৪৫ তম বিসিএস এর আবেদন পদ্ধতি ও আবেদনের যোগ্যতা

৪৫ তম বিসিএস পরীক্ষা ২০২২ এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।   মোট 2309 ক্যাডার পদে আবেদন আহ্বান করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। ৪৫ তম বিসিএস পরীক্ষা ২০২২ এর আবেদন পত্র অনলাইনে পূরণের জন্য দরখাস্ত আহবান করা হয়েছে।  অনলাইনে বিসিএস আবেদন করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করব আজকে।  বিসিএস পরীক্ষার আবেদন করার জন্য আপনাকে অবশ্যই সতর্কতার সহিত সকল ক্ষেত্র পূরণ করতে হবে।  ৪৫ তম বিসিএস এর আবেদন পদ্ধতি ও আবেদনের যোগ্যতা নিম্নে আলোচনা করা হলঃ

বিসিএস এর আবেদন পদ্ধতি ও আবেদনের যোগ্যতা

বিশেষ নির্দেশনা

নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসর গ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণ ইত্যাদি কারণে বিজ্ঞাপিত শূন্য পদের সংখ্যা পরিবর্তন হতে পারে। 

ইকুইভ্যালেক্স সনদ: 

বিজ্ঞাপিত ক্যাডার পদসমূহের জন্য কোন প্রার্থীর নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা না থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী বিদেশ হতে অর্জিত কোন ডিগ্রিকে বিজ্ঞাপিত বি .সি.এস. ক্যাডার পদসমূহের জন্য প্রযোজ্য শিক্ষাগত যোগ্যতার সমমানের দাবি করলে প্রার্থীকে সে মর্মে ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত কপি মৌখিক পরীক্ষার বোর্ডে জমা দিতে হবে। ইকুইভ্যালেন্স সনদের জন্য মেডিকেল ডিগ্রিধারীদের বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল, ডি.ভি.এম. ডিগ্রিধারীদের ক্ষেত্রে ভেটেরিনারি কাউন্সিল এবং অন্যান্য বিষয়ে ডিগ্রিধারীদের শিক্ষন মন্ত্রণালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দেয়া হলো। 

উক্ত ইকুইভ্যালেন্স সনদের মূলকপি মৌখিক পরীক্ষার বোর্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে, অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না; 

অবতীর্ণ প্রার্থীর যোগ্যতা : 

যদি কোন প্রার্থী এমন কোন পরীক্ষায় অবতীর্ণ হয়ে থাকেন যে পরীক্ষায় পাস করলে তিনি ৪৫তম বিসিএস পরীক্ষা -২০২২ এ অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন এবং যদি তার এ পরীক্ষার ফলাফল ৪৫তম বিসিএস পরীক্ষা -২০২২ এর আবেদনপত্র জমা দেয়ার অনলাইন রেজিস্ট্রেশন) শেষ তারিখ পথন্ত প্রকাশ না হয় তাহলেও তিনি অবতীর্ণ প্রার্থী হিসেবে অনলাইনে আবেদন করতে পারবেন, তবে তা সাময়িকভাবে গ্রহণ করা হবে। 

কেবল সেই প্রার্থীকেই অবতীর্ণ প্রার্থী হিসেবে বিবেচ না করা হবে যার স্নাতক /স্নাতকোত্তর পর্যায়ের সকল লিখিত পরীক্ষা ৪৫তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র গ্রহণের শেষ তারিখের মধ্যে অর্থাৎ ৩১.১২.২০২২ তারিখের মধ্যে সম্পূর্ণরূপে শেষ হয়।

আবেদনের সময়সীমা 

অনলাইনে ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর আবেদনপত্র পুরণ এবং পরীক্ষার ফি জমাদানের সময়- 

  • আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ১০.১২.২০২২ তারিখ, সকাল ১০.০০ মিনিট;
  • আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ৩১.১২.২০২২ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট;

আবেদন ফি জমাদানের শেষ তারিখ

আবেদনপত্র জমাদানের শেষ তারিখ অর্থাৎ ৩১.১২.২০২২ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিটের মধ্যে কেবল ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীরা উক্ত সময়ের পরবর্তী ৭২ ঘণ্টা (অর্থাৎ ০৩.০১.২০২৩ তারিখ, সন্ধ্যা ৬.০০ মিনিট পর্যন্ত) সময়ের মধ্যে ফি জমা দিতে পারবেন। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। 

আবেদন কপি- তে বর্ণিত সময় অনুযায়ী অর্থাৎ ৭২ ঘণ্টা) প্রার্থীদের ফি জমাদান সম্পন্ন করতে হবে।

ফি জমা দানের পূর্বে আবেদনপত্রে সংশোধনের সুযোগ রয়েছে। আবেদনের প্রিন্ট কপি দেখে নিশ্চিত হয়ে ফি জমা দিবেন| ফি জমাদানের পর আর কোন সংশোধনের সুযোগ থাকবে না। আবেদনের জন্য শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে পর্যাপ্ত সময় নিয়ে আবেদন করতে পরামর্শ দেয়া হলো।

বয়সসীমা:

১ নভেম্বর ২০২২ তারিখে বয়স- 

  • মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা, প্রতিবন্ধী প্রার্থী এবং বিসিএস স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থী ছাড়া অন্যান্য সকল ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩০ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০১ থেকে ০২.১১.১৯৯২ এর মধ্যে);
  • মুক্তিযোদ্ধা / শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র -কন্যা, প্রাতিবন্ধী প্রার্থী এবং বি .সি.এস. (স্বাস্থ্য) ক্যাডারের প্রার্থীর জন্য বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০১ থেকে ০২.১১.১৯৯০ এর মধ্যে);
  • বিসিএস (সাধারণ শিক্ষা) ও বিসিএস কোরিগরি শিক্ষা) ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নূ -গোষ্ঠী প্রার্থীর বেলায় বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ: ০২.১১.২০০১ থেকে ০২.১১.১৯৯০ এর মধ্যে);

প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

নাগরিকত্বঃ 

প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। সরকারের পূর্বানুমতি ব্যতিরেকে কোন প্রার্থী কোন বিদেশি নাগরিককে বিবাহ করলে বা বিবাহ করতে প্রতিজ্ঞাবদ্ধ হলে তিনি আবেদনের অযোগ্য বিবেচিত হবেন।

লিঙঃ 

প্রকৃত যোগ্যতাধারী এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা ) বিধিমালা, ২০১৪ এর বিধান অনুযায়ী নির্বিশেষে বাংলাদেশের যে কোন নাগরিক ৪৫তম বিসিএস পরীক্ষা -২০২২ এ অংশগ্রহণের জন্য যোগ্য হবেন।

চাকরিরত প্রার্থী

প্রজাতন্ত্রের কর্মে (সরকারি/আধা-সরকারি বা স্বায়ত্বশাসিত সংস্থা ) অথবা স্থানীয় কর্তৃপক্ষের অধীন চাকরিরত প্রার্থীদের মধ্যে যোগ্যতাসম্পন্ন এবং নির্ধারিত বয়সের প্রার্থীরা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতিপ্রাপ্ত হলে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। 

অনলাইনে আবেদনপত্র (BPSC Form 1) পুরণ পদ্ধতি

প্রার্থীকে Taletalk BD Ltd. এর WEBSITE: http://bpsc.taletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের Web Address www.bpsc.gov.bd এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত অনলাইন আবেদনপত্র BPSC Form 1 পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রমএবং ফি জমাদান সম্পন্ন করতে হবে। 

বর্ণিত ওয়েবসাইটে ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর বিজ্ঞপ্তি, অনলাইনে আবেদনপত্র পূরণের বিস্তারিত নির্দেশনা এবং নির্ধারিত বিপিএসসি ফরম ১ দৃশ্যমান হবে।

অনলাইন আবেদনপত্র পূরণের বিষয়ে ৪৫তম বিসিএস পরীক্ষা -২০২২ এর আবেদনপত্র BPSC form 1 অনলাইনে পূরণ,sms-এর মাধ্যমে “ফি জমাদান এবং Admit Card প্রাপ্তি” সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা শিরোনামে দেয়া থাকবে। অনলাইন ফরম পূরণের পূর্বে প্রার্থীকে উক্ত নির্দেশনা অংশটি ডাউনলোড করে প্রতিটি নির্দেশনা ভালভাবে জেনে নিতে হবে। 

ক্যাডার পছন্দ

ক্যাডার পছন্দের ভিভিতে Application Form -এর ৩টি ক্যাটাগরি রয়েছে, যেমন:

  1. Application Form For General Cadres
  2. Application Form For Technical/ Professional Cadres
  3. Application Form For General and Technical/ Professional (both) Cadres

প্রার্থী শুধু General Cadre এর প্রার্থী হতে ইচ্ছুক হলে General Cadre এর Application Formঅংশে ক্লিক করলে General Cadre এর আবেদনপত্র দৃশ্যমান হবে। অনুরুপভাবে, General and Technical/ Professional (both) ক্যাডারের প্রার্থী হতে ইচ্ছুক হলে তাকে General and Technical/ Professional (both) এর জন্য নির্ধারিত অংশটি ক্লিক করলে General and Technical/ Professional (both) এর আবেদনপত্র দৃশ্যমান হবে। প্রার্থীর কাঙ্ক্ষিত 45 BCS Application Form দৃশ্যমান হলে ফরমের প্রতিটি বিষয় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী পুরণ করতে হবে।

BCS Application Form-এর ৩টি অংশ রয়েছে : 

  1. Part-1: Personal Information
  2. Part-2: Educational Qualification
  3. Part-3: Cadre Option

উল্লেখ্য, 45 BCS Application Form পুরণ সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা এবং BCS Application Form এর প্রতিটি field এ প্রদত্ত তথ্য /নির্দেশনা অনুসরণ করে পূরণ করতে হবে।

অনলাইনে আবেদন যাচাইঅন্তে দাখিল করার পর কোন পর্যায়েই প্রার্থীর কোন ভুল তথ্য সংশোধনের সুযোগ থাকবে না।

ঘোষণা 

প্রার্থীকে অনলাইন আবেদনপত্রের (350 7০72-1) ডিক্লারেশন অংশে এ মর্মে ঘোষণা দিতে হবে যে , প্রার্থীর আবেদনপত্রের সকল তথ্য সঠিক। প্রদত্ত তথ্য অসত্য বা মিথ্যা প্রমাণ হলে অথবা কোন অযোগ্যতা ধরা পড়লে বা কোন প্রতারণা বা দুর্নীতির আশ্রয় গ্রহণ করা হলে পরীক্ষার পূর্বে বা পরে , এমনকি নিয়োগের পরে যে কোন পর্যায়ে প্রার্থিতা বা নিয়োগের সুপারিশ বাতিল এবং কমিশন কর্তৃক গৃহীতব্য যে কোন নিয়োগ পরীক্ষায় আবেদন করার অযোগ্য ঘোষণাসহ প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

ছবি আপলোড

BPSC Form -1 এর Part-1, Part-2 এবং Part-3 সফলভাবে পূরণ সম্পন্ন হলে Application Preview দেখা যাবে। Preview এর নির্ধারিত স্থানে প্রার্থীকে 300* 300 (দৈর্ঘ্য*প্রস্থ ) Pixel এর কম বা বেশি নয় এবং File Size 100 KB এর বেশি গ্রহণযোগ্য নয়, এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে তোলা রঙিন ছবি আপলোড করতে হবে। 

  • সাদাকালো ছৰি গ্রহণযোগ্য হবে না। 
  • Application Copy-তে ছবি মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল হবে। 
  • সানগ্লাসসহ ছবি গ্রহণযোগ্য হবে না।

Homepage-এর Help Menu-তে ক্লিক করলে Photo ও Signature সম্পর্কে বিস্তারিত নির্দেশনা পাওয়া যাবে।

স্বাক্ষর (Signature) আপলোড

Application Preview-তে স্বাক্ষরের জন্য নির্ধারিত স্থানে 300*80 (দৈর্ঘ্য * প্রস্থ) Pixel এর কম বা বেশি নয় এবং File Size 60 KB এর বেশি গ্রহণযোগ্য নয়, প্রার্থীকে এরুপ মাপের নিজের স্বাক্ষর আপলোড করতে হবে। Application Copy তে স্বাক্ষর মুদ্রিত না হলে আবেদনপত্র বাতিল হবে।

বিসিএস পরীক্ষার ফি প্রদান

বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর বিধি ৯(৪)কে)(খ) এর বিধান অনুযায়ী পরীক্ষার ফি প্রদান

BPSC Form-1 যথাযথভাবে পূরণ করে নির্দেশনা অনুযায়ী ছবি ও স্বাক্ষর আপলোড করে নিবন্ধন সম্পন্ন হলে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র জমা সম্পন্ন হলে প্রার্থী অনলাইনে একটি User ID সহ ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Application Copy পাবেন। Application Preview ও Application Copy -তে প্রার্থীর ছবি ও স্বাক্ষর অবশ্যই সঠিকভাবে দৃশ্যমান হতে হবে। User ID ব্যবহার করে Teletalk SIM এর SMS এর মাধ্যমে প্রাপ্ত নির্দেশনা অনুসরণ করে প্রার্থীরা বাংলাদেশ সিভিল সার্ভিস বেয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা ) বিধিমালা, ২০১৪ এর বিধি ৯ (8) ক) অনুযায়ী নিয়োক্ত পদ্ধতিতে যে কোন Teletalk Prepaid নম্বরের মাধ্যমে SMS করে ৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর ফি ৭০০/- (সাতশত) টাকা জমা দিতে পারবেন। 

একই বিধিমালার বিধি ৯ (৪) (খ) এর বিধানমতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত প্রার্থী, প্রতিবন্ধী এবং তৃতীয় Gender প্রার্থী পরীক্ষার ফি বাবদ ১০০/- (একশত) টাকা জমা দিবেন।  উল্লেখ্য, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/প্রতিবন্ধী/তৃতীয় লিঙ্গের প্রার্থী না হয়েও কোন প্রার্থী ১০০/- (একশত) টাকা ফি জমা দিয়ে ফরম পূরণ করলে উক্ত প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। এ বিষয়ে প্রার্থীদের সতর্কতা অবলম্বনের পরামর্শ প্রদান করা হলো।

আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি

প্রথম SMS: BCS <space> User ID লিখে send করুন 16222 নম্বরে। 

Example: BCS QRDGDEY

দ্বিতীয় SMS: BCS <space> YES <space> PIN লিখে send করুন 16222 নম্বরে

Example: BCS YES 12345678

 

৪৫ তম বিসিএস এর প্রবেশপত্র ডাউনলোড

বিজ্ঞপ্তির ১২.০ নম্বর অনুচ্ছেদের নির্দেশনা অনুসারে পরীক্ষার নির্ধারিত ফি প্রদান করলে টেলিটক হতে প্রেরিত SMS বার্তায় প্রাপ্ত User ID এবং Password ব্যবহার করে প্রার্থী দৈবচয়নের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত রেজিস্ট্রেশন নম্বর সংবলিত প্রবেশপত্র ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখ থেকে ডাউনলোড করে সংগ্রহ করতে পারবেন। প্রবেশপত্র ডাউনলোড বিষয়ে যথাসময়ে টেলিটকের মাধ্যমে বার্তায় জানিয়ে দেয়া হবে। 

বিসিএস রেজিস্ট্রেশন নম্বর

কেন্দ্রভিত্তিক রেজিস্ট্রেশন নম্বরের রেঞ্জ নিচে প্রদান করা হলো:

৪৫ তম বিসিএস এর আবেদন পদ্ধতি ও আবেদনের যোগ্যতা

READ More: ৪৫ তম বিসিএস প্রস্তুতিঃ নির্বাচিত বইয়ের তালিকা। 45 BCS Preparation Book List 2022

একাধিক ফরম পুরণ নিষিদ্ধ

কোন প্রার্থী ফি জমা দিয়ে চূড়ান্তভাবে অনলাইনে আবেদন করে প্রবেশপত্র গ্রহণ করার পর পুনরায় অনলাইনে আবেদন করতে পারবেন না। কোন প্রার্থী মিথ্যা/ ভুল তথ্য দিয়ে একাধিকবার ফরম পূরণ করে একাধিক প্রবেশপত্র গ্রহণ করলে আবেদন প্রক্রিয়ার যে কোন পর্যায়ে তা প্রমাণ হলে তার সামগ্রিক প্রার্থীতা বাতিল হবে। তিনি কমিশন কর্তৃক গৃহীতব্য সকল পদে আবেদনের জন্য অযোগ্য ঘোষিত হবেন এবং উক্ত প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হতে পারে।

অনলাইনে BPSC Form 3 পূরণ 

লিখিত পরীক্ষায় কৃতকার্য প্রার্থীদের মৌখিক পরীক্ষার পূর্বে কমিশন কর্তৃু ক নির্ধারিত সময়ে অনলাইনে Taletalk BD Ltd. এর WEBSITE: http://bpsc.taletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের Web Address www.bpsc.gov.bd – এর মাধ্যমে অতিরিক্ত তথ্য সংবলিত BPSC Form 3 অনলাইনে বাংলায় পূরণ করতে হবে। 

এ বিষয়ে কমিশন কর্তৃক প্রেসবিজ্ঞপ্তি এবং BPSC Form 1 এ বর্ণিত প্রার্থীর মোবাইল নম্বরে Taletalk হতে SMS -এর মাধ্যমে প্রার্থীদের যথাসময়ে নির্দেশনা প্রদান করা হবে। কমিশনের নির্দেশনা অনুযায়ী অনলাইনে পূরণকৃত উক্ত সংক্ষিপ্ত ফরম (BPSC form 3) ডাউনলোড করে এর এক কপি প্রার্থী নিজের কাছে সংরক্ষণ করবেন।

About admin

Check Also

এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান ২০২৩ সকল বোর্ড | SSC English 1st paper Question Solution 2023

এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান ২০২৩ সকল বোর্ড | SSC English 1st paper Question Solution 2023

এসএসসি ইংরেজি ১ম পত্র বহুনির্বাচনী সমাধান সকল বোর্ডঃ এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ও সমাধান …

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *