্দেশনা দিলো অধিদপ্তর

প্রাথমিকের মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ কোর্স চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। আপনারা অনেকেই ইতোমধ্যে জাতীয় প্রাথমিক শিক্ষাক্রম (২০২১) বিস্তরণ বিষয়ক অনলাইন কোর্সে অংশগ্রহণ করেছেন এবং সার্টিফিকেট পেয়েছেন আবার অনেকেই কোর্সে যুক্ত হননি। কোর্স চলমান থাকবে আগামী ৩০ এপ্রিল ২০২৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ কোর্স

জাতীয় শিক্ষাক্রম ২০২১ ( প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্সে শিক্ষকগণকে অংশগ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত।

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে , প্রাথমিক স্তরের সকল শিক্ষকের জন্য জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে । সরকারি ,বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ও এবতেদায়ি মাদ্রাসার সকল শিক্ষককে ০৩ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ০৩ মার্চ ২০২৩ – এর মধ্যে ই – লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ (dpe.muktopaath.gov.bd) এ যুক্ত হয়ে অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলেও উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক এখনো পর্যন্তএ প্রশিক্ষণটি সম্পন্ন করেননি ।

খুব শিঘ্রই জাতীয় শিক্ষাক্রম ২০২১ (প্রাথমিক স্তর) এর বিস্তরণ বিষয়ক মুখোমুখি প্রশিক্ষণটি শুরু হতে যাচ্ছে। উক্ত মুখোমুখি প্রশিক্ষণে শুধুমাত্র অনলাইন প্রশিক্ষণ কোর্স সম্পন্নকারী শিক্ষকগণ অংশগ্রহণের সুযোগ পাবেন বিধায় সরকারি , বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ও এবতেদায়ি মাদ্রাসার যে সকল শিক্ষক এখনো অনলাইন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেননি তাদেরকে ৩০ এপ্রিল ২০২৩ তারিখের মধ্যে ই – লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠ ( dpe muktopaath gov bd) এ যুক্ত হয়ে ব্যক্তিগত PIN আইডি ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ কোর্স রেজিষ্ট্রেশন ও মুক্তপাঠ কুইজ

অনলাইনে এই কোর্সে অংশগ্রহণ করার পূর্বে এবং পরে যে বিষয়গুলোর প্রতি বিশেষ দৃষ্টি দিয়ে সতর্কতা অবলম্বন করতে হবে:

যারা নতুন করে মুক্তপাঠে রেজিষ্ট্রেশন করবেন কোর্সটিতে অংশগ্রহণ করার জন্য, তারা অবশ্যই সচল মোবাইল নম্বর, শিক্ষক পিন নম্বর এবং সঠিক জন্মতারিখ দিয়ে যুক্ত হবেন। ইংরেজিতে টাইপ করার সময় ছোটো হাতের বা বড়ো হাতের অক্ষর ব্যবহার করছেন কিনা তা ভালোভাবে খেয়াল করবেন। ভুল টাইপ হলে আপনার স্ক্রিনে শো করবে আপনার তথ্যটি সঠিক নয়। সঠিক তথ্য টাইপ করুন। 

কোন কোন শিক্ষকের মেইল সংক্রান্ত জটিলতা এড়ানোর জন্য শুধুমাত্র মোবাইল নম্বর দিয়ে রেজিষ্ট্রেশন করতে চেষ্টা করবেন।

Read More: মুক্তপাঠ রেজিস্ট্রেশন, অ্যাকাউন্ট অ্যাক্টিভেশন ও পাসওয়ার্ড রিসেট

পিন নম্বর সংক্রান্ত জটিলতা হলে মুক্তপাঠ হেল্পডেস্কে যোগাযোগ করার চেষ্টা করবেন।

মুক্তপাঠে ইতোপূর্বে রেজিষ্ট্রেশন করা থাকলেও অনেকেই পাসওয়ার্ড ভুলে গেছেন এক্ষেত্রে একটা মনে রাখার মতো সর্বনিম্ন ৮ ডিজিটের পাসওয়ার্ড রিসেট অপশনে ক্লিক করে যুক্ত করবেন। নিশ্চিত করার জন্য আরো ১ বার একই পাসওয়ার্ড সাবমিট করবেন।

রেজিষ্ট্রেশন করার সময় অনেকেই শিক্ষক কি না এই জায়গাটি স্কীপ করে যাচ্ছেন এবং পিন ছাড়াই ভেরিফাই করে মাধ্যমিক স্তরের কোর্সে লগইন করছেন 

সুতরাং, এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখবেন। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য পিডিএস নম্বর আর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য শিক্ষক পিন নম্বর। এক্ষেত্রে স্তর নির্বাচন করার সময় প্রাথমিক ক্লিক করবেন।

আমাদের ওয়েবসাইটে মুক্তপাঠ সংক্রান্ত বিভিন্ন পোস্টগুলো ভালোভাবে দেখার চেষ্টা করবেন এবং ডিপিই ওয়েবসাইটে দেয়া মুক্তপাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ ভিডিওটি দেখে নিতে চেষ্টা করবেন।

কোর্সে এনরোল করার পর অবশ্যই প্রতিটি ভিডিও ভালোভাবে দেখে, বুঝে কুইজের উত্তর প্রদান করার চেষ্টা করবেন।

স্বমূল্যায়নের কুইজে অংশগ্রহণ করার পর ১০ বার সুযোগ পাবেন। ৩ টি প্রশ্নের সঠিক উত্তর প্রদান করার পর সাবমিট করবেন। ১টি ১টি করে উত্তর দিয়ে সাবমিট করা থেকে বিরত থাকতে হবে। ২/১ বার চেষ্টা করে অকৃতকার্য হলে স্বমূল্যায়ন বাদ রেখে আবার ভিডিও দেখে উত্তর প্রদান করার চেষ্টা করতে হবে। 

অনেক সময় সার্ভার জটিলতার কারণে সঠিক উত্তর প্রদান করার পরেও অকৃতকার্য শো করতে পারে। সেক্ষেত্রে তাড়াহুড়ো করার প্রয়োজন নেই ২ বার অকৃতকার্য হলে সেই মূল্যায়ন অংশ বাদ রেখে পরের ভিডিওগুলো দেখে নিয়ে পরবর্তীতে, আগে বাদ রাখা স্বমূল্যায়ন কুইজে অংশগ্রহণ করবেন।

Read More: 

মুক্তপাঠ সার্টিফিকেট সংশোধন ও ডাউনলোড করার পদ্ধতি ২০২৩

মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ এর সময় বৃদ্ধি

মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ

মুক্তপাঠ সার্ভার সমস্যা হলে করণীয়

  • মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ সার্ভারে অনেক চাপ পড়লে অনেক ক্ষেত্রেই লোডিং লেখা আসছে। তাই দুশ্চিন্তা বা তাড়াহুড়ো না করে একটু ধৈর্য্য ধরে অপেক্ষা করুন।
  • মুক্তপাঠে যারা নতুন তারা একনাগাড়ে প্রায় ৪ ঘন্টা বসে কোর্স সম্পন্ন করার চেষ্টা না করে মাঝে মাঝে একটু বিরতি দিবেন। তবে নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে চেষ্টা করবেন।
  • ১- ৫৭ পর্যন্ত প্রতিটি পার্ট সম্পন্ন হওয়ার পর সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে কোর্স শুরু করার পর একেকটি পার্ট সবুজ বৃত্ত চিহ্নিত হচ্ছে কি না তা লক্ষ্য রাখবেন।
  • চূড়ান্ত কুইজে অংশগ্রহণের জন্য ২০ বার সুযোগ দেয়া আছে। ৩ থেকে ৪ বার অকৃতকার্য হলে অবশ্যই পরবর্তীতে চেষ্টা করার সময় ভালোভাবে প্রশ্ন পড়ে বুঝে বিশেষ সাবধানতা অবলম্বন করবেন অনাকাঙ্ক্ষিত জটিলতা এড়ানোর জন্য। 
  • নিকটবর্তী যে সকল শিক্ষকগণ আছেন তাদের নিকট থেকে ভালোভাবে বুঝে নিতে চেষ্টা করবেন।

এছাড়াও  মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ সংক্রান্ত যেকোনো সমস্যা বা জটিলতার সম্মুখীন হলে আমাদের কমেন্ট বক্সে যোগাযোগ করতে পারেন।

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *