এনটিআরসিএ অনলাইন পুলিশ ভেরিফিকেশন নির্দেশিকা 2023

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের প্রাথমিক সুপারিশ প্রাপ্তদের অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ শুরু হবে আগামী ২৩ মার্চের পর। সুরক্ষা সেবা বিভাগ থেকে আগামী ২০ মার্চ অনলাইনে পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণের বিষয়ে নির্দেশনা পাবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এরপর ভেরিফিকেশন ফরম পূরণ শুরু হবে।

সোমবার বিকালে এসব তথ্য জানান এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান।

ভিরোল ফরম পুরণের নির্দেশনা

শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ৩২ হাজারের বেশি প্রার্থী শিক্ষক পদে প্রাথমিক সুপারিশ পেয়েছেন। প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন হবে। পুলিশ ভেরিফিকেশনের পর চুড়ান্ত সুপারিশ করা হবে। তবে, চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগে ভিরোল ফরম পূরণের পর্যায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। আগে হাতে হাতে ফরম পূরণ করতে হলেও চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত প্রার্থীরা অনলাইনে ভিরোল ফরম পূরণের সুযোগ পারেন। প্রার্থীদের ভিরোল ফরম পূরণে সফটওয়ার প্রস্তুত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা  বিভাগ এ সফটওয়্যার তৈরির কাজ করছে। সফটওয়্যার প্রস্তুত হয়ে গেলে আগামী সপ্তাহে প্রার্থীদের ভিরোল ফরম পূরণের নির্দেশনা দেয়া হতে পারে।

শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। জানতে চাইলে এদিন বিকেলে এনটিআরসিএর সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা বলেন, এবার প্রার্থীদের ভিরোল ফরম / অনলাইন পুলিশ ভেরিফিকেশন ফরম অনলাইনে পূরণ করতে হবে। এ জন্য সফটওয়্যার প্রস্তুত করছে সুরক্ষা বিভাগ।

অনলাইন পুলিশ ভেরিফিকেশন নির্দেশিকা ২০২৩

জানা গেছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী তৃতীয় গণবিজ্ঞপ্তি থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন করা হচ্ছে। তৃতীয় গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্তদের ভেরিফিকেশন ফরম পূরণ করে তা সরাসরি এনটিআরসিএর অফিসে জমা দিতে হত। এর পর সেই ফরম শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হত। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে ফরম যেত।

আরও পড়ুনঃ NTRCA কর্তৃক সুপারিশ প্রাপ্তদের করণীয় ও ভি রোল ফরম পূরন

এই প্রক্রিয়া অনেক সময় সাপেক্ষ। এছাড়া প্রার্থীদের আর্থিক ক্ষতিও হত। বিষয়টি বিবেচনায় নিয়ে এবার নিয়োগের প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন ফরম অনলাইনে পূরণের সিদ্ধান্ত হয়েছে। অনলাইনে পুলিশ ভেরিফিকেশনের ফরম পূরণের জন্য সুরক্ষা সেবা বিভাগ একটি সফটওয়্যার ট্রায়াল ভার্সনে রেখেছে। আগামী ২৩ মার্চ সফটওয়্যারের বিষয়ে এনটিআরসিএকে অবহিত করবে সুরক্ষা সেবা বিভাগ।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান বলেন, প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ শুরু হবে ২৪ মার্চের পর। নির্দিষ্ট কোনো সময়সীমা এখনও নির্ধারিত হয়নি। ২৩ মার্চ সুরক্ষা সেবা বিভাগ থেকে অনলাইনে ফরম পূরণের বিষয়ে জানানো হবে। এরপর আমরা দিনক্ষণ জানিয়ে দেব।

NTRCA Online Police Verification 2023

ভেরিফিকেশন ফরম পূরণের জন্য কতদিন সময় দেওয়া হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা একমাস সময় দেব। এই সময়ের মধ্যে প্রার্থীদের ভেরিফিকেশন ফরম পূরণ করে জমা দিতে হবে।

জানা গেছে, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়ার কথা জানানো। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত চলে। এক লাখের বেশি চাকরি প্রার্থী শিক্ষক হওয়ার আবেদন করেন।

আবেদনকৃতদের তথ্য যাচাই-বাছাই শেষে গতকাল রোববার ৩২ হাজার ৪৩৮ জন প্রার্থীকে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে। প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের অনলাইন পুলিশ ভেরিফিকেশনের পর নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে।

অনলাইন পুলিশ ভেরিফিকেশন কি

আপনি যে দেশের একজন সু নাগরিক কিংবা আপনি কোন প্রকার অপরাধের সাথে জড়িত নেই তার পক্ষে পুলিশের প্রত্যয়নকেই বলা হয় পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট।

সাধারণত কোন অপরাধীর পক্ষে এ সার্টিফিকেট গ্রহণ করা সম্ভব নয়। পুলিশ সাধারণত কোন অপরাধীকে এই সার্টিফিকেট প্রদান করবে না। দেশের সুনাগরিকরাই পুলিশের এই সেবা পেতে পারেন। আপনি দেশের একজন সুনাগরিক তার প্রমাণ হিসাবে একমাত্র সনদ হচ্ছে পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট।

অনলাইন পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট

পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট পাওয়ার জন্য প্রথমে অনলাইনে আবেদন ফরম পূরণ ও চালান পরিশোধ করে আবেদন করুন। এরপর, আপনার বর্তমান বা স্থায়ী ঠিকানায় অবস্থিত থানায় আবেদনটি ফরওয়ার্ড করা হবে।পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে থানায় যোগাযোগ করুন। পুলিশ সন্তোষজনক রিপোর্ট প্রদান করলে আপনি পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট পাবেন।

About admin

Check Also

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

nctb muktopaath gov bd ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ‘ সকল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *