প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণে রেজিস্ট্রেশন করার পদ্ধতি

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষকদের জন্য মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণের আয়োজন করেছে প্রাথমিক শিক্ষা ও গণশিক্ষা মন্ত্রণালয়। জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রাথমিক স্তরের বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। উত্তম কুমার দাস পরিচালক প্রশিক্ষণ কর্তৃক স্বাক্ষরিত একটি নোটিশে এই নির্দেশনা প্রদান করা হয়েছে।নির্দেশনায় বলা হয়েছে উপরোক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের প্রাথমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় শিক্ষা ক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে।

জাতীয় শিক্ষাক্রম ২০২১ বাস্তবায়নের জন্য প্রাথমিক স্তরের সকল শিক্ষকের জাতীয় শিক্ষাক্রম ২০২১ এর বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও এবতেদায়ী মাদ্রাসার সকল শিক্ষককে আগামী ৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ ২০২৩ এর মধ্যে ই লার্নিং প্লাটফর্ম মুক্তপাঠ এ নিবন্ধন করে শিক্ষকের ব্যক্তিগত পিন নম্বর ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো। মুক্তপাঠে অনলাইন প্রশিক্ষণ গ্রহণের জন্য প্রথমে শিক্ষকদের ই লার্নিং প্লাটফর্ম  মুক্তপাঠে রেজিস্ট্রেশন করতে হবে। 

প্রাথমিক শিক্ষকদের মুক্তপাঠ রেজিস্ট্রেশন করার পদ্ধতি

মুক্তপাঠ সফটওয়্যারে রেজিস্ট্রেশন করার জন্য প্রথমেই আপনি আপনার মোবাইলের কম্পিউটারের যে কোন ব্রাউজার থেকে ভিজিট করুন – https://dpe.muktopaath.gov.bd

করছে প্রবেশ করার পর কোর্সটি শুরু করুন বাটনে ক্লিক করে কোশ্চেন নিবন্ধন বা লগইন করতে হবে।  আপনি যদি এর আগে মুক্ত পাঠের নিবন্ধন করে থাকেন তাহলে আপনি সরাসরি মুক্তপাঠ ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করবেন।

আপনি যদি পূর্বে মুক্তপাঠে নিবন্ধন করে না থাকেন তাহলে রেজিস্ট্রেশন করুন বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। মুক্তপাঠ অনলাইন কোর্সের রেজিস্ট্রেশন করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।

রেজিস্ট্রেশন পদ্ধতির নির্দেশনাবলীঃ

  1. আপনার পুরো নাম পূরণ করুন।
  2. আপনার পেশা নির্বাচন করুন। 
  3. আপনার লিঙ্গ নির্বাচন করুন। 
  4. ইমেল বা ফোন নম্বর পূরণ করুন।
  5. আপনার পাসওয়ার্ড পূরণ করুন।
  6. নিশ্চিত করতে পাসওয়ার্ডটি পুনরায় প্রবেশ করান৷
  7. “রেজিস্টার” বোতামে ক্লিক করুন।
  8. আপনার ইমেল বা ফোন নম্বর চেক করুন, একটি যাচাইকরণ কোড/লিঙ্ক পাঠানো হয়েছে।
  9. যাচাইকরণ কোড দিয়ে অ্যাকাউন্ট যাচাই করুন।
  10. আন্তর্জাতিক নিবন্ধনের জন্য ইমেল ব্যবহার করুন।

রেজিস্ট্রেশন ফরমের নমুনা ছবিঃ

মুক্তপাঠ অনলাইন প্রশিক্ষণ

আরও পড়ুনঃ প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষার্থীর তথ্য PEMIS Portal এ আপডেট করার পদ্ধতি

উল্লেখ্য যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার সময় আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল যেকোনো একটি ব্যবহার করা যাবে।  আপনি যদি মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেন তাহলে আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে অথবা আপনি যদি ইমেইল দিয়ে রেজিস্ট্রেশন করেন তাহলে আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন লিংক পাঠানো হবে।  ওটিপি অথবা ইমেইল ভেরিফিকেশন এর মাধ্যমে আপনার রেজিস্ট্রেশন টি সফলভাবে সম্পন্ন হবে।

মুক্তপাঠ অনলাইন কোর্সে রেজিস্ট্রেশনের জন্য শিক্ষক পিন নম্বর

জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রাথমিক স্তরের অনলাইন প্রশিক্ষণ কোর্সের রেজিস্ট্রেশনের জন্য বা অংশগ্রহণের জন্য প্রাথমিক শিক্ষক হিসেবে ভেরিফিকেশনের জন্য আপনার শিক্ষক পিন নম্বর এবং জন্ম তারিখ প্রয়োজন হবে। উল্লেখ্য যে জন্ম তারিখ অবশ্যই আপনার সার্টিফিকেট অনুযায়ী হতে হবে।  ভেরিফিকেশন ফর্মে আপনার শিক্ষা স্তর ড্রপ ডাউন মেনু থেকে প্রাথমিক সিলেক্ট করতে হবে।  শিক্ষক পিন নম্বর ভেরিফিকেশন এর ক্ষেত্রে একজন শিক্ষক কেবলমাত্র একটি শিক্ষক পিন নম্বর ব্যবহার করতে পারবেন।  একজন শিক্ষক অ্যাকাউন্ট তৈরি বা একই নাম্বার বারবার ব্যবহার করতে পারবেন না। 

মুক্তপাঠ অনলাইন শিক্ষক পিন কোথায় পাবেন?

শিক্ষক পিন নম্বরটি আপনার pemis এ  লগইন করার পর শিক্ষকের তালিকায় গেলে দেখতে পারবেন।  অথবা আপনার ই প্রাইমারি স্কুল সিস্টেমেও আপনার শিক্ষক পিন নম্বরটি পেয়ে যাবেন।

মুক্তপাঠে রেজিস্ট্রেশন ও প্রোফাইল আপডেট করার সময় আপনার সার্টিফিকেটের নামটি সঠিকভাবে লিখতে হবে আপনার আইডি থেকে একবার সার্টিফিকেট তৈরি হওয়ার পর সার্টিফিকেটের নাম পুনরায় পরিবর্তন করতে পারবেন না। 

 প্রাথমিক স্তরের অনলাইন প্রশিক্ষণ মুক্তপাঠ এর কোর্স বিবরণ

  • এই কোর্সে মোট ৬ টি মডিউল রয়েছে।
  • প্রতিটি মডিউলের অভ্যন্তরে ৩ থেকে ৫ টি লেসন রয়েছে।
  • প্রতিটি পাঠে রয়েছে নির্ধারিত বিষয় বস্তু। যেমন পূর্ব অভিজ্ঞতা প্রশ্নমালা, ভিডিও কনটেন্ট, পাঠ সহায়িকা, স্ব-মূল্যায়ন, কুইজ,  মতামত ও আলোচনা।
  • প্রত্যেকটি লেসনে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অংশগ্রহণের মাধ্যমে পাঠটি সম্পন্ন হবে। 

উল্লেখ্য যে পার্টি সম্পন্ন হলে ডান পাশে সবুজ টিক মার্ক দেখা যাবে।  পাঠ সম্পূর্ণ না হলে বা টিক মার্ক দেখা না গেলে নির্দেশনা ভালোভাবে খেয়াল করবেন। 

প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষককে অনলাইন প্রশিক্ষণ করছে অংশগ্রহণ করতে হবে এবং প্রত্যেকটি পার ধাপে ধাপে সম্পন্ন করে কোর্স টি সম্পন্ন করতে হবে।  কোন শিক্ষক যদি একটি পাঠ সম্পূর্ণ না করেন তবে তিনি পরের পাঠে যেতে পারবেন না।  সকল পাঠ সম্পন্ন করলে আপনি সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারবেন। 

উপরোক্ত নির্দেশনা সমূহ অনুসরণ করে আপনি জাতীয় শিক্ষাক্রম ২০২১ প্রাথমিক স্তরের বিস্তরণ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কোর্স টি সম্পন্ন করতে পারবেন। এছাড়া কোন রকমের সমস্যা হলে আপনি মুক্তপাঠ টিমের সাথে যোগাযোগ করতে পারবেন। 

যোগাযোগঃ 

 ইমেইলঃ

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

8 comments

  1. I am teacher. I live in Bangladesh

    • মুক্ত পাঠের প্রতিটি কোর্স সম্পন্ন করতে পারলে একজন শিক্ষকের অভিজ্ঞতা আরো অনেক গুন বাড়বে।

  2. It good for teacher

  3. It’s good for teachers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *