প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার রুটিন ও পরীক্ষা গ্রহণের পদ্ধতি ২০২২

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার রুটিন ও পরীক্ষা গ্রহণের পদ্ধতি ২০২২ঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের ৩য় প্রান্তিকের মুল্যায়ন (পরীক্ষা) ২০২২ বিষয়ের উপর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২৭ নভেম্বর ২০২২ তারিখে জারিকৃত পত্র যার স্মারক নং- ৩৮.০১.০০০০,৪০০৯৯.০১১,২১৪২৭ ১৪২৯।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০২২ শিক্ষাবর্ষের তৃতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর ২০২২ তারিখ থেকে শুরু হবে। প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পত্রের আলোকে আজকে আমরা প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে? 

সারাদেশে একযোগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর থেকে হাজার ১৯ ডিসেম্বর ২০২২ পর্যন্ত চলবে।

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার রুটিনঃ 

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার রুটিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত হয়েছে।  আপনি আমাদের ওয়েবসাইটে প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় প্রান্তিক মূল্যায়ন এর রুটিন ডাউনলোড করতে পারবেন।  নিচে প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক মূল্যায়ন পরীক্ষার রুটিন দেয়া হলো-

নিম্নোক্ত রুটিন অনুসরণপূর্বক ৩য়  প্রান্তিক মূল্যায়ন পরিচালনা করতে হবেঃ

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার রুটিন ও পরীক্ষা গ্রহণের পদ্ধতি ২০২২

প্রাথমিক বিদ্যালয় বার্ষিক মূল্যায়ন পদ্ধতিঃ 

এবারের সরকারি প্রাথমিক বিদ্যালয় বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬০ নম্বরের।  এছাড়া বাকি ৪০ নম্বর শ্রেণি শিক্ষক কর্তৃক গৃহীত সাপ্তাহিক মূল্যায়ন পরীক্ষার নম্বর থেকে যোগ হবে।

প্রাথমিকের বার্ষিক পরীক্ষার সময়সূচিঃ 

প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর বার্ষিক পরীক্ষা সকাল ৯ঃ০০ টায়  শুরু হবে এবং সকাল ১১ টা পর্যন্ত চলবে। প্রথম দ্বিতীয় শ্রেণির বার্ষিক পরীক্ষায় পূর্ণমান ৬০ এর জন্য শিক্ষার্থীরা ২ ঘন্টা সময় পাবে।

তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণির মূল্যায়ন পরীক্ষা শুরু হবে সকাল ১১:৩০ মিনিটে। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণীর মূল্যায়ন পরীক্ষা চলবে দুপুর ১ টা ৩০ পর্যন্ত।

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার ফিঃ

কোন অবস্থাতেই কোন শিক্ষার্থী বা অভিভাবকের নিকট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা তৃতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা বাবদ কোনরকম ফি আদায় করা যাবে না।  এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে।  কেউ যদি অতি উৎসাহী হয়ে বার্ষিক পরীক্ষার ফি গ্রহণ করেন তবে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

READ MORE: প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক মুল্যায়ন পদ্ধতি প্রসঙ্গে অধিদপ্তরের নির্দেশনা ও নমূনা ছক

প্রাথমিক বিদ্যালয় বার্ষিক পরীক্ষার প্রশ্নঃ 

প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত বার্ষিক মূল্যায়ন পরীক্ষা আগামী ৮ ডিসেম্বর শুরু হচ্ছে এই পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন এর জন্য সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের তত্ত্বাবধায়নে সংশ্লিষ্ট ক্লাস্টারের বিষয়ভিত্তিক শ্রেণি শিক্ষক প্রশ্নপত্র প্রণয়ন করবেন। প্রশ্নপত্র প্রণয়ন এর জন্য অবশ্যই ৩ টি বিষয় বিবেচনায় রাখতে হবেঃ

১। জ্ঞান, 

২। অনুধাবন ও 

৩। প্রয়োগমূলক

উপরোক্ত তিনটি ক্ষেত্র বিবেচনায় রেখে সকল বিষয়ের প্রশ্নপত্র প্রণয়ন করতে হবে।  উল্লেখ থাকে যে কোন অবস্থাতেই প্রশ্নপত্র ছাপাখানা মুদ্রণ করা যাবে না। কম্পিউটার কম্পোজ করে শিক্ষার্থী সংখ্যা অনুযায়ী প্রতিটি বিদ্যালয়ে ফটোকপি করে প্রশ্নপত্র সরবরাহ করতে হবে।  প্রশ্ন পত্র বিতরণ ও পরীক্ষার খাতা সম্পর্কিত সকল ব্যয় বিদ্যালয় ফান্ড অথবা স্লিপ ফান্ড থেকে ব্যয় করতে হবে।  প্রয়োজন হলে পরবর্তী অর্থবছরের স্লিপ এর সঙ্গে এই ব্যয় সমন্বয় করা যাবে।

শিক্ষার্থীদের অগ্রগতি প্রতিবেদনঃ

প্রতোকটি বিষয়ে শ্রেণি মুলায়নের প্রাপ্ত নম্বর এবং চূড়ান্ত প্রান্তিকের প্রাপ্ত নম্বর যোগ করে ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অগ্রগতির প্রতিবেদন প্রণয়ন করতে হবে এবং অভিভাবকদের অবহিত করতে হবে। অগ্রগতি প্রতিবেদন তৈরি করার নিয়ম জানতে এখানে ক্লিক করুন।

প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা যাবে কি? 

কোনো বিশেষ পরিস্থিতির জন্য মূল্যায়নের তারিখ ও সময়সূচি পরিবর্তনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট থানা/উপজেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সিদ্ধান্তের প্রেক্ষিতে তারিখ ও সময় পুনঃনির্ধারণ করতে পারবে। 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষের ৩য় প্রান্তিকের মুল্যায়নের জন্য উপরোক্ত নির্দেশনাবলী অনুসরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

About admin

Check Also

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংখ্যা সংশোধন

প্রাথমিকের IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করার পদ্ধতি

IPEMIS এ অনুমোদিত শিক্ষক পদ সংশোধন করবেন কিভাবে?  এটি নিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান।  আপনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *