প্রাথমিক বিদ্যালয় বার্ষিক শুমারি ফরম ২০২৩ । এপিএসসি ফরম ডাউনলোড পিডিএফ

প্রাথমিক বিদ্যালয় বার্ষিক শুমারি ২০২৩ বা  ( এপিএসসি ফরম ২০২৩) এর তথ্য সংগ্রহ ফরম পুরণের জন্য আপনাকে নিম্নোক্ত নির্দেশনা সমূহ অনুসরন করতে হবে। অনলাইন এপিএসসি ফরম ২০২৩ সঠিকভাবে পূরন করার জন্য সম্পূর্ন নিবন্ধটি ভালোভাবে পড়ুন। এছাড়াও বার্ষিক শুমারি ফরম ২০২৩ বা এপিএসসি ফরম ২০২৩ পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন এখান থেকে। আসুন জেনে নিই কিভাবে অনলাইন প্রাথমিক বিদ্যালয় বার্ষিক শুমারি ২০২৩ পূরণ করবেন-  

বার্ষিক শুমারি ফরম ২০২৩ পূরণের সাধারণ নির্দেশনা

এপিএসসি ফরম পূরণের সাধারণ নির্দেশনাঃ

১. আপনার বিদ্যালয়ের তথ্য প্রাথমিক শিক্ষার সামগ্রিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন এবং গবেষণার কাজে ব্যবহৃত হবে বিধায় সঠিক তথ্য যত্ন সহকারে , নির্ভুলভাবে লিখে ছকটি পূরণ করবেন ।

২. ছকে সন্নিবেশিত করার পূর্বেতথ্যগুলো প্রধানশিক্ষক নিজে সংগ্রহ করুন । তিনি অন্য একজন সহকারী শিক্ষকের সহায়তায় এটি প্রথমে ফটোকপি করে পেন্সিল দিয়ে পূরণ করে যাচাই -বাছাই পূর্বক মূলকপি পূরণ করবেন । বাড়িতে বসে ছেলে -মেয়েদের দিয়ে এ ফরম পূরণ করা যাবে না।

৩. তথ্য সংগ্রহ ফরম পূরণ করার পূর্বে প্রতিটি শ্রেণির শ্রেণি শিক্ষকের সাথে আলোচনা পূর্বক সঠিক তথ্য ফরমে সন্নিবেশন করতে হবে । অতি উৎসাহী হয়ে কোনো ক্রমেই কোনো তথ্য অতিরঞ্জিত করা বা গোপন করা যাবে না ।

৪. কোন অস্পষ্টতা থাকলে ইউইও / এইউইও কিংবা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের দায়িত্বপ্রাপ্তকর্মকর্তাদের সাথে কথা বলুন ।

৫. তথ্য সংগ্রহ ছকের প্রত্যেকটি ঘর অবশ্যই পূরণ করবেন । যে ঘরটি আপনার বিদ্যালয়ের জন্য প্রযোজ্য নয় সেখানে ( 0) অথবা ‘ প্রযোজ্য নয় ‘লিখবেন /সিলেক্ট করবেন ।

Primary APSC Form 2023 EMIS CODE

EMIS কোড : 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের IMD (Information Management Division ) থেকে পাঠানো কোড দেখে EMIS ( Education Management Information System ) কোড পূরণ করুন । GPS , NNPS , 1500 School and Experimental ব্যতীত নতুন প্রতিষ্ঠিত বিদ্যালয়ের ক্ষেত্রে উপজেলা শিক্ষা অফিস থেকে নতুন EMIS কোড (৯ সংখ্যার )প্রস্তুতপূর্বক পূরণ করতে হবে । যে সকল বিদ্যালয়ে ইতোপূর্বে ́ EMIS কোড জেনারেট করা হয়েছে সে সকল বিদ্যালয়ে কোনক্রমেই নতুন কোড জেনারেট করা যাবে না ।

নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়সমূহের ক্ষেত্রে বিদ্যালয় ধরন কোড অবশ্যই 99 দ্বারাপূরণ করতে হবে ।

গ্রাম / ওয়ার্ড: আপনার বিদ্যালয়টি গ্রামে অবস্থিত হলে গ্রামের নাম এবং সিটি কর্পোরেশন /পৌরসভায় অবস্থিত হলে ওয়ার্ডের নাম / নম্বর লিখুন ।

আরো পড়ুনঃ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের IPEMIS সিস্টেম ব্যবহারের নির্দেশিকা ও শিক্ষক ব্যবস্থাপনা

বিদ্যালয়ের গ্রেড : আপনার বিদ্যালয়টি যে গ্রেডের ( এ /বি /সি /ডি ) তা সঠিকভাবে লিখুন ( শুধু সরকারি ও নতুন জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে গ্রেডের নাম উল্লেখ করতে হবে ) ।

রেজিস্ট্রেশনের সন : আপনার বিদ্যালয়টি জাতীয়করণকৃত , বেসরকারি কিংবা কিন্ডার গার্টেন ( কেজি স্কুল) অথবা ইংরেজি ভার্সন স্কুল হলে এটি যে সালে রেজিস্ট্রেশন পেয়েছে তা উল্লেখ করুন ।

জাতীয়করণের সন : জাতীয়করণকৃত এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে জাতীয়করণ / সরকারিকরণের সাল উল্লেখ করুন ।

বিদ্যালয়ের অবস্থান : আপনার বিদ্যালয়টি পৌরসভা /সিটি করপোরেশন / উপজেলা / থানা /জেলা কিংবা বিভাগীয় সদরে ( HQ ) অবস্থিত হলেই শহর অন্যথায় গ্রাম লিখুন ।

বিদ্যালয়ের যোগাযোগ ব্যবস্থা : যোগাযোগ ব্যবস্থা ভালো হলে সুগম এবং যোগাযোগ ব্যবস্থা খারাপ যেমন- কোন যানবাহন চলে না, সেখানে যাওয়ার জন্য তেমন কোন রাস্তা – ঘাট নেই কিংবা যাওয়া – আসা কষ্টসাধ্য হলে দুর্গম এবং খুবই কষ্টসাধ্য হলে অতি দুর্গম লিখুন ।

বিদ্যালয়ের ভৌগোলিক অবস্থান ঘরে : হাওর হলে ১, পাহাড়ী হলে ২, উপকূলীয় হলে ৩ , চর অঞ্চল হলে ৪ , শহরের বস্তিহলে ৫, নদী তীরবর্তি / ভাঙন এলাকা হলে ৬ ,চা বাগান হলে ৭ , সমতল হলে ৮ , পাহাড়ী চা বাগান হলে ৯ ,সীমান্ত এলাকা ( বর্ডারথেকে ৫ কিমি এর মধ্যে ) হলে ১০ , দ্বীপ এলাকা হলে ১১ , দুর্গম হলে ১২ , অতি দুর্গম হলে ১৩ , অন্যান্য হলে ১৪ লিখুন ।

অনলাইন এপিএসসি ফরম পূরনের নিয়ম

অনলাইনে তথ্য প্রদানের সাধারণ নির্দেশনাঃ

১. এপিএসসি -২০২২ তথ্য সংগ্রহ ফরম ( www.dpe.gov.bd > প্রকাশনা > ফরমসমূহ > এপিএসসি -২০২৩ তথ্য সংগ্রহ ফরম ) ঠিকানা থেকে ডাউনলোড পূর্বক মুদ্রণ / ফটোকপি করে হার্ডকপি পূরণ করা যাবে ।

অথবা,

এপিএসসি ফরম ২০২৩ পিডিএফ

২. বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি ( ই- তথ্য সংগ্রহ ) ফরম – এর অনলাইন পদ্ধতিতে তথ্য প্রদানের জন্য  http://www.dpe.gov.bd– তে প্রবেশ পূর্বক অভ্যন্তরীণ ই -সেবার মধ্যে প্রাথমিক বিদ্যালয় ই – ব্যবস্থাপনায় ক্লিক করে প্রবেশ করুন ।

৩. বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি ফরম পূরণের জন্য অবশ্যই প্রাথমিক বিদ্যালয় ই- ব্যবস্থাপনায়- এ ব্যবহারকারী হিসেবে নিবন্ধিত হতে হবে । যদি নতুন ব্যবহারকারী হিসেবে নিবন্ধিত হতে চান তাহলে ব্যবহারকারী নিবন্ধন অংশটি পূরণ করুন অথবা ইতোমধ্যেই প্রাথমিক বিদ্যালয় ই – ব্যবস্থাপনায় সিস্টেমের ব্যবহারকারী হিসেবে নিবন্ধিত হয়ে থাকেন , তাহলে ব্যবহারকারী প্রবেশ অংশটি পূরণ করে সিস্টেমে প্রবেশ করুন ।

৪. ২০২২ সালের প্রাথমিক বিদ্যালয় শুমারি তথ্য প্রদানের জন্য মূলপাতা /ড্যাশবোর্ড থেকে বিদ্যালয় শুমারি ২০২২ এ ক্লিক করুন । 

৫. নিবন্ধনকৃত প্রাথমিক বিদ্যালয়সমূহের তালিকা হতে আপনার বিদ্যালয়টি নির্নয় করে শুমারি তথ্য প্রদান সম্পন্ন করুন অথবা বিদ্যালয় নিবন্ধনের জন্য নতুন বিদ্যালয় নিবন্ধন বাটনে ক্লিক করে বিদ্যালয়ের অবস্থান প্রদান করুন অথবা EMIS কোড এবং বিদ্যালয়ের ধরন প্রদান করে প্রাপ্ততালিকা হতে আপনার বিদ্যালয়টি সিলেক্ট করুন এবং বিদ্যালয়ের সাধারণ তথ্যাবলি প্রদান করে বিদ্যালয় নিবন্ধন সম্পন্ন করুন ।

৬. বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি অনলাইনে পূরণে সাহায্যের জন্য প্রতিটি ধাপ / পাতায় প্রদানকৃত নির্দেশাবলি অনুসরণ করুন ।

যোগাযোগ

অনলাইন পদ্ধতিতে তথ্য প্রদানে কোন সমস্যা হলে , সমস্যাটির বিস্তারিত লিখে ( সম্ভব হলে Screenshot সহ ) এ ই -মেইল প্রেরণ করুন ।

ব্যবহারকারী নাম / ই-মেইল

যে ই -মেইল ঠিকানা ব্যবহার করে অনলাইন পদ্ধতিতে তথ্য তথ্য প্রদান করা হয়েছে তা এখানে উল্লেখ করুন । বিদ্যালয় এ্যকসেস কোড প্রাথমিক বিদ্যালয় ই- ব্যবস্থাপনা – এ আপনার বিদ্যালয়ের নিবন্ধন সম্পন্ন করার পর ব্যবহারকারী ই- মেইলে প্রাপ্ত বিদ্যালয় এ্যকসেস কোডটি এখানে লিখুন ।

বার্ষিক শুমারি ফরম এ বিদ্যালয়ের EMIS কোড বিদ্যালয়ের ধরন 

GPS হলে ০১ , নতুন জাতীয়করণকৃত বিদ্যালয় ( NNPS ) হলে ৯৯ , RNGPS হলে ০২ , PPS (Private Primary School ) হলে ০৩ , পরীক্ষণ বিদ্যালয় হলে ০৪ , ইবতদোয়ী মাদ্রাসা হলে ০৫ , KG বিদ্যালয় হলে ০৬ , NGO পূর্ণাঙ্গ বিদ্যালয় হলে ০৭ , কমিউনিটি বিদ্যালয় হলে ০৮ , উচ্চ মাদ্রাসা সংযুক্ত ইবতেদায়ী হলে ১০ , উচ্চ বিদ্যালয় সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় হলে ১১ , BRAC সেন্টার হলে ১২ , রক্স ( আনন্দ ) স্কুল হলে ১৩ , শিশু কল্যাণ বিদ্যালয় হলে ১৪ , মসজিদ ভিত্তিক শিক্ষা কেন্দ্র হলে ১৫ , মন্দির ভিত্তিক শিক্ষা কেন্দ্রহলে ১৬ , সমাজ কল্যাণ বিদ্যালয় হলে ১৭ , মুক ও বধির বিদ্যালয় হলে ১৮ , অন্ধদের বিদ্যালয় হলে ১৯ , চা – বাগান বিদ্যালয় হলে ২০ , কারাগার অভ্যন্তরের বিদ্যালয় হলে ২১ , অন্যান্য NGO- সেন্টার হলে ২২ ,পার্বত্য জেলা পরিষদ পরিচালিত স্থাপনা হলে ২৩ , বর্ণিত বিদ্যালয় বা কেন্দ্রব্যতিত অন্যান্য বিদ্যালয় হলে ২৪ , কওমি মাদ্রাসা হলে ২৫ , ১৫০০ নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় হলে ২৬ ও সেকেন্ড চান্স এডুকেশন হলে ২৭ , প্রতিবন্ধি বিদ্যালয় হলে ২৮ লিখুন ।

প্রাথমিক বিদ্যালয় বার্ষিক শুমারি ফরম ২০২৩ । এপিএসসি ফরম ডাউনলোড প্রাথমিক বিদ্যালয় বার্ষিক শুমারি ফরম ২০২৩ । এপিএসসি ফরম ডাউনলোড

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *