জাতীয় শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে অনলাইন প্রতিযোগীতায় বিজয়ীদের তালিকা 2022

জাতীয় শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে অনলাইন প্রতিযোগীতায় বিজয়ীদের তালিকা 2022

জাতীয় শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে শিক্ষকদের কাছ থেকে CALL FOR TESTIMONIES (VIDEO CLIPS) দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছিলো। শিক্ষার রূপান্তর শিক্ষকদের দিয়ে শুরু হয় এই স্লোগান কে সামনে রেখে প্রতিযোগীতায় অংশ নিয়েছিলেন সারা দেশের শিক্ষকগণ। জমা দেওয়ার শেষ তারিখ ছিলো : 18 অক্টোবর 2022। 

জাতীয় শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে CALL FOR TESTIMONIES (VIDEO CLIPS) বিষয়ক অনলাইন প্রতিযোগিতায় সারা দেশ থেকে অংশগ্রহণকারী ১৩৮ জনের মধ্যে তিনটি ধাপে বাছাই এর মাধ্যমে সংযুক্ত তালিকায় বর্ণিত ১৮ জন শিক্ষককে বিজয়ী হিসেবে ঘোষণা করা হলো।

জাতীয় শিক্ষক দিবস

দেশের সকল শিক্ষক সমাজকে সম্মান ও মর্যাদা প্রদানের লক্ষ্যে ২০০৩ সালের ১৯ জানুয়ারি থেকে জাতীয় শিক্ষক দিবস এর প্রচলন শুরু হয়। তখন থেকেই দেশের শিক্ষক ও ছাত্র সমাজ এই দিবসটি জাতীয়ভাবে পালন করে আসছে। এছাড়া অন্তর্জাতিক পর্যায়ে ৫ই অক্টোবর সারা বিশ্বে প্রতিবছর শিক্ষক দিবস পালন করা হয়।

একনজরে বাংলাদেশের জাতীয় শিক্ষক দিবস

পালনকারী বাংলাদেশের শিক্ষক ও ছাত্র
দিবসের ধরন  জাতীয়
উদযাপনের তারিখ  ১৯ জানুয়ারি 
পালনকাল প্রতি বছর

শিক্ষক দিবস ২০২২

সরকারিভাবে  সারাদেশে একযোগে প্রথমবারের মতো ২০২২ সালের ২৭ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়েছে। এই উপলক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজন করেছিলো নানান রকম কর্মসূচি। তার মধ্যে ছিলো শিক্ষকদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগীতা। এই কুইজ প্রতিযোগীতায় সারা দেশের শিক্ষগণ অনলাইনে অংশগ্রহণ করেছিলো। অনলাইন কুইজের ফলাফল প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আসুন জেনে নিই কুজের ফলাফল –

জাতীয় শিক্ষক দিবস এ অনলাইন প্রতিযোগীতায় বিজয়ীদের তালিকা 2022

জাতীয় শিক্ষক দিবস উদযাপন উপলক্ষ্যে অনলাইন প্রতিযোগীতায় বিজয়ীদের তালিকা 2022

সার্টিফিকেট এবং পুরষ্কার 

কুইজে বিজয়ীদের সার্টিফিকেট ও পুরষ্কার প্রদানের উদ্দ্যোগ নিয়েছে মাউশি। কুইজ বিজয়ীগণ যে সকল পুরষ্কার পাবেন-

  • বিজয়ী সকল শিক্ষক DSHE দ্বারা স্বাক্ষরিত একটি “প্রশংসাপত্র” পাবেন।
  • ভিডিও ক্লিপের জন্য কলের শীর্ষ বিজয়ীদের প্রত্যেকে একটি ট্যাব পাবেন।
  • ভিডিও ক্লিপগুলির জন্য কলের শীর্ষ 27 জন (9টি অঞ্চল থেকে 3 জন অংশগ্রহণকারী) বিজয়ীদের প্রত্যেকেই বাংলাদেশে হুয়াওয়ে টেকনোলজিস দ্বারা সরবরাহিত একটি ট্যাবলেট বা স্মার্টফোন পাবেন। 

হুয়াওয়ে টেকনোলজিস ইউনেস্কোর গ্লোবাল এডুকেশন কোয়ালিশনের সদস্য। 1998 সাল থেকে বাংলাদেশে একটি স্থানীয় শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী আইসিটি সমাধান প্রদানকারী হিসেবে, হুয়াওয়ে শিক্ষার বিভিন্ন উদ্যোগে আইসিটি-কে সমর্থন করেছে, যার মধ্যে রয়েছে সিডস ফর দ্য ফিউচার প্রোগ্রাম এবং আইসিটি কম্পিটিশন, আইসিটি মোবাইল ট্রেনিং বাস প্রকল্প, ডিজি-স্কুল প্রোগ্রামড এবং আইসিটি একাডেমি।

জাতীয় শিক্ষক দিবস 2022

বাংলাদেশে, হঠাৎ করে দূরশিক্ষায় স্থানান্তরিত হওয়ার কারণে অনেক চ্যালেঞ্জের মধ্যেও, কোভিড-১৯ এর কারণে ১৮ মাসের স্কুল বন্ধ থাকার সময় শিক্ষকরা শেখার ধারাবাহিকতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 12 সেপ্টেম্বর 2021 থেকে স্কুল পুনরায় খোলার পরে, শিক্ষকরা নিরাপদ স্কুল পুনরায় খোলার বিষয়টি নিশ্চিত করতে এবং শিক্ষার্থীদের শেখার ক্ষতি যতটা সম্ভব পূরণ করতে মিশ্র শিক্ষা প্রদানে অবদান রাখতে সামনের সারিতে রয়েছেন।

শিক্ষকদের সম্মান ও মর্যাদা সমাজে সকলের উর্ধ্বে। শিক্ষকগণ জাতি তৈরির কারিগর। একজন ভালো শিক্ষক তার প্রকৃত জ্ঞানের আলো ছড়িয়ে সমাজ ও দেশকে উন্নতির শিখরে পৌছে দিতে পারেন। সেজন্যই জাতীয়ভাবে ও আন্তর্জাতিক অংগনে শিক্ষকদের মর্যাদা অক্ষুন্ন রাখতে ও তাদের সম্মান প্রদানের লক্ষ্যে শিক্ষক দিবস পালন করা উচিৎ।

২০২২ সালের শিক্ষক দিবসের প্রতিপাদ্য –

“শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু।”

শিক্ষা মন্ত্রণালয় (MoE), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (MoPME), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (DSHE), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (DPE), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর (DME), কারিগরি শিক্ষা অধিদপ্তর (DTE) ) এবং a2i আইসিটি বিভাগ, ঢাকায় ইউনেস্কো অফিসের সাথে অংশীদারিত্বে, 2021 WTD উদযাপনের জন্য হাত মেলাচ্ছে। বাংলাদেশে WTD 2022 উদযাপনের অংশ হিসেবে, DSHE, UNESCO ঢাকা অফিস এবং a2i কোভিড-১৯-এর চ্যালেঞ্জিং সময়ে শিক্ষকদের উদ্ভাবন চিহ্নিত করতে শিক্ষকদের কাছ থেকে ভিডিও ক্লিপ আহ্বান করছে এবং শিক্ষকদের শিক্ষাগত পরিবর্তনে সম্পূর্ণ অবদান রাখতে হবে এবং তা সমর্থন করবে। সমস্ত স্টেকহোল্ডারদের দ্বারা সাহসী পদক্ষেপের জন্য: জাতীয় ও আন্তর্জাতিক নীতি নির্ধারক, বৃহৎ সুশীল সমাজ, বেসরকারি খাতের অভিনেতা, সেইসাথে সমস্ত বয়সের শিক্ষার্থী এবং নিজেরাই শিক্ষক।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *