শ্রান্তি বিনোদন ভাতা 2023 | প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা নিয়ে সর্বশেষ আদেশ

শ্রান্তি বিনোদন ভাতাঃ প্রতিটি সরকারি চাকরিজীবি চাকুরিতে যোগদানের তারিখ হতে প্রতি ৩ তিন বছর পর পর ১৫ দিনের ছুটিসহ সেই মাসের মুল বেতনের সমপরিমাণ অর্থ পেয়ে থাকে । এটিই শ্রান্তি বিনোদন ভাতা।

শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্যতার শর্তঃ

  1. ৩ বছর সন্তোষজনকভাবে চাকরি ।
  2. সময়মত নির্ধারিত ফরমে শ্রান্তি বিনোদন ভাতা আবেদন ।
  3. বাজেট বরাদ্দ থাকতে হবে।

শ্রান্তি ও বিনোদন ও ভাতা ছুটি যারা প্রাপ্য নয়ঃ

  • ওয়ার্কচার্জ কর্মচারী।
  • কন্টিনজেন্ট বা  চুক্তিভিত্তিক কর্মচারী

শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্যতার ভিত্তি হিসেবে চার ধরনের তথ্য বিবেচনা করতে হয়ঃ

(১) চাকুরীতে নিয়োগের তারিখ

(২) বিগত শ্রান্তি বিনোদন ছুটি শুরুর তারিখ

(৩) ছুটি শেষ হওয়ার পরের দিনের তারিখ

(৪) আবেদন পত্রের তারিখ

শ্রান্তি বিনোদন ভাতা পরিশোধ 

শ্রান্তি বিনোদন ভাতা (Rest and recreation allowance) 3111328 কোড হতে পরিশোধ করা হয়।

প্রাথমিক শিক্ষকরা শ্রান্তি বিনোদন ভাতা কখন পাবেন ?

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০০৫ সনে ৭ ই মে তারিখে এক প্রজ্ঞাপনে জানায় যে, যে কোন উপলক্ষে পনের দিন বা তার চেয়ে বেশি দিন ছুটি থাকলে সেই ছুটিতে শিক্ষকদের বিধি মোতাবেক শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা প্রদান করা যাবে।

Read More: রমাযান সম্পর্কে আব্দুল্লাহ জাহাঙ্গীর (রঃ) এর জিজ্ঞাসা ও জবাব| Ramadan 2023

প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিশ্চিতকরণ

তিন বছর পর পর প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিশ্চিত করার উদ্যোগ নিয়েছিলো প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর মনে করে, সঠিকভাবে চাহিদা না পাঠানো এবং বরাদ্দ ঘাটতিজনিত কারণে শিক্ষকদের শান্তি বিনোদন ভাতা পেতে ৪-৫ বছর লেগে যায়। তাই শান্তি বিনোদন ভাতার চাহিদা সঠিকভাবে নিরূপণ করে গত ২০২০ সালের ১২ মে’র মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছিলো মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।

অধিদপ্তরের পরিচালক মো. হাসান সারওয়ার স্বাক্ষরিত আদেশে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা নীতিমালা অনুযায়ী তিন বছর পর পর শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্ত হবেন। কিন্তু বরাদ্দ স্বল্পতার কারণে এবং সঠিকভাবে চাহিদা পূরণ না করায় বরাদ্দ ঘাটতির জন্য অনেক কর্মকর্তা-কর্মচারী শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি থেকে বঞ্চিত হন। শ্রান্তি বিনোদন ভাতা পেতে ৪-৫ বছর লেগে যায়। তাই, সঠিক সময়ে শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তির জন্য সঠিকভাবে চাহিদা নিরূপণ করে বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, ইউআরসি ইন্সট্রাক্টর এবং পিটিআই সুপার দের ১২ মের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানোর জন্য বলা হলো।

শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিয়ে পরিপত্র ২০২০

শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি

শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিয়ে প্রাথমিক শিক্ষকদের বিড়ম্বনার শেষ নেই 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা সরকারি বিধি মোতাবেক প্রতি তিন বছর পরপর শ্রান্তি বিনোদন ভাতা পাওয়ার কথা। সরকারি প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় প্রজাতন্ত্রের অন্যান্য চাকরিজী‌বীদের ম‌তো বছ‌রের যে কোন সময় এ ছুটি ভোগ কর‌তে পা‌রেন না। নন ভ্যা‌কেশনাল কর্মচারী না হওয়ায় ১৫ দি‌নের শ্রা‌ন্তি বি‌নোদন ছু‌টির অনু‌মোদ‌নের জন্য অপেক্ষা কর‌তে হয় রমজানের ছু‌টি পর্যন্ত। ফ‌লে দেখ‌া যায়, ৩ বছর পূর্ণ হ‌লেও অনেক সময় রমজা‌নের ছু‌টি না থাকায় এক বছ‌রের ছু‌টি পরবর্তী বছ‌রে গি‌য়ে মঞ্জুর হয়। এক্ষে‌ত্রে ৩ বছর পর যে ছুটিটা পাওয়ার কথা প্রাথমিক শিক্ষকরা সেটা ৪ বছর পর প্রাপ্য হয়।

Read More: প্রাথমিক বিদ্যালয়ের জৈষ্ঠ ও কনিষ্ঠ সহকারী শিক্ষকদের বেতন সমতাকরণ

শ্রান্তি বিনোদন ভাতা প্রদান সংক্রান্ত আদেশ

নিম্নস্বাক্ষরকারী আদিষ্ট হইয়া জানাইতেছেন যে , অত্র বিভাগ কর্তৃক জারীকৃত ১৭-০৩-৭৯ইং তারিখের এস , আর , ও নং- ৬১ এল / ৭৯ এম ,এফ ( আর- ওও / এল -১ / ৭৮ / ৭১ বিজ্ঞপ্তিতে বর্নিত শ্রান্তিও বিনোদন ভাতার প্রাপ্যতার ভিত্তি হিসাবে নিম্নলিখিত চার ধরনের তথ্য বিবেচনা করা হয় বলিয়া সরকারের গোচরীভূত হয়েছে :

( ১ )চাকুরীতে নিয়োগের তারিখ ,

( ২ )বিগত শ্রান্তিও বিনোদন ছুটি শুরুর তারিখ ,

( ৩ )ছুটি শেষ হওয়ার পরের দিনের তারিখ ,

( ৪ )আবেদন পত্রের তারিখ ।

এই চার ধরনের গণনার দরুণ সম্ভাব্য বিভ্রান্তি দূরীকরণার্থে নিম্নবর্নিত স্পষ্টীকরণ প্রদান করা হইল :

( ক ) ছুটি প্রাপ্যতা সাপেক্ষ্যে আবেদনকারীর আবেদনের তারিখ হইতে পরবর্তী তিন বৎসর হিসাব করিতে হইবে ।

( খ ) কোন কর্মচারী যে মাসে ছুটিতে যাইবেন সেই মাসে যে মূল বেতন পাইবেন উহাই তাহার চিত্ত বিনোদন ছুটির বিধি সম্মত একমাসের বেতন বলিয়া গণ্য হইবে ।

শ্রান্তি বিনোদন ভাতা

সরকারী কর্মকর্তাদের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা প্রদান

নিম্নস্বাক্ষরকারী আদিষ্ট হইয়া জানাইতেছে যে ,“ The Bangladesh Service ( Recreation Allowance ) Rules , 1979 অনুযায়ী সকল সরকারী কর্মকর্তা ও কর্মচারী প্রতি তিন বছর অন্তর ছুটি পাওনা সাপেক্ষে ন্যূনতম ১৫ দিনের অর্জিত ছুটি সহ এক মাসের মূল বেতনের সমপরিমান অর্থ শ্রান্তিও বিনোদন ভাতা হিসাবে প্রাপ্য হন । কিন্তু অর্থবিভাগের অফিস স্মারক নং – অম / অবি ( বাস্ত-৪ ) এফবি -১২ /৮৬ /২৯ তারিখ ঃ ০৩-০৭-১৯৮৮ ইং মূলে গেজেটেড কোন কর্মকর্তা যে অর্থ বছরে চিত্তবিনোদন ভাতা গ্রহন করিবেন ,সেই অর্থ বছরে উৎসব ভাতা প্রাপ্য হইবেন না মর্মে শর্ত আরোপ করায় এবং বাস্তবে প্রতি অর্থ বছরে উৎসব ভাতার পরিমান দুই মাসের মূল বেতনের সমান এবং চিত্ত বিনোদন ভাতার পরিমান এক মাসের মূল বেতনের সমান হওয়ায় কোন কর্মকর্তাই সংগত কারণে চিত্তবিনোদন ভাতা গ্রহন করেন না ।

কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য শ্রান্তিবিনোদনের অপরিহার্য্যতা বিবেচনা করিয়া উৎসব ভাতা গ্রহন স্বত্তেও সকল কর্মকর্তার প্রাপ্যতা অনুযায়ী শ্রান্তিবিনোদন ছুটি ও ভাতা গ্রহন নিশ্চিত করার লক্ষ্যে সরকার বিষয়টি পর্যালোচনা পূর্বক অর্থ বিভাগের অফিস স্মারক নং – অম / অবি ( বাস্ত-৪ ) এফবি -১২ /৮৬ / ২৯ তারিখ ঃ ০৩-০৭ ১৯৮৮ ইং এর প্রথম অনুচ্ছেদের শেষাংশে বর্নিত “ তবে ঘোষিত ( গেজেটেড ) কোন কর্মকর্তা যে আর্থিক বৎসরে চিত্ত বিনোদন ভাতা গ্রহন করিবেন , ঐ অর্থ বৎসরে তিনি কোন উৎসব ভাতা প্রাপ্য হইবেন না ” শর্তটি এতদ্বারা বাতিল করার সিদ্ধান্ত গ্রহন করিয়াছেন ।

শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তির বিষয়ে পরামর্শ

আপনি ৩ বছর পূর্তির পূর্বেই শ্রান্তি বিনোদন ছুটি এবং ভাতার জন‍্য আবেদন করবেন। আবেদনে কোন তারিখ আপনার ৩ বছর পূর্তি হবে এবং কোন তারিখ থেকে ভাতা সহ ছুটি নিতে চাচ্ছেন, তা উল্লেখ করুন। প্রাপ‍্যতা সাপেক্ষে আপনার আবেদনে উল্লেখিত তারিখ থেকে কর্তৃপক্ষ শ্রান্তি বিনোদন ভাতা মঞ্জুরী আদেশ জারি করবেন। তবে কর্তৃপক্ষে যে কোনো কারণে আপনার আবেদিত বা প্রাপ‍্যতার তারিখের পরেও ভাতা ও ছুটি মঞ্জুর করতে পারে। শ্রান্তি বিনোদন ভাতার অন‍্যতম শর্ত হলো ছুটি এবং ভাতা একই সাথে মঞ্জুর/ভোগ করতে হবে এবং আপনার আবেদনের (উল্লেখিত) তারিখ। 

শ্রান্তি বিনোদন ভাতা আবেদন ফরম ২০২৩

শ্রান্তি বিনোদন ভাতা

শ্রান্তি বিনোদন ভাতা আবেদন ফরম PDF

শ্রান্তি ও বিনোদন ছুটির আবেদন ফরম view

আপনার দায়িত্ব হলো নির্ধারিত তারিখ উল্লেখ পূর্বক যথাসময়ে কর্তৃপক্ষ বরাবর আবেদন করা।

FAQ

প্রশ্নঃ শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তির জন্য ০৩ বছর পূর্ন হওয়ার পর আবেদন করবে নাকি ০৩ বছর পূর্ন হওয়ার আগে আবেদন করবে?

উত্তর: ৩ বছর পূর্ণ হওয়ার ১ মাস পূর্বে আবেদন করবেন।

About admin

Check Also

প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীর তথ্য PEMIS Portal এ আপডেট করার পদ্ধতি ২০২৩

প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীর তথ্য PEMIS Portal এ আপডেট করার পদ্ধতি ২০২৩

দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর তথ্য আপডেট করার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি নোটিশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *