১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সময়সূচী (সম্ভাব্য) 2023

১৭ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আগামী মে মাসে আয়োজন করতে যাচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ, এনটিআরসিএ। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ ১ লাখ 51 হাজার 38836 জন প্রার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এনটিআরসি এর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে মে মাসেই ১৭ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে। তবে এখনো তারিখ নির্ধারিত হয়নি। চলতি সপ্তাহ থেকে প্রশ্নপত্র তৈরির কাজ শুরু হবে।

এনটিআরসিএ এর সচিব ওবায়দুর রহমান বলেন,  আমরা ঈদুল ফিতরের পর এই পরীক্ষা নিতে যাচ্ছি তবে এটা নির্ভর করছে প্রশ্নপত্র ছাপার কাজের উপর। প্রশ্ন ছাপানোর জন্য কাজ করবে বিজি প্রেস। তবে এখন বিজি প্রেস এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র তৈরির কাজ করছে। মে থেকে তারা এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র তৈরির কাজ শুরু করবে । এর মধ্যেই আমরা বিজি প্রেস এর সঙ্গে কথা বলে আমাদের প্রশ্নপত্র তৈরীর কাজের সম্পর্কে জেনে নেব।  প্রেসের সঙ্গে কথাবার্তা ঠিকঠাক হলে আমরা ১৭ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার  তারিখ ঘোষণা করতে পারব। 

এনটিআরসি এর সদস্য প্রশাসন জাকির হোসেন বলেন আমরা এই সপ্তাহ থেকে প্রশ্ন মডারেশনের কাজ শুরু করেছি।  মে মাসে পরীক্ষা আয়োজন করতে পারব বলে আশা প্রকাশ করছি।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষা

মে পর্যন্ত চলবে এসএসসি লিখিত পরীক্ষা। যেহেতু ছুটির দিনে সাধারণত শুক্রবার শনিবার অনুষ্ঠিত হয় তাই ভেন্যুগুলোর সঙ্গে সমন্বয় করে এসএসসির মধ্যে এই পরীক্ষা আয়োজনে অসুবিধা হবে না। 

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ  করবেন।  ভাইবার আগে শূন্য পদের তথ্য নেওয়া হবে।  ভিডিও অনুযায়ী শূন্য পদের সংখ্যার ভিত্তিতে আগের মত প্রার্থীদের চূড়ান্তভাবে নির্বাচন করা হবে। 

Read More: মাধ্যমিক প্রতিষ্ঠান প্রধানদের জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর প্রশিক্ষণ

 এদিকে আসন্ন শত্রতম নিবন্ধন লিখিত পরীক্ষায় পাশ করিয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে প্রতারকরা বিভিন্ন প্রার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।  এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসি এর সদস্য এ এস এম জাকির হোসেন বলেন,  টাকা দিয়ে কোন কাজ হবে না সফটওয়্যার মানুষের হস্তক্ষেপের কোন সুযোগ নেই তাই লোভে পড়ে কেউ যেন টাকা পয়সার লেনদেন না করেন সে বিষয়ে সতর্ক করা হলো।

 উল্লেখ্য গত ২২ শে ফেব্রুয়ারি ১৭ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল। এতে ২৪.৭৯ শতাংশ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন স্কুল পর্যায়ে ৬২৮৬৪ জন স্কুল পর্যায়ে ১৫ হাজার ৩৭৯ জন এবং ৭৩ হাজার ১৯৩ জন কলেজ পর্যায়ে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছে। 

 ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন করেছিল প্রায় ১২ লাখ পরীক্ষার্থী।

 তাদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল 6 লাখ 8 হাজার 492 জন প্রার্থী। গত ৩০ ও ৩১শে ডিসেম্বর ১৭ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা সারা দেশের ২৪ টি জেলায় অনুষ্ঠিত হয়েছিল।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ হওয়ার সাথে সাথে আপনি আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।

About admin

Check Also

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ‘ সকল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *