এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2023 - HSC Board Challenge 2023

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2023 – HSC Board Challenge 2023

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2023 –  HSC Board Challenge 2023: আপনি কি এইচএসসি ২০২৩ সালের পরীক্ষার্থী?  ইতিমধ্যেই এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। অনেক শিক্ষার্থী ভালো পরীক্ষা দেয়ার পরেও আশানুর ফলাফল অর্জন করতে পারেননি।  আপনার ফলাফল পুনরায় যাচাই করার জন্য  আপনি ফলাফল চ্যালেঞ্জ করতে পারেন।  এইচএসসি পরীক্ষার্থীরা কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করবেন সেই বিষয়ে আজকে আলোচনা করব। আসুন জেনে নেই এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩: 

বোর্ড চ্যালেঞ্জ করলে কি ফলাফল পরিবর্তন হয়?

 বোর্ড চ্যালেঞ্জ অর্থাৎ পুনরায় খাতা মূল্যায়ন এর জন্য আবেদন করলে শুধুমাত্র সকল প্রশ্নের মার্কস বা নম্বর যোগ করে চেক করা হয়।  অর্থাৎ আপনার নম্বরের যোগফলে যদি ভুল হয়ে থাকে সেটি যাচাই করা হয় এছাড়াও কোন  কোন প্রশ্নে যদি শিক্ষক নম্বর না দিয়ে থাকেন সেটিও যাচাই করা হয়।  বোর্ড চ্যালেঞ্জ করা হলে কখনোই আপনার খাতা পুনরায় মূল্যায়ন করা হবে না বা নতুন করে খাতায় নাম্বার যোগ করা হবে না।

 বোর্ড চ্যালেঞ্জ আবেদন করলে নম্বর কমার সম্ভাবনা আছে কি?

 না আপনার নম্বর কমার কোন সম্ভাবনা নেই।

বোর্ড চ্যালেঞ্জ করার পদ্ধতি

শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম থেকে এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফলপুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে নিচে এসএমএসের মাধ্যমে আবেদন করার নিয়ম দেখানো হলো- 

এইচএসসি পরীক্ষা ২০২২- এর ফল পুনঃনিরীক্ষণের নিয়মাবলিঃ

আবেদন করার তারিখ :

০৯  / ০২ / ২০২৩ খ্রি.থেকে ১৫ / ০২  /২০২৩ খ্রি.শুধু টেলিটক প্রি-পেইড  মোবাইল ফোন থেকে পুন:নিরীক্ষণের আবেদন করা যাবে । 

আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে  RSC < Space >  বোর্ডের  নামের প্রথম তিন অক্ষর < Space > রোল ,নম্বর < Space >  বিষয় কোড লিখে Send করতে হবে  16222 নম্বরে। 

উদাহরণ : ঢাকা বোর্ডের  কোন পরীক্ষার্থীর রোল নম্বর 123456 হলে এবং পরীক্ষার্থী আবেদন করতে চাইলে  Message অপশনে RSC DHA 123456 174 লিখে Send করতে হবে 16222 নম্বরে।  

ফিরতি  এসএমএস – এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা একটি PIN প্রদান করা হবে । এতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC < Space >  Yes < Space >  PIN < Space > Contact Number ( যে কোন মোবাইল অপারেটর ) লিখে Send করতে হবে 16222 নম্বরে । 

উল্লেখ্য , পুন:নিরীক্ষণের ক্ষেত্রে একই  এসএমএস -এর  মাধ্যমে একাধিক বিষয়ের  (যে  সকল   বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ) জন্য আবেদন করা যাবে । সেক্ষেত্রে কমা দিয়ে বিষয়ের  ১ম  পত্রের কোডগুলো আলাদা করে লিখতে হবে । যেমন পদার্থ ও রসায়ন দুটি বিষয়ের জন্য আপনার    টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ  অপশনে গিয়ে RSC < Space >  DHA < Space >  Roll   Number < Space > 174,176 লিখতে হবে।

বোর্ড চ্যালেঞ্জ আবেদন ফি

  • প্রতি বিষয়ের জন্য আবেদন ফি ৩০০   /-(তিনশত    )টাকা ।
  •  দ্বিপত্র বিশিষ্ট বিষয়ের ১ম পত্রের আবেদন করতে হবে । 
  • ১ম পত্রের আবেদন করলে ২য় পত্রের আবেদনও বিবেচিত হবে ।এক্ষেত্রে ২ পত্রের জন্য৩০০ / – (তিনশত ) টাকা ফি প্রযোজ্য হবে  ।

ম্যানুয়াল  কোন  আবেদন  গ্রহণকরা হবে  না  ।

কোন কোন বিষয়ে ফলাফল চ্যালেঞ্জ করা যাবেঃ

আইসিটি ব্যতীত অন্য সকল বিষয়ে বোর্ড চ্যালেঞ্জ করা যাবে।

বোর্ড চ্যালেঞ্জের আবেদন করতে প্রয়োজনীয় জিনিসপত্র

  •  একটি টেলিটক সিম ও মোবাইল 
  • একটি সচল মোবাইল নম্বর এবং 
  • আবেদন ফি

 

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2023 -  HSC Board Challenge 2023

 

বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল দেখার নিয়ম

 উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ফলাফল আগামী ফেব্রুয়ারি ২০২৩ এ প্রকাশিত হবে আবেদনের সময় দেওয়া মোবাইল নম্বরে আপনার ফলাফল জানিয়ে দেয়া হবে এছাড়াও আপনি অনলাইনে আপনার রোল এবং রেজিস্ট্রেশন দিয়ে ফলাফল জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *