প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস 2023 উদযাপন

২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ে যে সকল কর্মসূচী পালন করতে হবে।

প্রাথমিকের গণশিক্ষা মন্ত্রণালয়ের ১৬ মার্চ ২০২৩ তারিখের ৩৮.০০.০০০০.০০২.২৩.১৩.২২.৩২৮ নম্বর স্মারকে ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

২৬ শে মার্চ এর কর্মসূচি

সারাদেশে একযোগে মহান স্বাধীনতা দিবস 26 শে মার্চ উদযাপন উপলক্ষে প্রাথমিক বিদ্যালয় সমূহে বিভিন্ন অনুষ্ঠানে আয়োজন করতে হবে। দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সময়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩  যথাযোগ্য মর্যাদার শহীদ উদযাপন উপলক্ষে নিম্ন বর্ণিত কর্মসূচি সমূহ পালন করতে হবেঃ

  1.  সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দপ্তরে সঠিক রং ও মাপের জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলন করতে হবে (ওই দিন সূর্যোদয়ের সাথে সাথে)। 
  2.  সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি শিক্ষার্থী অভিভাবকবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন শীর্ষক আলোচনা সভার আয়োজন করতে হবে।
  3.  মহান স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করতে হবে।
  4.  বিশিষ্ট ব্যক্তি বীর মুক্তিযোদ্ধাদেরউপস্থিতিতে 25 মার্চ গণহত্যা ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ এর আয়োজন করতে হবে।
  5. সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে  মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস এর দেয়ালিকা প্রকাশের ব্যবস্থা করতে হবে।
  6.  সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে শিক্ষার্থীদের উপস্থিতিতে ছবির বিষয়বস্তু সমূহ সম্পর্কে ধারণা প্রদান করতে হবে।
  7.  উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠান সমূহে অংশগ্রহণ করতে হবে।

আরো পড়ুন – প্রাথমিক বিদ্যালয়ের রোজার ছুটি নিয়ে সিদ্ধান্ত

জাতীয় পর্যায়ে মহান স্বাধীনতা দিবসের কর্মসূচি সমূহ

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে গৃহীত কর্মসূচি:

জাতীয় পতাকা উত্তোলন

২৬ মার্চ ২০২৩ তারিখ শহর, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনের জাতীয় পতাকা উত্তোলন (সূর্যোদয়ের সাথে সাথে)। 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত 

সকল শিক্ষা প্রতিষ্ঠান ও দপ্তরের সঠিক নিয়মে সঠিক রং ও মাপের জাতীয় পতাকা উত্তোলন করতে হবে (ঐ দিন সূর্যোদয়ের সাথে সাথে) 

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ: মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; অতিরিক্ত সচিব, (প্রশাসন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়;  মহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো/ বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবিক্ষন ইউনিট জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি এবং পরিচালক শিশু কল্যাণ ট্রাস্ট। 

আলোকসজ্জা

২৬ মার্চ ২০২৩ তারিখ সন্ধ্যা থেকে গুরুত্বপূর্ণ সরকারি, আধা সরকারি, স্বাস্থ্য এবং বেসরকারি ভবন স্থাপনা সমূহে আলোকসজ্জা।

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত:

২৬ মার্চ ২০২৩ তারিখ সন্ধ্যায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিক ভবনে আলোকসজ্জার আয়োজন করতে হবে। জেলা র উপজেলা পর্যায়ে স্থানীয় প্রশাসন কর্তৃক প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আলোকসজ্জার ব্যবস্থা গ্রহণ করবে। 

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ:মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; অতিরিক্ত সচিব, (প্রশাসন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়; মহাপরিচালক, উপনিষ্ঠানিক শিক্ষা ব্যুরো /জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি। 

প্রতিযোগিতা আয়োজন

২৬/০৩/২০২৩ তারিখ সকাল ৮: ০০ আটটায় দেশের সকল বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে  শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, জাতীয় সংগীত পরিবেশ এবং ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠান আয়োজন করতে হবে।

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ: মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; অতিরিক্ত সচিব, (প্রশাসন) প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়; মহাপরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো /বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ ইউনিট/ জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী এবং পরিচালক শিশু কল্যাণ ট্রাস্ট। 

আলোচনা সভা:

ক) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন বিষয়ে আলোচনা। 

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত:

ক) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়নে বিষয় ঢাকা পিটিআই তে ২৬/ ০৩/ ২০২৩ তারিখ সকাল ১০ ঘটিকায় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করতে হবে। উক্ত অনুষ্ঠানে এ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ জাকির হোসেন, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিতির বিষয়ে মাননীয় প্রতিমন্ত্রী মহোদয় সদয় সম্মতি গ্রহণ করতে হবে। 

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ : মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; অতিরিক্ত সচিব, (প্রশাসন) প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়।

খ) জাতীয় পর্যায়ে রচনা ও আবৃতি প্রতিযোগিতার আয়োজন। 

প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত:

খ) জাতীয় পর্যায়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান সকল অনুষ্ঠানের রচনাওয়াবৃতি প্রতিযোগিতার আয়োজন করতে হবে। 

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ: 

মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; অতিরিক্ত সচিব, (প্রশাসন) প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়। 

শিক্ষা প্রতিষ্ঠানে ইফতার মাহফিলের আয়োজন:

গ) সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিকাল চারটায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন। 

গণশিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত: 

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিকাল চারটায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন। 

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ: মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর; অতিরিক্ত সচিব, (প্রশাসন) প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়। 

সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন

২৬ /০৩/ ২০২৩ তারিখে বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমী, নজরুল ইনস্টিটিউট, জাতীয় জাদুঘর, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট রাঙ্গামাটি বান্দরবান খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমী, বিরিশিরি (নেত্রকোনা) মনিপুরী একাডেমী, মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ছায়া নোট উদীচী সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং বুলবুল ললিতকলা একাডেমি ইত্যাদি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন কর্তৃক জেলা ও উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

০৩। ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এবং ২৬ শে মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন সংক্রান্ত স্টিয়ারিং কমিটিতে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ে যুগ্ম সচিব জনাব নাজমা শেখকে মনোনয়ন প্রদান করা হলো। 

০৪। সবাই আর কোন আলোচনা না থাকায় সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

২৬ শে মার্চ নিয়ে সাধারণ জিজ্ঞাসা

২৬ ই মার্চ কি?

উত্তরঃ ১৯৭১ সালের ২৬শে মার্চ স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭১ সালের তাৎপর্যপূর্ণ এই দিনটিকে স্মরণ করে প্রতি বছর গভীর শ্রদ্ধা ও ভাবগম্ভীর্যের মাধ্যমে পালন করা হয়।

১৯৭১ সালের ২৬ মার্চ কি বার ছিল?

উত্তরঃ বৃহস্পতিবার।

এবারের স্বাধীনতা দিবস কত তম?

উত্তরঃ ৫৩ তম স্বাধীনতা দিবস।

 

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *